1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১২ মে ২০২১, ০৮:২৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সভা : সদর হাসপাতালে ডাক্তার, নার্স ও স্টাফদের উপস্থিতি নিশ্চিতের সুপারিশ

  • আপডেট সময় বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬

স্বাস্থ্যসেবার মান উন্নয়নের লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জ’র উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে সুনামগঞ্জ সদর হাসপাতাল সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সনাক’র মতবিনিময় সভায় সনাক সদস্য শিক্ষাবিদ ধূর্জটি কুমার বসুর শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে আলোচনা শুরু হয়। বক্তব্যে তিনি বলেন, মতবিনিময় সভার উদ্দেশ্য হল হাসপাতালে বিদ্যমান সমস্যাগুলো অবহিত করা এবং আলাপ আলোচনার মাধ্যমে স্থানীয়ভাবে সমাধানযোগ্য সমস্যাগুলো সমাধান এবং অন্যান্যগুলো নীতি নির্ধারণী পর্যায়ে সুপারিশ আকারে প্রেরণের মাধ্যমে সাধারণ জনগণের চিকিৎসাসেবা প্রাপ্তিতে সহায়তা করা। সর্বোপরি স্বচ্ছতা ও জবাবদিহিতার প্রতিষ্ঠার মাধ্যমে সদর হাসপাতালকে একটি সেবাবান্ধব হাসপাতালে পরিণত করতে সহযোগিতা প্রদান করা।
পরে টিআইবি’র সহকারি ব্যবস্থাপক শরীফ হোসেন সুনামগঞ্জ সদর হাসপাতাল বিষয়ে সনাক ও ইয়েস-এর পর্যবেক্ষণ ও সুপারিশমালা উপস্থাপন করেন।
সনাক’র উল্লেখযোগ্য পর্যবেক্ষণ ও সুপারিশগুলো হল- হাসপাতালের যাবতীয় তথ্য দৃশ্যমান জায়গায় রাখা ও তথ্যসেবা নিশ্চিত করা (ডিউটি রোস্টার, দৈনন্দিন ঔষধের তালিকা, নারী সেবা সম্পর্কিত তথ্য ইত্যাদি), হাসপাতালে নির্ধারিত সময়ে ডাক্তার, নার্সসহ অন্যান্য স্টাফদের উপস্থিতি নিশ্চিত করা এবং কোন কারণে উপস্থিত হতে না পারলে নির্ধারিত কক্ষের সম্মুখে অনুপস্থিতির বিষয়টি নোটিশ দিয়ে অবহিত করা (এতে রোগী হয়রানি হ্রাস পাবে), চিকিৎসক নার্সদের ডিউটি রোস্টার দৃশ্যমান জায়গায় রাখা, নারী এবং শিশুদের জন্য বিশেষ সেবা সম্পর্কে জনসচেতনতা জন্য এই সম্পর্কিত তথ্যবোর্ড স্থাপন-চার্ট তৈরি বা লিফলেট তৈরি করা, নির্ধারিত সেবামূল্যের অতিরিক্ত ফি না নেয়া, হাসপাতাল চিকিৎসাসেবা সংক্রান্ত অভিযোগ গ্রহণ ও নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা করা।
সনাক পর্যবেক্ষণের উপর ভিত্তি করে প্রধান অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা. মো. আব্দুল হাকিম বলেন, সনাক যে পর্যবেক্ষণ প্রতিবেদন দিয়েছে তার অধিকাংশর সাথে তিনি একমত হন। তবে তিনি তার বক্তব্যে বিভিন্ন সীমাবদ্ধতার কথা স্বীকার করেন, বিশেষ করে হাসপাতালে ডাক্তার নার্স, পরিচ্ছন্নকর্মীসহ সকল পর্যায়েই জনবল খুবই কম। ফলে চিকিৎসক নার্সসহ অন্যন্য কর্মচারী, কর্মকর্তাদের প্রচুর ওভারলোড নিয়ে কাজ করতে হয়। এছাড়াও সভায় আরএমও তাৎক্ষণিক ডক্টরস লিস্ট, ডক্টরস ও নার্সদের উিউটি রোস্টার এবং হাসপাতালের দৈনন্দিন ঔষধের তালিকা নিয়মিত হালনাগাদ রাখার জন্য বলেন। তিনি সনাক পর্যবেক্ষণে যেসকল সমস্যা পাওয়া গেছে তা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের প্রত্যয় ব্যক্ত করেন। চিকিৎসা সেবার মান উন্নয়ন করতে হলে দরকার প্রয়োজনীয় লোকবল এবং প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমেই চিকিৎসা সেবার মান বৃদ্ধি করা সম্ভব। তবে আগের তুলনায় সুনামগঞ্জ সদর হাসপাতালের সামগ্রিক অবস্থার উন্নতি হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
চিকিৎসা সেবার মান উন্নয়নে বিভিন্ন বিষয়ে কথা বলেন সনাক সভাপতি নূরুর রব চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষাবিদ ও সনাক’র স্বাস্থ্য উপকমিটির আহ্বায়ক পরিমল কান্তি দে।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডা. গৌতম রায়, ডা. বিশ্বজিৎ গোলদার, ডা. মো. রফিকুল ইসলাম, ডা. ইন্দ্রনী রায়, ডা. মো. আবুল কালাম, ডা. ইফতেখার আহমেদ, ডা. সাজ্জাদ হোসেন ভূইয়া, ডা. মো. মনিরুজ্জামান, ডা. মো. সাইদুর রহমান, সনাক সদস্য যোগেশ্বর দাস, মো. এনামুল হক চৌধুরী, মুক্তিযোদ্ধা হাজী সৈয়দুর রহমান, নির্মল ভট্টাচার্য, সঞ্চিতা চৌধুরী, কানিজ সুলতানা, নাজনীন বেগম, ইয়েস সদস্যবৃন্দ এবং টিআইবি’র কর্মকর্তাবৃন্দ। এছাড়াও সুনামগঞ্জ সদর হাসপাতালে ইয়েস সদস্যবৃন্দ দিনব্যাপী ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ কেন্দ্র পরিচালনা করেন। সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com