1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১০:২৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

৩৪৭ শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদবিরোধী সভা : জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ডাক

  • আপডেট সময় রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
সারাদেশে একযোগে জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে শনিবার সকাল ১১টা থেকে ঘণ্টাব্যাপী সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলার প্রায় ৩৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গি ও সন্ত্রাসবাদ বিরোধী প্রতিবাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২২৫টি স্কুল, ৯১টি মাদ্রাসা, ৮টি ডিগ্রি কলেজসহ ৩১টি কলেজে একযোগে সরকারি নির্দেশনা এ কর্মসূচি পালিত হয়। সভায় শিক্ষক-শিক্ষার্থীবৃন্দসহ বিভিন্ন পেশাজীবী ও প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় এ জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সভার আয়োজন করা হয়।
সভায় বক্তারা বলেন, যারা সন্ত্রাস ও জঙ্গিবাদের সাথে জড়িত, জঙ্গিবাদের ইন্ধনদাতা, এদের আশ্রয় ও প্রশ্রয় দেয় এবং এর অর্থায়ন করে, তাদের বিরুদ্ধে প্রতিরোধ অসম্ভব কিছু নয়। যদি গ্রাম-গঞ্জ, শহরে এর বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে পারি, তাহলে এ জঙ্গিবাদকে প্রতিহত করা সম্ভব হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বক্তারা আরও বলেন, কোথাও কোন সন্দেহমূলক কিছু মনে হলে, যত তাড়াতাড়ি সম্ভব প্রশাসনিক মহলের কাছে বা বিদ্যালয়ের শিক্ষকদের নিকটে জানাতে হবে। জঙ্গিবাদের বিরুদ্ধে সকলে একত্র হয়ে এদের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে হবে। তবেই দেশে জঙ্গিবাদ প্রতিকার করা সম্ভব হবে।
সভায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সচেতনতা সৃষ্টি ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করার বিষয়ে আলোচনা করা হয়। একই সঙ্গে নিয়মিতভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান-ক্রীড়ানুষ্ঠান আয়োজন, স্কাউটিং ও গার্লস গাইডস কার্যক্রম বৃদ্ধি করে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাবান্ধব পরিবেশ তৈরির বিষয়েও আলোকপাত করা হয়।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নিজাম উদ্দিন বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী আমাদের জেলায় ৩৪৭টি প্রতিষ্টানে একযোগে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী কর্মসূচি পালিত হয়েছে। শিক্ষক ও শিক্ষার্থীরা সামাজিক সচেতনতার মাধ্যমে জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন। তারা সন্ত্রাস ও জঙ্গিবিরোধী শপথ করেছেন।
সুনামগঞ্জ সরকারি কলেজ :
“নিপাত যাক জঙ্গিবাদ, নির্মূল হোক সন্ত্রাস” এই স্লোগানকে সামনে রেখে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সভা করেছে সুনামগঞ্জ সরকারি কলেজ। শনিবার সকালে কলেজ অডিটরিয়ামে এই সভা অনুষ্ঠিত হয়।
প্রফেসর কল্পনা তালুকদারের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক মো. জাকির হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আব্দুছ ছত্তার।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর পরিমল কান্তি দে, সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার মজুমদার, হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর ন্যাথানায়েল এডউইন ফেয়ারক্রস, নারীনেত্রী শীলা রায়, বীর মুক্তিযোদ্ধা আ.ত.ম সালেহ, বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরু।
