1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১২:১৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিসর্জনে বিদায় নিলেন দেবী

  • আপডেট সময় মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০১৬

স্টাফ রিপোর্টার ::
দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার। মঙ্গলবার বিকেল থেকে শুরু হয় বিভিন্ন মন্ডপের দুর্গা প্রতিমার বিসর্জন। সুরমা নদীর রিভারভিউ ঘাটে শহরের পূজামন্ডপগুলোর প্রতিমা বিসর্জন করা হয়। এর আগে প্রতিমা নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা করেন পূজারি ও ভক্তরা।
দশ দিন আগে মহালয়ার মধ্য দিয়ে মন্ডপে মন্ডপে শুরু হয়েছিল এই দুর্গোৎসবের। মঙ্গলবার বিজয়া দশমীর সকালে ‘বিহিত পূজা’ ও ‘দর্পণ বিসর্জনে’ দুর্গাপূজার শাস্ত্রীয় সমাপ্তি ঘটে। বিকেল থেকে শুরু হয় প্রতিমা বিসর্জন।
দশমীর দিন পূজা আরম্ভ হয় সকাল ৮টা ৫২ মিনিটে এবং পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হয় সকাল ৯টা ৪৯ মিনিটে। বেলা ১১টায় অনুষ্ঠিত হয় বিজয়া দশমীর বিহিত পূজা।
জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ স¤পাদক বিমল বণিক জানান, এবার সারা জেলায় ৩৫০টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। পূজা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় তিনি সকলকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।
বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে পৃথিবীতে আসেন। দেবী স্বর্গালোকে বিদায়ও নেন ঘোড়ায় চড়ে। শোভাযাত্রাসহকারে দেবী দুর্গা ও অন্যান্য দেব-দেবীর বিসর্জন দেওয়া হয়।
প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে মঙ্গলবার সমাপ্তি ঘটছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতার। গত ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাঅষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার-অনুষ্ঠান পালন করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com