1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১৮ মে ২০২২, ০৭:৪৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিএনপিতে ফিরছেন নজির হোসেন!

  • আপডেট সময় সোমবার, ১০ অক্টোবর, ২০১৬

বিশেষ প্রতিনিধি ::
ওয়ান ইলেভেনে দলের বিরুদ্ধে গিয়ে খলনায়কের ভূমিকায় অবতীর্ণ হয়ে পরবর্তীতে ফাঁকা বেলুনের মতো চুপসে যাওয়া বিএনপি’র সংস্কারপন্থী নেতাদের ভাগ্য এবার সুপ্রসন্ন। মাঠপর্যায়ে জনপ্রিয়তা ও সাংগঠনিক দক্ষতায় এগিয়ে সেই সংস্কারপন্থীদের দলে ফেরানোর উদ্যোগ নিচ্ছেন খোদ দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে তিনি এই কৌশল নিচ্ছেন বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।
এদিকে সংস্কারপন্থীদের দলে ভেড়ানোর খবরে খুশির আমেজ বিরাজ করছে সিলেট বিভাগের প্রধান সংস্কারপন্থী নেতা ও সুনামগঞ্জ-১ আসনের সাবেক সাংসদ নজির হোসেনের সমর্থকদের মধ্যে। তাহিরপুর, জামালগঞ্জ ও ধর্মপাশায় বিরাট সাংগঠনিক বলয় সৃষ্টিকারী এই নেতার সমর্থকরাও এই খবরে নড়েচড়ে বসেছেন। তাদেরকেও উৎফুল্ল দেখা গেছে। সব মিলিয়ে সংস্কারপন্থীরা ডাক পেলে সুনামগঞ্জ বিএনপি’র সংস্কারপন্থী নেতার সমর্থকরাও আবার দলীয় কর্মকান্ডে উজ্জীবিত হওয়ার সুযোগ পাবেন বলে রাজনৈতিক মহল মনে করছেন। এদিকে নজির হোসেনকে দলে ফিরিয়ে নিলে আগামী নির্বাচনে সুনামগঞ্জ-১ আসনে তার মনোনয়নের সম্ভাবনা রয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।
জানা গেছে, ওয়ান ইলেভেনে সাবেক সাংসদ নজির হোসেনসহ কয়েকজন সেনা সমর্থিত সরকারের ইশারায় বিএনপি থেকে খালেদা জিয়াকে মাইনাস করে দলের সংস্কারপ্রস্তাব পেশ করেন। ফলে চরম ক্ষুব্ধ হন বিএনপি’র হাইকমান্ড। ওয়ান ইলেভেন সংকট শেষে নজির হোসেনসহ সংস্কারপন্থীরা ক্ষমা প্রার্থনা করলেও চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমান সংস্কারপন্থীদের ব্যাপারে জিরো টলারেন্সে অবস্থান নেন। নানা চাপে হাইপ্রোফাইল কয়েকজনকে দলে ফিরিয়ে নিলেও নজির হোসেনসহ কয়েকজন বাদ পড়েন। তবে নানা হিসেব-নিকেশ ও খালেদা-তারেকের প্রতি তৃণমূলের আকুণ্ঠ সমর্থন বুঝতে পেরে নজির হোসেন বিএনপিতে ফিরতে মরিয়া হয়ে ওঠেন। কেন্দ্রীয় অনেক নেতার সঙ্গে ব্যক্তিগত যোগাযোগও বাড়িয়ে দেন। তবে খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া সবারই দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন তিনি। ২০১৩ সনে সুনামগঞ্জ শহরের ষোলঘরস্থ নিজ বাসায় সংবাদ সম্মেলন করে তিনি বহুধা বিভক্ত সুনামগঞ্জ জেলা বিএনপিকে সরকারবিরোধী আন্দোলনে ঐক্যবদ্ধ হয়ে কর্মসূচি চালানোর আহ্বান জানান। এই সংবাদ সম্মেলনের আগে নিজ বাসায় হেফাজতে ইসলামের নেতাদের সঙ্গে বৈঠক করে বিএনপি’র সমমনা রাজনৈতিক দলের মধ্যে ঐক্য বাড়ানোর আহ্বান জানান। এভাবে দলে ফিরতে তিনি নানাভাবে কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করেন।
বিএনপিতে ফেরার লক্ষ্যে গত সিটি করপোরেশন নির্বাচন, পৌর, উপজেলা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির স্থানীয় প্রার্থীদের পক্ষে কাজ করেন তিনি। অনেক প্রার্থীর পক্ষে প্রচারণার পাশাপাশি তিনি অনেককে আর্থিক অনুদানও প্রদান করেন। এভাবে নজির হোসেন দলে না ফিরতে পারলেও দলের জন্য কাজ করে যাচ্ছেন।
এসব বিবেচনায় এবং দলের সংকটাপন্ন অবস্থার কারণে বিএনপি’র উদারপন্থী একটি অংশ চাচ্ছে নজির হোসেনসহ অন্যান্য সংস্কারপন্থীদের দলে ফিরিয়ে আনা হোক এবং আগামী নির্বাচনে অভিজ্ঞতার আলোকে তাদের মনোনয়ন দেওয়া হোক। দলে ফিরিয়ে আনা তালিকাভুক্ত নেতাদের মধ্যে অগ্রবর্তীতে নজির হোসেনের নাম রয়েছে। চেয়ারপার্সন সংস্কারপন্থী নেতাদের সক্রিয় হওয়ার জন্য হাইকমান্ডের যে কয়েকজন নেতাকে দায়িত্ব দিয়েছেন তারা নজির হোসেনের সঙ্গে যোগাযোগ করেছেন বলে একটি সূত্র জানিয়েছে।
জামালগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও নজির হোসেনের ঘনিষ্ঠজন অর্ধেন্দু ঘোষ চৌধুরী সঞ্জু বলেন, নেতার সঙ্গে আমাদের নির্বাচনী এলাকার সকল নেতাকর্মীর ভালো যোগাযোগ আছে। তিনি বিএনপি’র হয়ে সুনামগঞ্জ-১ আসনে শেষ নির্বাচন করতে চান। তিনি দলে ফিরে আসলে আমাদের নির্বাচনী এলাকার বিভক্ত নেতাকর্মীরা তাকে সামনে রেখে আবারও ঐক্যবদ্ধ হবেন বলে আমরা আশাবাদী।
নজির হোসেন বলেন, দেশে এখন গণতন্ত্র নেই। রাজনৈতিক দলের নেতাকর্মীদের নিপীড়ন, নির্যাতন চলছে। দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে অভিজ্ঞ ও সাংগঠনিকভাবে যোগ্যতা সম্পন্ন লোকদের প্রয়োজন। কেন্দ্রীয় বিএনপি নেতাদের সঙ্গে আমার এসব বিষয়সহ নানা বিষয়ে আলাপ-আলোচনা হয়। আমি দলে ছিলাম। নিয়মিত কাজও করছি। তবে নানা জটিলতায় কিছুদিন কোণঠাসা থাকায় স্থানীয় বিএনপিতে বিভেদ-বিরোধ বেড়েছে। আমি মনোনয়ন নিয়ে আসলে অবশ্যই সুনামগঞ্জ-১ আসনের বিভক্ত নেতাকর্মীরা আবারও ঐক্যবদ্ধ হয়ে ওই আসনে আওয়ামী লীগ প্রার্থীকে বিপুল ভোটে পরাজিত করবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com