সভায় স্বাগত বক্তব্য রাখেন সুনামগঞ্জ সরকারি কলেজের উপাধ্যক্ষ এএসএম একে সাব্রী সাবেরীন।
সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজ :
জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সচেতনতা সৃষ্টি ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতকরণ বিষয়ে এ কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে কলেজের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
বক্তারা জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত সমাজগঠনে শিক্ষার্থীদের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার আহ্বান জানান। বক্তারা বলেন, দেশের কিছু কিছু বিভ্রান্ত শিক্ষার্থীর জঙ্গিবাদী কর্মকারণে আজ অন্যান্য শিক্ষার্থীরা শঙ্কিত। তাই এই অবস্থা কাটিয়ে উঠতে এবং জঙ্গিবাদ ও সন্ত্রাসীদের প্রতিরোধে শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ হলে মোকাবেলার আহ্বান জানান বক্তারা।
আলোচনাসভায় বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ পরাগ কান্তি দে, সহকারী অধ্যাপক শাহাদাত হোসেন, প্রভাষক ইনার উদ্দিন ফাহিম, প্রভাষক জালাল আহমদ, ছাত্রীদের মধ্যে বক্তব্য রাখেন শাহানা আক্তার প্রমুখ।
এসসি বালিকা উচ্চ বিদ্যালয় :
সরকারি এসসি বালিকা উচ্চ বিদ্যালয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সভা অনুষ্ঠিত হয়েছে। সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সারাদেশের ন্যায় শনিবার সকালে বিদ্যালয় প্রাঙ্গণে এ সভার আয়োজন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুর রহিমের সভাপতিত্বে ও শিক্ষক শওকত আলী আহমদের পরিচালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার মো. মকবুল হোসেন, আদর্শ শিশু শিক্ষা নিকেতনের অধ্যক্ষ মকবুল হোসেন। এছাড়াও বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. মফিজুর রহমান, তাপস রায় চৌধুরীসহ অন্যান্য শিক্ষকবৃন্দ ও অভিভাবকবৃন্দ।
জুবিলী উচ্চ বিদ্যালয় :
“জঙ্গিবাদকে ‘না’ বলুন, সন্ত্রাসকে বর্জন করুন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে বিদ্যালয় মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।
শিক্ষক মো. ফয়জুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য প্রযুক্তি) আইনুর আক্তার পান্না।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক কালীপদ তালুকদার, কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও আবাবিল নুরানী শিশু একাডেমীর প্রিন্সিপাল হাফিজ মাওলানা নুর হোসাইন, দৈনিক সুনামগঞ্জের খবরের সম্পাদক পঙ্কজ কান্তি দে।
বিদ্যালয়ের সহকারি শিক্ষক অনুপ নারায়ণ তালুকদারের পরিচালনায় সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শিক্ষার্থী আহসান লাবি এবং গীতাপাঠ করেন জয় চক্রবর্তী।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক একেএম আজাদ, মাহমুদুর রহমান, ইসমাইল হোসেন, ম.ফ.র. ফোরকান, অভিভাবক রুহুল আমিন প্রমুখ। এসময় শিক্ষক-শিক্ষার্থীসহ তাদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন।
দ্বীনি সিনিয়র মাদরাসা :
