1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১৮ মে ২০২২, ০৮:৩৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

নতুন করে গ্যাসের দাম না বাড়ানোর দাবি

  • আপডেট সময় শনিবার, ১ অক্টোবর, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
নতুন করে গ্যাসের দাম বৃদ্ধি না করার দাবি জানিয়েছে নাগরিক সমাজ। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে নাগরিক সমাজের উদ্যোগে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।
বিশিষ্ট লেখক-সাংবাদিক সৈয়দ আবুল মকসুদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এম শামসুল আলম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সহ-সভাপতি অধ্যাপক এ এম মুয়াজ্জাম হুসেইন, পাওয়ার সেলের সাবেক ডিজি প্রকৌশলী বিডি রহমতুল্লাহ, বাস মালিক সমিতির সহ-সভাপতি রমেশ চন্দ্র ঘোষ, বাংলাদেশ সিএনজি ফিলিং স্টেশন ও কনভার্সন ওয়ার্কস ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ স¤পাদক ফারহান নূর ও বাপার যুগ্ম স¤পাদক আলমগীর কবির।
সৈয়দ আবুল মকসুদ বলেন, জনগণের নিকট প্রতীয়মান হয়েছে যে, গ্যাস তথা জ্বালানি খাত উন্নয়ন নানাভাবে বাধাগ্রস্ত। তার কারণ মূলত পেট্রোবাংলা ও জ্বালানি বিভাগের নানাবিধ সীমাবদ্ধতা।
অধ্যাপক এম শামসুল আলম বলেন, ৭ থেকে ১৮ আগস্ট পর্যন্ত এক নাগাড়ে ৭ দিনব্যাপী বিইআরসি গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর গণশুনানি করেছে। সংশ্লিষ্ট পক্ষগণের নিকট শুনানি-পরবর্তী মতামত চেয়েছে। ইতোমধ্যে পত্র-পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়েছে, গ্যাসের দাম বাড়ছেই এবং বাড়ানোর হিসাব-নিকাশ চূড়ান্ত করেছে বিইআরসি।
তিনি বলেন, শুনানি-পরবর্তী প্রদত্ত মতামতে গত ১১ আগস্ট বিদ্যুৎ বিভাগ এবং ১৮ আগস্ট কৃষি মন্ত্রণালয় যথাক্রমে বিদ্যুৎ ও সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের মূল্যহার বৃদ্ধি না করার জন্য বিইআরসিকে অনুরোধ জানিয়েছে।
তিনি বলেন, একদিকে সরকারের রাজস্ব বৃদ্ধি, অন্যদিকে ব্যক্তিখাত এলপিজি ব্যবসায় পর্যাপ্ত মুনাফা লাভের সুযোগ সৃষ্টি- এই দুই উদ্দেশ্যে গ্যাস ও সিএনজির মূল্যবৃদ্ধির প্রস্তাব এনেছে জ্বালানি বিভাগ। ফলে মূল্যহার পুনর্নির্ধারণে বিইআরসি সীমাবদ্ধতার শিকার হয়েছে এবং গণশুনানি মতে মূল্যবৃদ্ধির প্রস্তাব সঠিক ও যৌক্তিক প্রমাণিত না হওয়া সত্ত্বেও গ্যাসের মূল্যহার বৃদ্ধির হিসাব-নিকাশ চূড়ান্ত করেছে। তাই ভোক্তা ও পক্ষগণের মতামত ও সুপারিশ উপেক্ষিত হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com