1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:০৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের বেতন বাড়ছে

  • আপডেট সময় বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
অবশেষে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের মাসিক বেতন এক হাজার থেকে বাড়িয়ে দুই হাজার পাঁচ শ টাকা করা হচ্ছে। ২০১৬-২০১৭ অর্থ বছর থেকে তা কার্যকর করা হবে। রোববার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সভাপতিত্বে ইবতেদায়ি শিক্ষকদের বেতন বৃদ্ধি সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
খোঁজ নিয়ে জানা গেছে, সারাদেশে ৫ হাজার ৩২৯টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার ২০ হাজারের বেশি শিক্ষক এখনও মানবেতর জীবনযাপন করে শিক্ষাদান করছেন। তারা দীর্ঘদিন থেকেই নিজেদের জাতীয় বেতনস্কেলভুক্ত করার দাবি জানিয়ে আসছেন।
এর আগে আওয়ামী লীগ সরকার ২০১৩ খ্রিস্টাব্দে ইবতেদায়ি শিক্ষকদের বেতন ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকায় উন্নীত করে। তবে শিক্ষা মন্ত্রণালয় এই টাকাকে বেতন না বলে অনুদান বলে আসছে।
মন্ত্রণালয়ের একাধিক সূত্র জানায়, পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদানকারী স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার সংখ্যা ১ হাজার ৫১৯টি এবং শিক্ষক সংখ্যা ৪ হাজার ৫২৯ জন। বর্তমানে তাদের মাসিক বেতন এক হাজার টাকা এবং মহার্ঘ ভাতা ২০০ টাকা। এছাড়াও নতুন আবেদনকারীর সংখ্যা ৩৩৮টি। এতে বার্ষিক অতিরিক্ত ব্যয় হবে এক কোটি ৩৮ লাখ টাকার বেশি।
ইবতেদায়ি শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন জানান, তারা গত ৩০ বছর ধরে মাদ্রাসা শিক্ষার্থীদের শিক্ষা দিয়ে আসছেন, কিন্তু তাদের জন্য কোনো বেতন কাঠামো নেই। শুধু নামে মাত্র প্রতিমাসে ১ হাজার টাকা করে ভাতা দেওয়া হয়। এ অবস্থায় তারা মানবেতর জীবনযাপন করছেন। দেড় হাজার টাকা বাড়ানো হলেও এতে তাদের কিছুই হবে না বলেও উল্লেখ করেন তিনি। (সূত্র : পূর্বপশ্চিমবিডি.নিউজ)

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com