শহরের দ্বীনি সিনিয়র মডেল আলিম মাদরাসায় জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে মাদরাসা মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। মাদরাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা আলীনুর-এর সভাপতিত্বে এবং প্রভাষক মাওলানা রুহুল আমিনের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি এবং জেলা আ.লীগ নেতা অ্যাডভোকেট মো. আফতাব উদ্দিন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষাবিদ ও লেখক মু. আব্দুর রহীম।
সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শিক্ষার্থী আব্দুল আহাদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাদরাসার সিনিয়র শিক্ষক মোমতাজুল হাসান আবেদ, সিনিয়র শিক্ষক মোজাহিদুল ইসলাম, মাওলানা আব্দুল হাকিম খান, প্রভাষক সাহিদা পারভীন, মাদরাসা পরিচালনা কমিটির সদস্য মো. নুর আলম, মোহাম্মদ মামুনুর রশীদ পীর, সহকারি অধ্যাপক মোহাম্মদ আলী, আরবি প্রভাষক মাওলানা মিসবাহ উদ্দিন, অভিভাবক মো. তাহাজ্জুদ আলী প্রমুখ।
বুলচান্দ উচ্চ বিদ্যালয় :
জঙ্গিবাদ, সন্ত্রাসবিরোধী সচেতনতা সৃষ্টি ও শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতকরণের লক্ষ্যে বুলচান্দ উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে বিদ্যালয় প্রাঙ্গণে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নূরুল আবেদীনের সভাপতিত্বে ও সহকারি শিক্ষক মো. জসিম উদ্দিনের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি সভাপতি আবেদ মাহমুদ চৌধুরী।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক মো. আব্দুল মালেক, প্রভাষক শামীমা আখতার, কৃষ্ণচন্দ্র চক্রবর্তী, রজত কান্তি রায় প্রমুখ।
লবজান চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয় :
লবজান চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয়ে জঙ্গিবাদ, সন্ত্রাসবিরোধী সচেতনতা সৃষ্টি ও শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতকরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল ছাত্তারের সভাপতিত্বে ও রৌশনারা বেগম রুবির সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি দেওয়ান সামছুল আবেদীন। আলোচনা সভা শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শিক্ষার্থী খায়রুন নাহার ও গীতাপাঠ করেন ধনজয়ী মন্ডল। স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক সঞ্জয় কুমার চৌধুরী।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষাবিদ ধূর্জটি কুমার বসু, শিক্ষক সুনির্মল কুমার ভদ্র, পিটিএ-এর সভাপতি হোসেন আমীর, সদস্য আব্দুল বাতেন, অ্যাডভোকেট হেমেন্দ্র কুমার দাস প্রমুখ।
জমিরুন নুর উচ্চ বিদ্যালয় :
সুনামগঞ্জ সদর উপজেলাধীন আলহাজ্ব জমিরুন নুর উচ্চ বিদ্যালয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে বিদ্যালয় আঙিনায় এ সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. আজিজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন লক্ষণশ্রী ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব মো. আব্দুল ওয়াদুদ।
বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো. বুরহান উদ্দিনের পরিচালনায় সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শিক্ষার্থী নওশাদ ও গীতাপাঠ করেন শিক্ষার্থী শর্মী পাল।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক রেজাউল করিম, সহকারি শিক্ষক আব্দুর রব হোসেন, সহকারি প্রধান শিক্ষক হারিছ উদ্দিন, মোয়াজ্জেম হোসেন, সুচিত্রা চৌধুরী, আবু হানিফা, মো. আব্দুল ওয়াহাব, মো. আব্দুল কাদির, জয়তুজ্জামান প্রমুখ।
আব্দুল আহাদ-সাহিদা চৌধুরী উচ্চ বিদ্যালয় :
