1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১১:০৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

অক্টোবরেই এক হচ্ছে রবি-এয়ারটেল

  • আপডেট সময় শনিবার, ১ অক্টোবর, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
রবি এবং এয়ারটেলের একীভূতকরণ প্রক্রিয়া সামনের মাসে শেষ হচ্ছে। অক্টোবরের তৃতীয় সপ্তাহের মধ্যেই রবি এবং এয়ারটেল তাদের একীভূতকরণের পুরো প্রক্রিয়া শেষ করবে বলে জানিয়েছেন রবির একজন শীর্ষ কর্মকর্তা ।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, সুপ্রিম কোর্টের নির্দেশের এক মাসের মধ্যেই একীভূতকরণের পুরো প্রক্রিয়া স¤পন্ন করতে হবে। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে তাদের নেটওয়ার্ক ইন্টিগ্রেশন শুরু হবে। এর পাশাপাশি অপারেটরদের ¯েপকট্রাম একত্রকরণের কাজও করতে হবে এবং এটিই সবচেয়ে জটিল প্রক্রিয়া। কেননা বর্তমানে এয়ারটেলের কাছে ২০ মেগাহার্টজ আর রবির কাছে আছে ১৯ দশমিক ৮০ মেগাহার্টজ তরঙ্গ এবং ২০ মেগাহার্টজ তরঙ্গ ভিন্ন তিনটি ব্যান্ডে।
তিনি বলেন, দুটি প্রতিষ্ঠানের তরঙ্গ এক হয়ে ৩৯ দশমিক ৮০ মেগাহার্টজ হলে তা সব মোবাইল অপারেটরের মধ্যে সর্বোচ্চ হবে। বর্তমানে গ্রামীণফোনের কাছে সর্বোচ্চ ৩২ মেগাহার্টজ তরঙ্গ আছে। এয়ারটেলের ২জি ¯েপকট্রামের জন্য তাদের ৩৩ কোটি ৮০ লক্ষ টাকা পরিশোধ করতে হবে। সাথে একীভূতকরণ ফি ১০০ কোটি টাকা।
জানা গেছে, ভারতের এয়ারটেল ২০১০ সালে ওয়ারিদ টেলিকমের ৭০ শতাংশ কিনে নিয়ে এয়ারটেল বাংলাদেশ নামে ব্যবসা শুরু করে। ২০১৩ সালে বাকি ৩০ শতাংশ কিনে নেয় ভারতীয় এয়ারটেল। ভারতীয় এয়ারটেল এশিয়া, আফ্রিকাসহ বিশ্বের ২১টির দেশে ৩০ কোটির বেশি গ্রাহক নিয়ে বর্তমানে বিশ্বের চতুর্থ বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। এখানে মোট কর্মরত জনবলের সংখ্যা ২৫ হাজারের বেশি। এয়ারটেল বাংলাদেশে কর্মরত জনবলের সংখ্যা ৫০০ জনের বেশি। তাদের বাংলাদেশে লাইসেন্স-এর মেয়াদ রয়েছে ২০১৮ সাল পর্যন্ত।
অন্যদিকে ১৯৯৭ সালে একটেল নামে বাংলাদেশে যাত্রা শুরু করে রবি। বাংলাদেশের শিল্পগোষ্ঠী এ কে খান গ্রুপ ও টেলিকম মালয়েশিয়ার যৌথ অংশিদারী কো¤পানি ছিল একটেল। ২০০৯ সালে এ কে খান গ্রুপ ও টেলিকম মালয়েশিয়া আজিয়াটার কাছে রবির মালিকানা বিক্রি করে দেয়। ২০১০ সালের ২৮ মার্চ ‘রবি’ নামে বাংলাদেশে ব্যবসা শুরু করে তারা।
উল্লেখ্য, একীভূতকরণের পর রবির মূল প্রতিষ্ঠান আজিয়াটা লিমিটেড ৬৮.৭ শতাংশ নিয়ন্ত্রণ করবে এবং ভারতীয় এয়ারটেল এর থাকবে ২৫ শতাংশ শেয়ার এবং আজিয়াটার পুরান অংশীদার জাপানের এনটিটি ডোকোমদর থাকবে ৬.৩ শতাংশ শেয়ার। বর্তমানে মালায়শিয়া ভিত্তিক আজিয়াটার রবিতে ৯১.৫৯ শতাংশ শেয়ার এবং এনটিটি ডোকোমতে রয়েছে ৮.৪১ শতাংশ শেয়ার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com