1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ২০ মে ২০২২, ০৭:৪৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

‘তামাকমুক্ত বাংলাদেশ ২০৪০ সালের আগেই’

  • আপডেট সময় শনিবার, ১ অক্টোবর, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে ‘তামাকমুক্ত বাংলাদেশ গড়ার’ আশার কথা বললেও তার আগেই এ সফলতা আসবে বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বিশ্বাস।
শনিবার ঢাকার মিরপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সেমিনার কক্ষে এক সম্মেলনে মন্ত্রী বলেন, “আমরা আশা করি, ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাক নির্মূল করা সম্ভব হবে।”
গত জানুয়ারি মাসে ঢাকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর ¯িপকারদের এক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪০ সালের মধ্যে বাংলাদেশে তামাকের ব্যবহার বন্ধের আশা প্রকাশ করেন।
সেই প্রসঙ্গ টেনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “তার আগেই আমাদের দেশের মানুষ স্বশিক্ষিত হয়ে যাবে, ক্ষতিকারক দিকগুলোর ব্যাপারে সচেতন হবে, এ বিশ্বাস আছে।”
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, অ্যাসোসিয়েশন অব ফিজিশিয়ানস অব বাংলাদেশ, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, বাংলাদেশ লাং ফাউন্ডেশন ও বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের যৌথ উদ্যোগে এবং ক্যা¤েপইন ফর টোবাকো ফ্রি কিডস এর সহযোগিতায় শনিবার দিনব্যাপী এই সম্মেলন চলে। এ নিয়ে তৃতীয়বারের মত এই সম্মেলনের আয়োজন করা হল।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তামাকের ব্যবহার নিরুৎসাহিত করতে সেমিনার হচ্ছে, সংসদে আলোচনা করে ট্যাক্স বাড়ানো হয়েছে। তাছাড়া আইনের প্রয়োগও হচ্ছে।
“কোনো ভালো চেষ্টা বিফলে যায় না। এখন আর যানবাহন, হোটেল-রেস্টুরেন্টসহ যেখানে-সেখানে কেউ ধূমপান করেন না। পুলিশের প্রশিক্ষণের সময় তামাক নিয়ন্ত্রণ আইনের বিষয়ে আরও বেশি গুরুত্ব দেওয়া হবে।”
সম্মেলনের একাধিক সেশনে বক্তব্য দেন জাতীয় অধ্যাপক ডা. এ মালিক, অধ্যাপক মো. রাশিদুল হাসান, অধ্যাপক সোহেল রেজা চৌধুরী, অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল রিজভী, অধ্যাপক মোল্লা ওবায়েদউল্লাহ, ডা. আসিফ মুজতবা মাহমুদ, ডা. মাহফুজুর রহমান ভূইয়া, সাবেক উপদেষ্টা হোসেইন জিল্লুর রহমান, মোজাফফর হোসেন পল্টু, সাংবাদিক মোজাম্মেল হোসেন মঞ্জু ও এবিএম জুবায়ের।
বক্তারা বলেন, তামাক সেবন অকাল মৃত্যুর ঝুঁকির পাশাপাশি চিকিৎসা ব্যয় বাড়াচ্ছে। প্রতি বছর তামাকের ব্যবহারজনিত অসুখেই প্রায় একলাখ মানুষের মৃত্যু হচ্ছে।
সবচেয়ে বেশি তামাক ব্যবহারকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। দেশে ৪ কোটি ৬০ লাখ মানুষ সিগারেট, বিড়ি ও ধোঁয়াবিহীন তামাক সেবন করেন বলে তথ্য তুলে ধরা হয় সম্মেলনে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com