1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৯:১৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ঢেলে সাজানো হচ্ছে পেনশনের সার্বিক ব্যবস্থাপনা

  • আপডেট সময় সোমবার, ২৯ আগস্ট, ২০১৬

সরকারি কর্মচারিদের জন্য যে পেনশন ব্যবস্থা আছে এটাকে বৃদ্ধি করে পরবর্তীতে আধা সরকারি পর্যায়ে বা করপোরেশন পর্যায়ে করা হচ্ছে : এমএ মান্নান
সুনামকণ্ঠ ডেস্ক ::
ঢেলে সাজানো হচ্ছে সরকারি চাকুরিজীবীদের পেনশন ব্যবস্থা। সংস্কার করা হচ্ছে বিদ্যমান কাঠামো। পেনশন ও অর্থায়নের সুনির্দিষ্ট খাত নিশ্চিত করা হবে অংশিদারিত্বের ভিত্তিতে।
নতুন পেনশন অফিস স্থাপন এবং এ সংক্রান্ত আইনি কাঠামো সংশোধন ও প্রণয়নে জোর দিচ্ছে অর্থমন্ত্রণালয়। অব্যাহত নগরায়ণ ও শহর অভিমুখি মানুষের সংখ্যা ক্রমান্বয়ে বাড়তে থাকায় ভেঙ্গে যাচ্ছে একান্নবর্তী পরিবার। প্রশ্নবিদ্ধ হচ্ছে প্রবীণদের আর্থিক নিরাপত্তার বিষয়টি। গুরুত্ব অনুধাবন করে ঢেলে সাজানো হচ্ছে বয়োজ্যেষ্ঠদের মৌলিক অর্থনৈতিক নিরাপত্তা ব্যবস্থা। প্রজাতন্ত্রের কর্মচারিদের অবসরকালীন সুবিধা বা পেনশন কাঠামো নিয়ে দীর্ঘ প্রস্তাবনা তৈরি করেছে অর্থবিভাগ। চিহ্নিত করা হয়েছে বর্তমান ব্যবস্থার নানা ত্রুটি। সংস্কার কার্যক্রমের জন্য তৈরি করা হচ্ছে দিকনির্দেশনা।
এ প্রসঙ্গে সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম বলেন, আগামী ১০ বা ২০ বছরে সরকারি কর্মচারি কি পরিমাণ বাড়বে, তাদের জন্য সরকারের যে ব্যয় সেটা কি পরিমাণ বাড়বে। এবং বাৎসরিক বৃত্তিতে সেখান থেকে কি পরিমাণ দেবার প্রয়োজন হবে সেই বিষয়গুলো বিবেচনা করে, সরকারের উপর চাপ কমানোর বিষয়ও নজর রেখে এই কাঠামো নির্ধারন করা দরকার। অংশগ্রহণমূলক পেনশন ব্যবস্থার কথা চিন্তা করা হচ্ছে অর্থাৎ সুবিধাভোগীকেও রাষ্ট্রের কোষাগারে অর্থ জমা দিতে হবে। সংস্কার প্রস্তাবেও পেনশন তহবিল ব্যবস্থাপনায় আধুনিকায়নের প্রস্তাবও দেওয়া হচ্ছে।
এ প্রসঙ্গে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, সরকারি কর্মচারিদের জন্য যে পেনশন ব্যবস্থা আছে এটাকে বৃদ্ধি করে পরবর্তীতে আধা সরকারি পর্যায়ে বা করপোরেশন পর্যায়ে করা হচ্ছে। এছাড়া বেসরকারি খাতে কিছু প্রতিষ্ঠানে পেনশন দেওয়ার ব্যবস্থা আছে।
কর্মক্ষম জনগোষ্ঠীর প্রায় ৫ শতাংশ সরকারি চাকুরতে নিয়োজিত, যারা পেনশন সুবিধা পান। অর্থবছরে এ খাতে বরাদ্দ আছে সাড়ে ১৬ হাজার কোটি টাকা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com