আব্দুল আহাদ-সাহিদা চৌধুরী উচ্চ বিদ্যালয়ে জঙ্গি ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহীদুর রহমান।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. ফজলুল হক চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন হাছন নগর আসাদিয়া মাদ্রাসার মুহতামিম মাওলানা দেলোয়ার হুসাইন, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য সাবেক কাউন্সিলর সমরাজ মিয়া, শিক্ষক লাল মিয়া, সাংবাদিক মুহাম্মদ আমিনুল হক, জমির উদ্দিন আহমদ। অভিভাবকদের মধ্যে বক্তব্য রাখেন- আবুল বাশার, নূরুন নেছা, রুয়াব আলী। সভায় উপস্থিত ছিলেন- সহকারী শিক্ষক ক্ষমা রাণী ভৌমিক, সত্যেন্দ্র পন্ডিত, আইরিন বেগম, আব্দুল মোছাব্বির, মো. মহরম আলী, জহুর আলী।
দারুল হুদা দাখিল মাদরাসা :
সুনামগঞ্জ সদর উপজেলার কোরবাননগর ইউনিয়নের দারুল হুদা দাখিল মাদরাসায় জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় মাদরাসা হল রুমে এই সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন মাদরাসার সুপার আনোয়ার হোসাইন, ম্যানেজিং কমিটির সভাপতি সফির উদ্দিন লিলু, সহ-সভাপতি মুজিবুর রহমান, মাদরাসার সহ-সুপার লুৎফুর রহমান, শিক্ষক মো. নূর মোহাম্মদ, শিক্ষার্থী মনোয়ার হোসেন প্রমুখ।
আলহেরা জামেয়া :
আলহেরা জামেয়া ইসলামিয়া আলিম মাদরাসায় জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত এই কর্মসূচি পালিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ মাওলানা আবুল কালাম আজাদ। জামেয়ার শিক্ষক মো. মিজানুর রহমান এর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কুরবান নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবুল বরকত। বিশেষ অতিথির বক্তব্য রাখেন গভর্নিং বডির চেয়ারম্যান মো. হাতিমুর রহমান। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মাওলানা তোফায়েল আহমদ খান, মো. মতিউর রহমান, মো. নূরুল ইসলাম, মো. জসিম উদ্দিন, ইমাম মাওলানা মো. নাজিম উদ্দিন, মাওলানা আবুল হাসনাত, অভিভাবক জুনেদ আহমদ, তবারক আলী, হাজী জয়নুল্লাহ, মাওলানা খায়রুল বাশার, রিয়াজ উদ্দিন, সাইফুল ইসলাম।
জয়নগর বাজার হাইস্কুল :
সুনামগঞ্জ সদর উপজেলার মোহনপুর ইউনিয়নের জয়নগর বাজার হাইস্কুলে শনিবার সকাল ১১টায় ছাত্রছাত্রী, শিক্ষক, অভিভাবক ও বিশিষ্ট ব্যক্তিবর্গদের নিয়ে জঙ্গি ও সন্ত্রাস বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। জয়নগর বাজার হাইস্কুল আয়োজিত সভায় সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক মো. লিলু মিয়া চৌধুরী।
সহকারী শিক্ষক মাসুক আলম ও সুমন রায়ের যৌথ পরিচালনায় স্কুলের হল রুমে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মো. লিলু মিয়া চোধুরী, ইউপি আওয়ামী লীগের সভাপতি হেমন্ত তালুকদার, জেলা জাতীয় পার্টি নেতা আবু তালিব আল-মুরাদ, সহকারি শিক্ষক মো. আব্দুল করিম, মঞ্জুরুল ইসলাম, শিক্ষক মাওলানা এনায়াতুল হক, অভিভাবক সদস্য আমিরুল ইসলাম, মোশাহিদ হোসেন, সুলেমান হোসেন, কবির হোসেন ও নাসিমা আক্তার।
ছাতক :
ছাতকের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় ছাতক ডিগ্রি কলেজে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন অধ্যক্ষ অধ্যক্ষ মঈন উদ্দিন আহমদ।
অধ্যাপক আলমগীর হোসেনের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ সামসুল ইসলাম তালুকদার, শিক্ষক আনোয়ার হোসেন খান, বজলুল হালিম, ফখর উদ্দিন স্বপন, উজ্জ্বল কুমার রায়, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল আলিম, বাউবি’র ছিদ্দিকুর রহমান, হুমায়ুন কবির, জামাল উদ্দিন, হাসনাহেনা বকুল, মুক্তিযোদ্ধা কবির উদ্দিন লালা, মাওলানা রফিকুল ইসলাম, শিক্ষার্থী রিয়াদ আহমদ চৌধুরী, হোসাইন আহমদ, লাভলী রানী দাস, আসহাবুল জান্না চৌধুরী প্রমুখ।
