1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আজ আখেরি মোনাজাত : ইজতেমায় জুম্মার নামাজ আদায়ে লাখো মুসল্লির ঢল

  • আপডেট সময় শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৭

আকরাম উদ্দিন ::
শহরের আব্দুজ জহুর সেতুর সন্নিকটে তিন দিনব্যাপী জেলা ইজতেমা শুরু হয়েছে। শুক্রবার ছিল ইজতেমার দ্বিতীয় দিন। ওইদিন ইজতেমা ময়দানে জুম্মার নামাজ আদায় করতে লাখো মুসল্লির সমাগম ঘটে।
আজ সকাল ১১টায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এই আখেরি মোনাজাতে প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন শ্রেণিপেশার মানুষজন, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীগণ মোনাজাতে অংশ নেবেন। ইজতেমা ময়দানে এবং আশপাশের এলাকায় লাখ লাখ মানুষের ঢল নামবে। মোনাজাত পেশ করবেন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা হাফিজ জুবায়ের আহমদ।
শুক্রবার ইজতেমা ময়দানে জুম্মার নামাজ আদায় করতে সকাল থেকে দূর-দূরান্ত থেকে মুসল্লিরা আসতে শুরু করেন। সকালের যানজট এড়াতে ইজতেমা ময়দানের আশপাশ এলাকার বেশিরভাগ মানুষ হেঁটে হেঁটে ইজতেমা ময়দানে হাজির হন। ওইদিন সকাল থেকে আগত মুসল্লিগণ দলে দলে আল্লাহু আকবার জপ করে ইজতেমা ময়দানে সমবেত হতে থাকেন।
শহরের মল্লিকপুর এলাকায় আব্দুজ জহুর সেতুর উভয় অ্যাপ্রোচ থেকে শুরু করে সেতুর ওপর হাজার হাজার মুসল্লির ঢল নামে। ইজতেমা ময়দানের উত্তর, পশ্চিম ও দক্ষিণের পাকা সড়ক দিয়েও হাজার হাজার মুসল্লি ইজতেমা ময়দানে উপস্থিত হন। দুপুর ১২টায় ইজতেমা ময়দানে মুসল্লিদের উপস্থিতিতে তিল ধারণের ঠাঁই ছিল না। যথাসময়ে অনুষ্ঠিত জুম্মার নামাজে ইমামতি করেন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা হাফিজ জুবায়ের আহমদ।
জুম্মার নামাজ শেষে লাখো মুসল্লির উদ্দেশ্যে সৌদি আরবের মেহমান মাওলানা আব্দুল ওয়াহাব বয়ান পেশ করেন (আরবি ভাষায়)। বাংলা অর্থে তিনি বলেন, ‘আল্লাহ এই পৃথিবী সৃষ্টি করেছেন, পরে পৃথিবীতে জ্বীন ও ইনছান সৃষ্টি করেছেন। এটার একমাত্র কারণ সকল জ্বীন ও ইনছান আল্লাহর গোলামী করার জন্য। মানুষকে উত্তমরূপে সৃষ্টি করেছেন এবং শ্রেষ্ঠত্ব দান করেছেন। আল্লাহর সৃষ্টি চিন্তা করার ক্ষমতা দিয়েছেন মানুষকে। সঠিকভাবে দ্বীনের কাজ করতে এবং দিক নির্দেশনা দিতে নবীগণকে পাঠিয়েছেন। শ্রেষ্ঠ নবী হিসাবে হযরত মুহাম্মদ (সা.)কে পাঠিয়েছেন। তাঁকে এই পৃথিবীতে পাঠিয়েছেন শিক্ষক হিসাবে, মানুষকে শিক্ষা দেওয়ার জন্য। আল্লাহর সকল সৃষ্টিকে খাবার দান করেছেন তাও চিন্তা করা উচিত। আসমান ও জমিন কীভাবে তৈরি করেছেন তা চিন্তা করলেই একজন মানুষ সহজে আল্লাহকে চিনতে পারবে। আমরা কীভাবে আল্লাহকে অস্বীকার করবো, আল্লাহ যে সবকিছু তৈরি করে দিয়েছেন। তিনি যা চাইবেন, তা একাই করতে পারবেন। আল্লাহ কারো মুখাপেক্ষি নন। এই কারণে আল্লাহর নাম প্রত্যেক মানবজাতির হৃদয়ে থাকতে হবে।
শুক্রবার শহরে যানজট :
ইজতেমা ময়দানে শুক্রবার জুম্মার নামাজ আদায় করতে আসা হাজার হাজার মুসল্লিদের আগমনে সকালে শহরের বিভিন্ন স্থানে যানজটের সৃষ্টি হয়। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সামনে থেকে সদর উপজেলার গেইট পর্যন্ত প্রায় এক ঘণ্টা যানজট ছিল। এতে ইজতেমা ময়দানে পৌঁছতে মুসল্লিগণের দুর্ভোগ পোহাতে হয়েছে। আব্দুজ জহুর সেতুর উপরও এ সময় যানজট ছিল। আব্দুজ জহুর সেতুর ওপর ফুটপাতে অস্থায়ী দোকানপাট থাকার কারণে যানজটের সৃষ্টি হয়েছিল। এ সময় মুসল্লিদের চলাচলে বিঘœ ঘটে।
অজু করতে মুসল্লিদের ভোগান্তি :
শুক্রবার জুম্মার নামাজ আদায় করতে ইজতেমা ময়দানে আসা মুসল্লিগণ অজু করতে গিয়ে বিপাকে পড়েন। মুসল্লিদের সমাগম বেশি থাকায় অজুর নির্দিষ্ট স্থানেও অজু করতে পারেননি অনেকেই। এমনকি আশপাশের মসজিগুলোতেও অজুর পানি পাননি মুসল্লিরা। পরে ইজতেমা ময়দানের পাশে সুরমা নদীতে, কেউ খালে, আবার কেউ কেউ ডোবার পানিতে অজুর কাজ সেরে নেন।
ইজতেমা ময়দানে ফ্রি সেবা :
ইজতেমা ময়দানে আসা মুসল্লিদের সেবায় ফ্রি খাবার পানি, শরবত, খেজুর, কুলবরই, মিষ্টি, গুড়, লাকড়ি ইত্যাদি ফ্রি সেবা দান করেছেন একাধিক প্রতিষ্ঠান। জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে ছিল ফ্রি মেডিক্যাল ক্যাম্পের ব্যবস্থা। রোগীদের বহনের জন্য ছিল অ্যাম্বুল্যান্স ব্যবস্থা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com