1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ২৯ জুন ২০২২, ০৬:১৪ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাসপাতালের নিরাপত্তায় সশস্ত্র প্রহরী নিয়োগের সিদ্ধান্ত

  • আপডেট সময় সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
দেশের সকল হাসপাতাল ও চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানে নিñিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে সশস্ত্র প্রহরী নিয়োগসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ১ সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয় এ সিদ্ধান্ত গ্রহণ করে।
এর গত ১৪ আগস্ট স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় দেশের বিভিন্ন স্বাস্থ্যসেবা ও চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষকর্মকর্তারা মোট ১৫ দফা সুপারিশ করেন। পরে সে সুপারিশ বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয় নীতিগত সিদ্ধান্ত নেয়।
জানা গেছে, সভায় ঢাকা, স্যার সলিমুল্লাহ, দিনাজপুর, সিলেট এমএজি ও কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষরা স্ব স্ব প্রতিষ্ঠানের বর্তমান কি কি নিরাপত্তা ব্যবস্থা রয়েছে ও কি কি ব্যবস্থা গ্রহণ করা যায় সে ব্যাপারে পরামর্শ ও প্রস্তাবনা রেখে বক্তব্য দেন। এছাড়া স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক, ন্যাশনাল কিডনি ডিজিজেজ অ্যান্ড ইউরোলজি, ঢামেক, শহীদ সোহরাওয়ার্দী, বগুড়া, সিলেট, ক্যান্সার, মানসিক, হৃদরোগ, ময়মনসিংহ, রাজশাহী, চট্টগ্রাম, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স, বিএসএমএমইউ, বক্ষব্যাধি হাসপাতালের পরিচালকরা বক্তব্য রাখেন।
সভায় উপস্থিত একাধিক হাসপাতাল ও চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা জানান, সম্প্রতি জঙ্গি হামলায় ঘটনায় সাধারণ মানুষের মতো তারাও শঙ্কিত। সরকারি হাসপাতালের আউটডোরে প্রতিদিন হাজার হাজার রোগী চিকিৎসা নিতে আসে। এছাড়া ইনডোরেও শত শত রোগী ভর্তি থাকে। অসুস্থ রোগীদের সঙ্গে দেখা করতে স্বজন ও শুভাকাক্সক্ষীরাও আসেন। ফলে যে কোন সময় জঙ্গি হামলার আশঙ্কা রয়ে যায়। এ কারণে তারা সর্বোচ্চ নিরাপত্তা গ্রহণের পরামর্শ দেন।
সভায় যে ১৫ দফা সুপারিশ বাস্তবায়নের নীতিগত সিদ্ধান্ত হয় সেগুলো হলো: স্ব স্ব প্রতিষ্ঠানের বাজেট থেকে ব্যয় নির্বাহের মাধ্যমে প্রতিটি এন্ট্রি পয়েন্টে সিসিটিভি ক্যামেরা স্থাপনসহ সতকর্তামূলক ব্যবস্থা গ্রহণ ও প্রয়োজনের নিরিখে পর্যায়ক্রমে মেটাল ডিটেক্টর, আর্চওয়ে ও মিরর ডিভাইস স্থাপন, অস্ত্রধারী ও অস্ত্রছাড়া নিরাপত্তা প্রহরী নিয়োগ, রোগীদের সঙ্গে দেখা করতে আসা দর্শনার্থীদের সময় বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নির্ধারণ, বহিরাগতদের শিক্ষার্থী হোস্টেলে অবস্থান করতে না দেয়া, আপত্তিকর লিফলেট, সরকার নিষিদ্ধ বই, পুস্তক প্রদর্শনী না করতে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর আকারে জারি, বিদেশি শিক্ষার্থীদের অননুমোদিত অনুপস্থিতির বিষয়ে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীতে অবহিত করা, বিদেশি শিক্ষার্থীদের দৈনন্দিন সতর্কতা অবলম্বনের প্রয়োজনীয় নির্দেশনা, আন্তঃমন্ত্রণালয় যোগাযোগ বৃদ্ধি করে র‌্যাব ও পুলিশের টহল বৃদ্ধি, আভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক সভা, মেডিকেল রিপ্রেজেনটেটিভদের নির্ধারিত সময়ের আগে পরে হাসপাতালে অবস্থান করতে না দেয়া, সীমানা প্রাচীর নির্মাণে উন্নয়ন অনুবিভাগের ব্যবস্থা গ্রহণ, ভিজিল্যান্স টিম গঠন, কারও আচরণ সন্দেহজনক হলে আইনশৃংখলারক্ষাকারী বাহিনীকে অবহিত করা, দায়িত্বশীল কর্মকর্তাদের মোবাইল ও ল্যান্ডফোন নাম্বার আইনশৃংখলারক্ষাকারী বাহিনীকে সরবরাহ করা, শিক্ষক, ছাত্রছাত্রী, ডাক্তার, কর্মকর্তা ও কর্মচারীদের আইডি কার্ড প্রদর্শন করা ও দর্শনার্থীদের আইডি কার্ড প্রদর্শন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com