1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:০০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

এক পরিবারে একাধিক গাড়ি নয়, আসছে আইন

  • আপডেট সময় শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের চেষ্টার অংশ হিসেবে একই পরিবারের সদস্যদেরকে একাধিক গাড়ি ব্যবহার বন্ধ করে দিতে চাইছে সরকার। এ জন্য আইন সংশোধন করা হচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
বৃহ¯পতিবার সকালে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উপলক্ষে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এক অনুষ্ঠানে একথা বলেন সেতুমন্ত্রী।
সত্তরের দশকে ইউরোপের বিভিন্ন দেশে দিবসটির প্রচলন শুরু হয়। পরে বিশ্বের অন্যান্য এলাকাতেও ছড়িয়ে যায় এই উদ্যোগ। বাংলাদেশে এই দিবসটির খবর তেমন প্রচারিত হয় না। বাংলাদেশে ২০০৬ সাল থেকে বেসরকারিভাবে দিবসটি পালিত হলেও এবারই প্রথম সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়েছে।
রাজধানীতে গণপরিবহনের অপ্রতুলতার কারণে ব্যক্তিগত গাড়ির দিকে ঝুঁকছে স¤পদশালীরা। বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার এক হিসাবে দেখা যায়, প্রতিদিন প্রায় একশটি ব্যক্তিগত গাড়ি নামছে রাজধানীতে। সড়কের স্বল্পতা থাকায় এই প্রবণতা যানজট পরিস্থিতিকে দিনকে দিন আরও খারাপের দিকে নিয়ে যাচ্ছে। এক হিসাবে দেখা যায়, রাজধানীর সড়কগুলোর প্রায় ৭০ শতাংশ জায়গা দখল করে রাখে প্রাইভেট কার।
উচ্চবিত্ত শ্রেণিতে পরিবারের সদস্যদের মধ্যে একাধিক গাড়ি ব্যবহারের সংস্কৃতিও গড়ে উঠেছে। কেউ কেউ আবার একজনই একাধিক গাড়ি ব্যবহার করছে। এই প্রবণতাতে রাশ টানার কথা কয়েক মাস আগেই জানিয়েছিলেন সড়কমন্ত্রী।
ব্যক্তিগত গাড়ি মুক্ত দিবসে অনুষ্ঠানেও এ নিয়ে কথা বলেন ওবায়দুল কাদের। বলেন, ‘সড়ক পরিবহন আইনে ব্যক্তিগত গাড়ি ব্যবহার নিয়ন্ত্রণে কড়াকড়িভাবে আরোপ করা হবে। শিগগির আইনটি মন্ত্রিসভায় পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন নিয়ে সংসদে পাস করা হবে।’
ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করে গণপরিবহনের সংখ্যা বাড়ানো হবে বলে জানান সড়কমন্ত্রী। বলেন, কেবল সংখ্যা নয়, সেবার মানের দিকেও নজর দেয়া হবে। এসব যানবাহনে প্রতিবন্ধীরা যেন সহজে উঠতে পারে, সে বিষয়টিও নিশ্চিত করা হবে।
যাত্রীসেবা নিশ্চিত করতে আইন কঠোর করার কথাও জানান সড়কমন্ত্রী। বলেন, ‘আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রাখা হবে। এখানে কোন ছাড় দেয়া হবে না।’
ঢাকা সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), সড়ক ও জনপদ বিভাগসহ সরকারি আটটি সংস্থাসহ মোট ৪৪ সংস্থা এই আয়োজনে অংশ নেয়। এতে সভায় সভাপতিত্ব করেন ডিটিসিএ ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মাঈন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com