1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সরস্বতী পূজা : দেশের সবচেয়ে উঁচু প্রতিমা নির্মাণ হচ্ছে সুনামগঞ্জে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০১৭

স্টাফ রিপোর্টার ::
বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় পূজা একটি অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। বাংলাদেশে সরস্বতী পূজা উপলক্ষ্যে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। শ্রীপঞ্চমীর দিন অতিপ্রত্যুষে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের গৃহ ও সর্বজনীন পূজামন্ডপে দেবী সরস্বতীর পূজা করা হয়।
এবার সুনামগঞ্জে বাংলাদেশের সবচেয়ে উঁচু প্রতিমা তৈরির উদ্যোগ নিয়েছে বিদ্যামিত্র পূজা কমিটি। আয়োজকরা জানান, শহরের নতুনপাড়ায় ২৮ফুট ২ইঞ্চি উচ্চতার মাটির সরস্বতী প্রতিমা তৈরির কাজ পুরোদমে চলছে। যাতে ব্যবহার করা হয়েছে খড়, মৃত্তিকা, বাঁশ ইত্যাদি। ধর্মপাশার কারিগর রতন পাল প্রতিমাটি তৈরি করছেন।
আগামী ১ ফেব্রুয়ারি স্বরসতী পূজা অনুষ্ঠিত হবে। দেশের সর্বোচ্চ মাটির প্রতিমা যাতে সবার নজর কাড়ে সেজন্য নানা উদ্যোগ নিয়েছেন আয়োজক বিদ্যামিত্র পূজা কমিটি। এর অংশ হিসেবে আজ বৃহস্পতিবার শহরের নতুনপাড়াস্থ পূজা মন্ডপে আয়োজক কমিটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। প্রায় ৪০জন মিলে এই পূজার আয়োজন করেছেন।
পূজার অন্যতম উদ্যোক্তা নারায়ণ বিশ্বাস জানান, বাংলাদেশের মধ্যে খড়, মৃত্তিকা, বাঁশের সমন্বয়ে ২৫ ফুট উচ্চতার বেশি সরস্বতী প্রতিমা তৈরি হয়নি। বিদ্যামিত্র পূজা কমিটির প্রতিমাটি সর্বোচ্চ উচ্চতার বলেই আমরা মনে করছি। আর পূজামন্ডপে প্রায় লক্ষাধিক দর্শনার্থীর সমাগম হবে বলে আমরা ধারণা করছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com