1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শনিবার, ০৮ মে ২০২১, ০২:০৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

পূর্ব পাগলা ইউনিয়নকে মডেল ইউনিয়নে পরিণত করতে সরকারের উদ্যোগ

  • আপডেট সময় রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬

হোসাইন আহমদ ::
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পূর্ব পাগলা ইউনিয়নকে মডেল ইউনিয়নে পরিণত করতে উদ্যোগ নিয়েছে সরকার। সিলেট বিভাগের মধ্যে গোলাপগঞ্জের ফুলবাড়ি ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পূর্ব পাগলা ইউনিয়ন এ উন্নয়ন উদ্যোগের আওতায় রয়েছে।
সুনামগঞ্জ জেলা প্রশাসন সূত্র জানায়, সিলেট বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দীন আহমেদ স্বপ্নপ্রসূত এই উদ্ভাবনী ‘সমন্বিত উন্নয়ন উদ্যোগ’টি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় প্রথম পর্যায়ে নির্বাচিত পূর্ব পাগলা ইউনিয়নে বাস্তবায়িত হতে যাচ্ছে। এর মাধ্যমে শিক্ষা, পুষ্টি, পরিবার পরিকল্পনা, স্বাস্থ্য, স্যানিটেশন, বিদ্যুৎ ও সামাজিক নিরাপত্তা বেষ্টনী শতভাগ অর্জন নিশ্চিত করা হবে।
এ উপলক্ষে শনিবার বিকেলে উপজেলার শান্তিগঞ্জ বাজারস্থ এফআইভিডিবি সম্মেলন কক্ষে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। উক্ত ওরিয়েন্টেশন প্রোগ্রামে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মো. ইবাদত হোসেন সভাপতিত্ব করেন। সমন্বিত উন্নয়ন শীর্ষক ওরিয়েন্টেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কালাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামরুজজামান।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান, সুনামগঞ্জ পল্লী বিদ্যুতের জিএম সোহেল পারভেজ, সমাজসেবা অধিদপ্তর, সুনামগঞ্জের উপ-পরিচালক খান মোতাহের হোসেন, জেলা নিউট্রেশন সাপোর্ট অফিসার মাহবুবুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হযরত আলী, জেলা পরিবার পরিকল্পনা অফিসার বিশ্বজিৎ কৃষ্ণ চক্রবর্তী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. এএমএম মফিজুল ইসলাম, পূর্ব পাগলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আক্তার হোসেন প্রমুখ।
উক্ত ওরিয়েন্টেশন কর্মশালায় উপজেলার বিভিন্ন অফিসের অফিসার, শিক্ষক প্রতিনিধি, সাংবাদিক, পূর্ব পাগলা ইউনিয়নের সদস্যবৃন্দ অংশ গ্রহণ করেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশের মধ্যে সিলেট বিভাগে প্রথম মডেল ইউনিয়ন গঠন করা হয়েছে গোলাপগঞ্জের ফুলবাড়ী ইউনিয়ন এবং অপর মডেল ইউনিয়ন গঠন হতে যাচ্ছে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পূর্ব পাগলা ইউনিয়ন। উক্ত ইউনিয়নকে স্বনির্ভর, সাবলম্বী ও মডেল ইউনিয়ন হিসেবে পরিণত করতে শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, টিকাদান, স্যানিটেশন, পরিবার পরিকল্পনা, বিদ্যুৎ সহ বিভিন্ন বিষয়কে সামনে রেখে তা বাস্তবায়ন করতে আজ রোববার দিন ব্যাপী পূর্ব পাগলা ইউনিয়নে কার্যক্রম শুরু হচ্ছে। এতে ৯টি ওয়ার্ডে ৪০টি টিম কাজ করবে। প্রতি টিমে থাকবে ১০ জন সদস্য। টিম লিডার হিসাবে একজন সরকারি প্রথম শ্রেণির কর্মকর্তার সঙ্গে পরিবার-পরিকল্পনা অফিসার, একজন শিক্ষক, একজন স্বাস্থ্য সহকারি, সরকারি দপ্তরের একজন অফিস সহকারি, একজন করে স্কাউট দায়িত্ব পালন করবেন। এছাড়াও ভ্রাম্যমাণ আদালতের একটি টিম এবং একটি ব্যান্ডপার্টি সার্বক্ষণিক পূর্ব পাগলা ইউনিয়নের পথে প্রান্তরে ৪০টি টিমকে উৎসাহ দিবে। একই দিনে পূর্ব পাগলা ইউনিয়নের প্রতিটি ঘরে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, টিকাদান, পুষ্টি, স্যানিটেশন, বিদ্যুৎ, পরিবার পরিকল্পনা বিষয়ে অবহিত হয়ে তা জরিপের মাধ্যমে লিপিবদ্ধ করে এবং যারা এর আওতার বাইরে রয়েছেন তাদেরকে তাৎক্ষণিকভাবে সেবা দেয়া হবে।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. ইবাদত হোসেন দৈনিক সুনামকণ্ঠকে জানান, পূর্ব পাগলা ইউনিয়নকে মডেল ইউনিয়ন বাস্তবায়নে উক্ত জরিপ কাজে সার্বক্ষণিক তদারকি করবেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম মহোদয়সহ জেলা-উপজেলার বিভিন্ন দপ্তরের অফিসার, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক প্রতিনিধিসহ স্বেচ্ছাসেবক দল। উক্ত জরিপ শেষে এর সফল বাস্তবায়নের মাধ্যমে সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠন আরও একধাপ এগিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেছেন, এই উদ্যোগের শতভাগ সফলতা অর্জনে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। উপজেলাবাসীর পূর্ণ সমর্থন ও সহযোগিতা চাই তার সফল বাস্তবায়নে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com