এদিকে ছাতক বহুমুখী মডেল হাইস্কুলে প্রধান শিক্ষক মঈনুল হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সভায় বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শামিম আহমদ চৌধুরী, সহকারি প্রধান শিক্ষক জাহাঙ্গীর আজাদ, পরিচালনা কমিটির সদস্য মিছবাহ উদ্দিন, সামসুদ্দিন আহমদ, শিক্ষক আবুল খায়ের, আমিরুল হক, দেলোয়ার হোসেন খান, অজয় কৃষ্ণ পাল, সাবেকুন নাহার, সুমি রানী চৌহান, আব্দুল মুকিত, ললিতা বেগম, লায়লা আনজুমান আরা, মনিরুজ্জামান, জিবেশ চক্রবর্তী, লক্ষণ চন্দ্র সাহা, সুব্রত দাস, জাকির হোসেন, আবুল কালাম, জেপি পাল।
চন্দ্রনাথ বালিকা উচ্চ বিদ্যালয়ে পরিচালনা কমিটির সভাপতি হাজি হেলাল উদ্দিনের সভাপতিত্বে ও শিক্ষক কামাল উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত সন্ত্রাস ও জঙ্গিবিরোধী সভায় বক্তব্য রাখেন প্রধান শিক্ষক ফাইজুল ইসলাম, সৈয়দ আহমদ, রামানন্দ চক্রবর্তী, শামসুল ইসলাম তালুকদার, কবিরুল ইসলাম, মাওলানা আছাব উদ্দিন, ফাতেমা বেগম, দিপক রঞ্জন দাস, আরশ আলী, ফয়ছল আহমদ, জহিরুল ইসলাম, মাহমুদুল হাসান, আলহাজ্ব ক্বারী মাওলানা গিয়াস উদ্দিন, শিক্ষার্থী মেহেরিন বাশার মিমি, আরফা আলম, ছাদিয়া তাসমিম প্রভা, ছায়মা রহমান।
বাংলাবাজার সামারুন নেছা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক অরুণ কুমার মহাপাত্রের সভাপতিত্বে ও শিক্ষক সোহেল আহমদের পরিচালনায় সন্ত্রাস ও জঙ্গিবিরোধী সমাবেশে বক্তব্য রাখেন ছৈলা আফজলাবাদ ইউপি চেয়ারম্যান গয়াছ আহমদ, ইউপি সদস্য আব্দুল মতিন, যুবলীগ নেতা হারুন মিয়া, পিটিএ কমিটির সভাপতি ছায়াদ মিয়া প্রমুখ।
জামেয়া মুহাম্মদীয়া মুক্তিরগাঁও মাদ্রাসায় পরিচালনা কমিটির সভাপতি মাওলানা জালাল উদ্দিনের সভাপতিত্বে ও মাওলানা বদরুল আলমের পরিচালনায় অনুষ্ঠিত সন্ত্রাস ও জঙ্গি বিরোধী সমাবেশে বক্তব্য রাখেন প্রিন্সিপাল মাওলানা মখছুছুর রহমান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল আলিম, শিক্ষক আব্দুল মোনায়েম, স্থানীয় হাজী বিরাজ উদ্দিন, আলতাফুর রহমান, নুরুল হক মেম্বার, আবু হাসান দৌলত, শরিফ হোসেন সুরুজ, মাওলানা সিহাব উদ্দিন, মাওলানা ফখর উদ্দিন, ফজলুল হক প্রমুখ।
ছাতক জালালিয়া আলিম মাদ্রাসায় পরিচালনা কমিটির সভাপতি আব্দুর রহিমের সভাপতিত্বে ও আলহাজ্ব আলী আজগর খানের পরিচালনায় অনুষ্ঠিত সন্ত্রাস ও জঙ্গি বিরোধী সমাবেশে বক্তব্য রাখেন অভিভাবক মাওলানা সিরাজুল ইসলাম, হাফিজ আবুল বশর, মাওলানা আব্দুস সালাম, মাওলানা সাইফুল ইসলাম, মাওলানা নোমান আহমদ, মাস্টার আব্দুল কবির, শামীম মিয়া, পারভেজ আহমদ।
এসপিপিএম উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হারাধন তালুকদারের সভাপতিত্বে ও শিক্ষক মাহবুব হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সন্ত্রাস ও জঙ্গি বিরোধী সভায় বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শাহিন আহমদ চৌধুরী, অভিভাবক সদস্য হাবিবুল হোসেন, সাহাব উদ্দিন, শিক্ষানুরাগী সদস্য ইলিয়াস মিয়া, মুক্তিযোদ্ধা আমির আলী বাদশা, আজাদ মিয়া, শিক্ষক ছালিক মিয়া, নুর হোসেন, জামাল আহমদ, আরব আলী, নেছার আহমদ, সুজনা বেগম, ঝর্ণা রানী দাস প্রমুখ।
