1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৮:৩৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

উপজেলা ভোটে মনোনয়নপত্রজমা অনলাইনে

  • আপডেট সময় বুধবার, ৩১ আগস্ট, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
উপজেলা নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ রেখে নির্বাচন বিধিমালায় সংশোধন আনা হচ্ছে। স্থানীয় নির্বাচনে প্রার্থী ও দলের নানা অভিযোগের মধ্যে এ উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন।
সর্বশেষ ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ায় বাধার অভিযোগের মধ্যে বিধি সংশোধন না হওয়ায় অনলাইন পদ্ধতি চালু করতে পারেনি ইসি। এর আগে পৌর ভোটেও একই অভিযোগ দিয়েছিল বিএনপি ও অনেক প্রার্থী।
এ পরিপ্রেক্ষিতে পরবর্তী উপজেলা নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমার সব ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ইসির উপ সচিব ইসরাইল হোসেন।
তিনি মঙ্গলবার গণমাধ্যমকে বলেন, চেয়ারম্যান ও দুটি ভাইস চেয়ারম্যান পদে দলভিত্তিক উপজেলা ভোটের জন্য নির্বাচন বিধিমালা ও আচরণবিধির খসড়া নিয়ে কমিশন পর্যালোচনা করেছে। স্বতন্ত্র প্রার্থিতায় শর্তারোপও করা হয়েছে। পাশাপাশি অনলাইন পদ্ধতি চালুও করতে যাচ্ছে।
“অনলাইনে মনোনয়নপত্র জমার দেওয়ার কারিগরি বিষয়গুলো ঠিক করার পাশাপাশি বিধিতেও প্রয়োজনীয় সংশোধনী আনা হচ্ছে। মন্ত্রণালয়ে খসড়া বিধি অনুমোদন করলে উপজেলায় এ পদ্ধতি চালু হবে।”
স্থানীয় সরকারে প্রথমবারের মতো দলীয়ভাবে ইউপি ভোট হয় ছয় পর্বে মার্চ থেকে জুন মাসে। এ নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীদের বাধার মুখে বিএনপির প্রার্থীরা বেশকিছু ইউপিতে মনোনয়নপত্র জমা দিতে পারেননি বলে অভিযোগ রয়েছে। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ তা অস্বীকার করে বলেছে, অনেক ইউপিতে প্রার্থীই খুঁজে পায়নি বিএনপি।
সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে প্রথমবারের মতো জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ করে দেয় ইসি।
অনলাইন পদ্ধতি চালুর বিষয়ে প্রধান নির্বাচন কমিশনারের প্রতিশ্রুতির পরও নানা জটিলতায় অনলাইন পদ্ধতি আর এগোয়নি।
উপজেলা নির্বাচনেও রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার পাশাপাশি জেলা প্রশাসকের কার্যালয়েও মনোনয়নপত্র জমার সুযোগ রাখা হবে বলে জানান ইসি কর্মকর্তারা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com