1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ২০ মে ২০২২, ০৭:৫১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মেডিক্যালে প্রশ্ন ফাঁসের গুজবে তথ্যপ্রযুক্তি আইনে মামলা

  • আপডেট সময় বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের তথ্য প্রমাণ না দিয়ে অহেতুক গুজব ছড়ালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।
তিনি বলেছেন, ‘এবার মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে অভিযোগ আসবে বলে আমি মনে করি না। তারপরেও সামাজিক যোগাযোগ মাধ্যমে অহেতুক প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে, বিভ্রান্তি ছড়ালে সাইবার সিকিউরিটি (তথ্য প্রযুক্তি) আইন আছে, সে আইনের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে। এবার সোশ্যাল মিডিয়া মনিটর করার ঘোষণাও দিয়েছেন তিনি।
বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে হেলথ রিপোর্টার্স ফোরামের সঙ্গে আসন্ন মেডিক্যাল কলেজ ভর্তি পরীক্ষা সংক্রান্ত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, গতবারও অত্যন্ত স্বচ্ছতার ভেতর দিয়ে মেডিক্যাল কলেজের ভর্তি পরীক্ষা স¤পন্ন হয়েছিল। কিন্তু তারপরও অহেতুক প্রশ্ন উঠেছে, গুজব উঠেছে। কিন্তু এবার যদি প্রশ্নফাঁসের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো হয় তাহলে আইনগত ব্যবস্থা নেওয়া হব। এবারের ভর্তি পরীক্ষা অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে স¤পন্ন করতে পাঁচজন সিনিয়র সাংবাদিক এবং একজন শিক্ষককে নিয়ে একটি ওভার সাইট কমিটি গঠন করা হয়েছে।
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এবারের প্রশ্নপত্র নিয়ে নিরাপত্তার বিষয়টি উপস্থাপন করেন। তিনি বলেন, ‘স্বাস্থ্য অধিদফতর এবছর পরীক্ষা পদ্ধতি থেকে দূরে থাকবে। বিজি প্রেসে প্রশ্ন না ছেপে এ বছর স্বাস্থ্য অধিদফতরের ছাপাখানায় প্রশ্ন ছাপা হবে এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা বিষয়টি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবেন। এবার প্রশ্নবাহী ট্রাংকের ভেতরে থাকবে ট্র্যাকিং ডিভাইস। আমাদের নির্দেশনা ছাড়া কিংবা আমাদের নির্দেশনার আগে যদি কেউ এই প্রশ্নবাহী ট্রাংকের তালা খোলার চেষ্টা করে তাহলে ডিভাইস আমাদের সংকেত দেবে।’
এবছর মেডিক্যাল ভর্তি পরীক্ষায় মোট ৯০ হাজার ৪২৬ জন অংশ নেবেন জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) আব্দুর রশীদ বলেন, গতবারের তুলনায় এবার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর সংখ্যা বেশি। এবার মোট ১৮টি কেন্দ্রের ৩৭টি ভেন্যুতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ২ অক্টোবর থেকে পরীক্ষার প্রবেশ পত্র ইস্যু করা হবে বলেও জানান তিনি।
হেলথ রিপোর্টাস ফোরামের সভাপতি সাংবাদিক তৌফিক মারুফ সভায় বলেন, আমরা প্রতিবছর ভর্তি পরীক্ষার আগে এরকম নানারকম সভা হয়, আলোচনা হয়, সুন্দর সুন্দর পরামর্শ আসে। তারপর গুজব ছড়ায়। কিন্তু এবারে তথ্যপ্রযুক্তি কাজে লাগানো হবে প্রশ্নফাঁস রুখতে, সেগুলো যদি সঠিকভাবে সক্রিয় থাকে তাহলে হয়তো কোথাও কোনও গুজব আসবে বলে মনে হয় না। তবে এখনও ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে সমস্যা তৈরি হয়।
২০১৪ সালের মেডিক্যাল ভর্তি পরীক্ষার কোটাভিত্তিক ফলাফল নিয়ে মামলা চলছে, কোটাভিত্তিক ভর্তিতে কারসাজি হয় এবং এ জায়গাটিতে এখন নজর দিতে হবে বলেন তৌফিক মারুফ।
সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহেদ মালিক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com