এছাড়াও উপজেলার গোবিন্দগঞ্জ ডিগ্রী কলেজ, জাউয়াবাজার ডিগ্রী কলেজ, জনতা কলেজ, বুরাইয়া স্কুল এন্ড কলেজ, হাজী আজমত আলী স্কুল এন্ড কলেজ, ঝিগলী স্কুল এন্ড কলেজ, গোবিন্দগঞ্জ উচ্চ বিদ্যালয়, সিমেন্ট কারখানা উচ্চ বিদ্যালয়, হাজী কমর আলী উচ্চ বিদ্যালয়, পঞ্চগ্রাম হাইস্কুল, মঈনপুর হাইস্কুল, রইছ আলী উচ্চ বিদ্যালয়, শুকুরুন নেছা চৌধুরী উচ্চ বিদ্যালয়, সিবিপি উচ্চ বিদ্যালয়, পাইগাঁও উচ্চ বিদ্যালয়, সমতা উচ্চ বিদ্যালয়, নতুন বাজার উচ্চ বিদ্যালয়, হাফিজ আব্দুল গণি তালুকদার উচ্চ বিদ্যালয়, আয়াজুর রহমান উচ্চ বিদ্যালয়, চরমহল্লা উচ্চ বিদ্যালয়, খরিদিচর মাদ্রাসা, পালপুর মাদ্রাসা, গাবুরগাঁও মাদ্রাসা, লাকেশ্বর মাদ্রাসা, শাহ মোজাম্মিল আলী দাখিল মাদ্রাসা, কালারুকা দাখিল মাদ্রাসা, নুরুল্লাপুর মাদ্রাসা, বোরাইয়া মাদ্রাসা, বন্দেরগাঁও মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সভা অনুষ্ঠিত হয়।
জামালগঞ্জ :
জামালগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয়ে শনিবার সকাল ১১টায় ছাত্র, শিক্ষক ও অভিভাবক সমন্বয়ে জঙ্গি, সন্ত্রাস ও নাশকতা বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমানের সভাপতিত্বে ও শিক্ষক সাইফুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন পরিচালনা কমিটির সদস্য মুজিবুর রহমান, আ. মালিক, বাহাউদ্দিন তালুকদার, মো. ময়না মিয়া, প্রেসক্লাব সভাপতি অঞ্জন পুরকায়স্থ, ওয়ালী উল্লাহ সরকার, ব্যাংক কর্মকর্তা নুর উদ্দিন, শিক্ষিকা তাইয়েবুন্নেছা আফিন্দী, অর্চনা রানী তালুকদার, অরুণ উদয় চক্রবর্তী ও নবম-দশম শিক্ষার্থী বৃন্দ।
এদিকে ফেনারবাক ইউনিয়নের লক্ষ্মীপুর টিডি মাদ্রাসায় উদ্যোগে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে র‌্যালি পরবর্তী টিডি মাদ্রাসা প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন টিডি মাদ্রাসার প্রধান শিক্ষক মিছবাহুর রহমান। সহকারী শিক্ষক আলমগীর কবির’র সঞ্চালনায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন মাদ্রাসা’র শিক্ষক আব্দুর রশিদ, মাওলানা আইয়ুব আলী, নৃপেন্দ্র দাস, মজিবুর খান, গোলাম রব্বানী, আফজল নুর, আল মামুন, শাহারুল, মো. শহিদুল্লাহ প্রমুখ।
তাহিরপুর :
তাহিরপুর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় তাহিরপুর হিফজুল উলুম আলিম মাদ্রাসায় প্রভাষক ইসতিয়াক আহমদের সঞ্চালনায় অধ্যক্ষ আব্দুছ ছোবাহানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি নুরুল আমিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আমিনুল ইসলাম, সাংবাদিক রমেন্দ্র নারায়ণ বৈশাখ, প্রভাষক আব্দুল মান্নান, বাজার জামে মসজিদ ইমাম মাওলানা দ্বীন ইসলাম, মাহবুব খান, শিক্ষক ইব্রাহিম আলী প্রমুখ।
শনিবার সকালে জয়নুল আবেদীন কলেজে অনুষ্ঠিত জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ ফণিভূষণ সরকার।
বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক নূর আহমদ, রুকন উদ্দিন, প্রভাষক হায়দার আলী, আব্দুল বাতেন প্রমুখ।
আনোয়ারপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক বিমল চন্দ্র দে-এর সভাপতিত্বে বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যরা।
তাহিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ ইয়াহিয়া তালুকদার। বক্তব্য রাখেন সহকারী শিক্ষক জুবায়ের আহমদ, সৌরভ মিয়া, আমেনা বেগম, পূর্ণিমা রায় প্রমুখ।
তাহিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত জঙ্গিবাদবিরোধী সভায় প্রধান শিক্ষক আব্দুল হালিম ফকিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারি শিক্ষক মোশারফ হোসেন, আব্দুল করিম, জাহিদ মিয়া প্রমুখ।
দিরাই :
