1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০২:৫৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদের জরুরি সভা : জয়কলস সমাধিসৌধে দুই যোদ্ধার স্মৃতি মুছে ফেলা ইতিহাস বিকৃতির শামিল

  • আপডেট সময় রবিবার, ২৮ আগস্ট, ২০১৬

স্টাফ রিপোর্টার ::
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস উজানীগাঁও স্কুল প্রাঙ্গণে মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে শহীদ তিন যোদ্ধার বদলে দুই যোদ্ধাকে বাদ দিয়ে এক যোদ্ধার সমাধিসৌধ সংরক্ষণের প্রতিবাদে সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদ নিন্দা ও উদ্বেগ জানিয়েছে।
শুক্রবার রাতে পৌরবিপণিস্থ অস্থায়ী কার্যালয়ে এক জরুরি সভায় তিন যোদ্ধার স্মৃতি সংরক্ষণে সরকারের সংশ্লিষ্ট দফতরে স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত হয়। একই সঙ্গে স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদগুলোকে সম্পৃক্ত করে তিন যোদ্ধার স্মৃতি সংরক্ষণ ও একাত্তরের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সংরক্ষণে কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়।
বক্তারা বলেন, যারা একই সমাধিসৌধে শায়িত অন্য ধর্মের যোদ্ধার স্মৃতি মুছে ফেলতে চায় তারা মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনার বিরোধীশক্তি। তাদের চিহ্নিত করে রাখতে হবে।
মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদের আহ্বায়ক যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আবু সুফিয়ানের সভাপতিত্বে ও সদস্য সচিব এমরানুল হক চৌধুরী’র সঞ্চালনায় অনুষ্ঠিত জরুরি সভায় সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, অ্যাডভোকেট সালেহ আহমদ, দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী, অ্যাডভোকেট কল্লোল তালুকদার চপল, ওবায়দুর রহমান কুবাদ, প্রভাষক এনামুল কবির, শামস শামীম, শাহেদ আহমদ, গাজী আফজাল, জাকির হোসেন, সুফি সুফিয়ান, শামীম আহমদ প্রমুখ।
বক্তারা বলেন, জয়কলস উজানীগাঁও স্কুল প্রাঙ্গণের সমাধিতে তিন শহীদ শুয়ে আছেন। মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনার প্রতিনিধিত্ব করছে এই তিন যোদ্ধার সমাধিসৌধ। সম্প্রতি তিন যোদ্ধার বদলে দুই যোদ্ধাকে বাদ দিয়ে একজনের স্মৃতি সংরক্ষণ করায় মুক্তিযুদ্ধের প্রতিষ্ঠিত সত্য ইতিহাসটি বিকৃত ও মুছে ফেলার ষড়যন্ত্র হচ্ছে। একটি চিহ্নিত স্বাধীনতাবিরোধী গোষ্ঠী একজন যোদ্ধার অস্তিত্ব স্বীকার করে অন্য দুইজনের স্মৃতি মুছে ফেলার চেষ্টা করছে। তাদের এই অপচেষ্টা আইনিভাবে মোকাবেলা করার প্রত্যয় করেন নেতৃবৃন্দ। একই সঙ্গে সুনামগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদকেও এই প্রতিষ্ঠিত সত্যটি রক্ষায় তিন যোদ্ধার অনন্য সমাধিসৌধ সংরক্ষণ ও সংস্কারের উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com