1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১২ মে ২০২১, ০৯:০২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

দুর্নীতি প্রতিরোধে আইনের সঠিক প্রয়োগ এবং শিক্ষার হার বাড়াতে হবে : জেলা প্রশাসক

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬

স্টাফ রিপোর্টার ::
জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেছেন, দুর্নীতি প্রতিরোধ করতে হলে আইনের সঠিক প্রয়োগ এবং শিক্ষার হার বাড়াতে হবে। এছাড়াও তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে ব্যাপক প্রচার ও জনসচেতনতা তৈরি করতে হবে।
গতকাল বুধবার সকালে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক)-এর উদ্যোগে সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সকালে বর্ণাঢ্য র‌্যালির পর জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম ফিতা কেটে এবং রঙিন বেলুন উড়িয়ে দিনব্যাপি তথ্যমেলার উদ্বোধন করেন। উদ্বোধনের পর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সনাক সদস্য খলিল রহমানের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন শিক্ষাবিদ পরিমল কান্তি দে। সভাপতিত্ব করেন সনাক সভাপতি নুরুর রব চৌধুরী।
তথ্য অধিকার আইন নিয়ে বিস্তাারিত আলোচনা করেন সনাক উপদেষ্টা অ্যাড. স্বপন কুমার দেব।
বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক কামরুজজামান বলেন, তথ্য প্রাপ্তি সহজ করার মাধ্যমে দুর্নীতি হ্রাস করা সম্ভব। সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠানের সেবা সম্পর্কিত তথ্য জনগণের কাছে থাকলে দুর্নীতি কমবে। তিনি আরও বলেন, বর্তমানে অনেক সরকারি প্রতিষ্ঠানের ওয়েব পোর্টাল করা হলেও বেশির ভাগ প্রতিষ্ঠানের তথ্য হালনাগাদ নয়। প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার জন্য সকল প্রতিষ্ঠানের ওয়েব পোর্টাল থাকা প্রয়োজন এবং তথ্য সবর্দা হালনাগাদ রাখতে হবে।
সিভিল সার্জন ডা. আবদুল হাকিম বলেন, সদর হাসপাতালের সেবা সম্পর্কিত তথ্য সম্পর্কে আমরা জনগণকে অবহিত করার চেষ্টা করছি। এছাড়াও সকলের সকলের সমন্বিত প্রচেষ্টায় বর্তমানে সুনামগঞ্জ সদর হাসপাতালের সেবার মান আগের তুলনায় উন্নত হয়েছে।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নারীনেত্রী শীলা রায় ও ফৌজি আরা শাম্মী।
তথ্যমেলায় ২২টি সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি ৮টি এনজিও প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।
আলোচনা অনুষ্ঠানের পর ইয়েস গ্রুপ দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। কুইজ প্রতিযোগিতায় সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন এবং সরকারি এসসি বালিকা উচ্চ বিদ্যালয় রানার আপ হয়। দ্বিতীয় পর্বে অংশগ্রহণকারী সকল প্রতিষ্ঠান এবং কুইজ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার আপ দলকে ক্রেস্ট দেয়া হয়।
এছাড়া, একতা বাউল সংঘের বাউল সংগীত পরিবেশনার মাধমে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। বাউল গানে সচেতনতামূলক তথ্য অধিকার আইন, দুর্নীতি ইত্যাদি বিষয় তুলে ধরা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যগণ টিআইবি’র থিম সং “জাগো মানুষ জাগো” এর উপর কোরিওগ্রাফি পরিবেশন করে। সবশেষে ইয়েস থিয়েটার গ্রুপের পরিবেশনায় নাটক ‘ঢুশ খাইয়া হুশ’ পরিবেশিত হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com