দিরাইয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গি ও সন্ত্রাসবাদ বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় দিরাই ডিগ্রি কলেজ প্রাঙ্গণে সমাবেশ অনুষ্ঠিত হয়। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনুকূল চন্দ্র দেবের সভাপতিত্বে ও প্রভাষক রফিকুল ইসলামের পরিচালনা সমাবেশে বক্তব্য রাখেন বিমান চৌধুরী, এইচ এম ফারুক, সোয়াব আহমদ চৌধুরী, ফখর উদ্দিন চৌধুরী ধীমান কৃত্যনীয়া প্রমুখ।
অপরদিকে, জগদল কলেজে শনিবার সকালে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ পঙ্কজ রায়। বক্তব্য রাখেন প্রভাষক বদিউজ্জামান, সাফাওয়াত হোসেন, ব্রজবল্য দাস প্রমুখ।
এছাড়া দিরাই বালিকা বিদ্যালয়, হাজী মাহমুদ মিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গি বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
জগন্নাথপুর :
জগন্নাথপুর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে জগন্নাথপুর উপজেলার চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের রসুলপুর জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা পরিচালনা কমিটির উদ্যোগে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি হাজী আনোয়ার মিয়ার সভাপতিত্বে ও মাদ্রাসার সিনিয়র মৌলভী মাওলানা আব্দুল মান্নানের পরিচালনায় মাদ্রাসা মিলনায়তনে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন মাদ্রাসা পরিচালনা কমিটির দাতা সদস্য হাজী সোনা মিয়া, মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার মাওলানা তাজুল ইসলাম, শিক্ষানুরাগী মো. মনু মিয়া, উত্তর-রসুলপুর জামে মসজিদের ইমাম মাওলানা সাহাব উদ্দিন, শিক্ষানুরাগী আবুল হাশিম ডালিম, আব্দুল গফুর, স্থানীয় ইউপি সদস্য হিরা মিয়া, সমাজকর্মী সাজল মিয়া, আনসার মিয়া, মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য হাবিবুর রহমান, সাব্বির আহমদ, দিলোয়ার হোসেন লিলু, মাহবুব হোসাইন, মাদ্রাসার শিক্ষক নুরুল আলম নাহিদ, শুয়েবুর রহমান, হাবিবুর রহমান, ছাত্র তুহিন মিয়া প্রমুখ। অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ছাত্র কামাল হোসেন ও নাতে রসুল পরিবেশন করেন ছাত্রী সৈয়দা আয়শা আক্তার মুন্নি।
এদিকে-জগন্নাথপুর পৌর শহরের আব্দুল খালিক উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে বিদ্যালয় প্রাঙ্গণে জঙ্গিবাদ বিরোধী আলোচনা সভার আয়োজন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিম রেজার সভাপতিত্বে ও সহকারি শিক্ষক সিজিল আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জগন্নাথপুর পৌরসভার নারী কাউন্সিলর মিনা রাণী পাল, জগন্নাথপুর বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক তাজ উদ্দিন আহমদ, বিদ্যালয়ের সহকারি শিক্ষক সিরাজুল হক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য নুর আলী, লিমান আহমদ, অভিভাবক মুজিবুর রহমান চৌধুরী প্রমুখ। এছাড়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী সভা অনুষ্ঠিত হয়েছে।
দক্ষিণ সুনামগঞ্জ :
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ১৩টি উচ্চ বিদ্যালয়, একটি কলেজ, ৫টি মাদ্রাসা সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলার পূর্ব পাগলা ইউনিয়নের পঞ্চগ্রাম উচ্চ বিদ্যালয়ের সম্মেলন কক্ষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাইর সভাপতিত্বে, সহকারী শিক্ষক মো. আব্দুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বিদ্যালয়ের পি.টি.এ সভাপতি মো. এনামুল কবির, পি.টি.এ সদস্য মো. এবাদুর রহমান, ইমাম ও খতিব মো. শাহনুর আলম, শিক্ষক প্রতিনিধি আবুল খয়ের, সহকারী শিক্ষক মো. হুমায়ূন কবির, মুক্তিযোদ্ধা মো. সোনুর আলী, মো. বাহার আলী, ইউপি সদস্য মো. মহি উদ্দিন সাদিক প্রমুখ।
