1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৯:৪৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

পশ্চিমবঙ্গ এখন বাংলা

  • আপডেট সময় মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
ভারতের পশ্চিমবঙ্গ অঙ্গরাজ্যের নাম ‘বাংলা’ করার প্রস্তাব বিধানসভায় পাস হয়েছে। এর পক্ষে ভোট পড়েছে ১৯৮টি এবং বিপক্ষে ৩১টি। মোট তিনটি নামকরণ করা হয়েছে পশ্চিমবঙ্গের। এগুলো হলো বাংলায় ‘বাংলা’; ইংরেজিতে ‘বেঙ্গল’ এবং হিন্দিতে ‘বাঙাল’ নামকরণ করা হয়েছে।
পশ্চিমবঙ্গ রাজ্যের নাম পরিবর্তনের প্রস্তাব সোমবার বিধানসভায় পেশ করে রাজ্য সরকার।
বিধানসভায় প্রস্তাব ওঠার পর এ নিয়ে দুই ঘণ্টা আলোচনা হয়। তারপর চূড়ান্ত সিদ্ধান্তের জন্য নেয়া হয় ভোট। রাজ্য সরকারের পাস করা এই প্রস্তাবটি কেন্দ্রীয় সরকারের কাছে যাবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি মিললে সেই প্রস্তাব যাবে সংসদে। এরপর রাষ্ট্রপতির অনুমোদন এবং সংবিধান সংশোধনীর মাধ্য দিয়ে রাজ্যের নাম চূড়ান্তভাবে পরিবর্তন হবে।
নাম পরিবর্তনের প্রস্তাবের বিরোধিতা করেছে স্থানীয় কংগ্রেস এবং বিজেপি। বিধানসভায় বিরোধীদলীয় নেতা ও কংগ্রেস বিধায়ক আবদুল মান্নান বলেন, যদি নাম পরিবর্তন করতেই হয়, তাহলে জনমত যাচাই করেই তা করা হোক।
অপরদিকে নাম পরিবর্তনের পক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মত, ‘নাম পরিবর্তন যদি হয়ে যায় তা রাজ্যের পক্ষেই ভাল। কেন্দ্রে যে সমস্ত বৈঠক হয় সেখানে অথবা সংসদ অধিবেশনের বক্তব্য পেশের সময় পশ্চিমবঙ্গের নাম একেবারে নিচের দিকে থাকার জন্য বক্তারা অনেক কম সময় পান।’
মূলত সেই কারণেই এই প্রস্তাব দিয়েছিল রাজ্য মন্ত্রিসভা। প্রস্তাবিত নাম পরিবর্তন সম্ভব হলে ক্রমতালিকায় রাজ্যের নাম ২৯ নম্বর থেকে ৪ নম্বরে উঠে আসবে। ২০১৪ সালে সরকার একই যুক্তিতে নাম পরিবর্তনের জন্য চেষ্টা করেছিল সরকার তবে তা সফল হয়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com