অপরদিকে উপজেলার হাজী আক্রাম আলী দাখিল মাদ্রাসা কর্তৃক আয়োজিত সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশে মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক চেয়ারম্যান হাজী আব্দুল লতিফ কালাশাহ’র সভাপতিত্বে, মাদ্রাসার সহকারী শিক্ষক মাওলানা ওয়ারিছ উদ্দিনের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ থানার অফিসার ইনচার্জ আল-আমিন। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কাজী এম জমিরুল ইসলাম মমতাজ, মাদ্রাসার সুপার মাও. রফিকুল ইসলাম, মাদ্রাসার শিক্ষক মাও. জিয়াউর রহমান, হারিছ আলী প্রমুখ।
শনিবার দুপুরে নোয়াখালী সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয় কর্তৃক আয়োজিত সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশেন্দু কুমার দেব’র সভাপতিত্বে, বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাও. আব্দুল গাফফার নোমানের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি জিএম সাজ্জাদুর রহমান। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন নোয়াখালী বায়তুল আমান জামে মসজিদের ইমাম ক্বারী আজির উদ্দিন, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য নুর আহমদ, এম. রশিদ, সহকারি শিক্ষক আজিজুল হক, নজিবুর রহমান, কালিপদ দাস, এনামুল হক, সুপ্রিয় তালুকদার, সুলতানা বেগম, রোখসানা বেগম প্রমুখ।
শনিবার সকাল ১১টায় দামোধরতপী মাহমুদপুর দাখিল মাদ্রাসা কর্তৃক আয়োজিত সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশে মাদ্রাসার সুপার মাও. শহিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে, সহকারী শিক্ষক আলী হোসেনের পরিচালনায় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন পূর্ব পাগলা ইউপি চেয়ারম্যান মো. আক্তার হোসেন। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট মুরুব্বি হাজী কনর আলী, সহ. সুপার একেএম সারোয়ার হোসেন চৌধুরী, সহকারি শিক্ষক মাও. হাবিবুর রহমান, মাও. ইকবাল হোসেন, মাও. আতিকুল হক, মাও. আজিজুল হক, ইউপি সদস্যা আফরুজা বেগম, সদস্য আজিম উদ্দিন প্রমুখ।
অপরদিকে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার আব্দুল মজিদ কলেজ কর্তৃক আয়োজিত সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশে কলেজের অধ্যক্ষ রবিউল ইসলামের সভাপতিত্বে, প্রভাষক মো. জাফর আলীর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন কলেজ প্রতিষ্ঠাতা ও সাবেক ইউপি চেয়ারম্যান হাজী আব্দুল লতিফ কালাশাহ, কলেজের প্রভাষক মাসুদুর রউফ পল্লব, প্রভাষক নিহার রঞ্জন তালুকদার, প্রভাষক অজয় কুমার দেব, প্রভাষক মো. জাফর আলী, মনিরা আক্তার প্রমুখ।
এ ছাড়াও উপজেলার পাগলা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, আক্তাপাড়া ইসলামিয়া আলিম মাদ্রাসা, আমরিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা, আব্দুর রশিদ উচ্চ বিদ্যালয়, গণিনগর ষোলগ্রাম উচ্চ বিদ্যালয়, ডুংরিয়া উচ্চ বিদ্যালয়, উজানীগাঁও রশিদিয়া উচ্চ বিদ্যালয়, বীরগাঁও দাখিল মাদ্রাসা, বীরগাঁও এমদাদুল হক উচ্চ বিদ্যালয়সহ উপজেলা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশে অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com