1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৩:০৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বাদাঘাট দক্ষিণ ইউপি : চেয়ারম্যানের দায়িত্ব নেবে কে?

  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০১৬

হাসান বশির ::
বিশ্বম্ভরপুর উপজেলার বাদাঘাট দক্ষিণ ইউনিয়ন পরিষদে চেয়ারম্যানের দায়িত্ব কে নেবে Ñ এই প্রশ্ন বাদাঘাট দক্ষিণ ইউনিয়নবাসীর।
চলতি বছরের ৪ জুন অনুষ্ঠিত শেষ ধাপের ইউপি নির্বাচনে বাদাঘাট দক্ষিণ ইউপির দুই প্রার্থী ৪ হাজার ৩০টি সমান সংখ্যক ভোট পাওয়ায় কোন প্রার্থীকেই বিজয়ী ঘোষণা করতে পারেননি উপজেলা রিটার্নিং কর্মকর্তা। ফলে নতুন মেয়াদের চেয়ারম্যান নির্বাচিত করতে না পারায় ১৮ আগস্ট ২০১৬খ্রি. থেকে এ ইউনিয়নের চেয়ারম্যান পদটি শূন্য হয়ে গেছে। তাই এ ইউনিয়নের চেয়ারম্যানের দায়িত্ব নেবে কে? এমন প্রশ্ন বাদাঘাট দক্ষিণ ইউনিয়নবাসীর।
বাদাঘাট দক্ষিণ ইউপি কার্যালয় সূত্র জানায়, প্রথম সভা অনুযায়ী ১৭ আগস্ট পর্যন্ত পূর্ব মেয়াদের চেয়ারম্যান ও ইউপি সদস্যদগণের মেয়াদ নির্ধারণ ছিল। কিন্তু ১৮ আগস্ট ২০১৬খ্রি. থেকে চেয়ারম্যান অ্যাড. ছবাব মিয়া সহ সকল ইউপি সদস্যদের মেয়াদ শেষ হয়। তাই ১৮ আগস্ট ২০১৬খ্রি. থেকেই বাদাঘাট দক্ষিণ ইউপি চেয়ারম্যান পদটি শূন্য হয়ে যায়।
এদিকে নতুন মেয়াদের জন্য নির্বাচিত ইউপি সদস্যগণ শপথগ্রহণ শেষে দায়িত্ব বুঝে নেন। কিন্তু নির্বাচন প্রক্রিয়ায় চেয়ারম্যান নির্বাচিত করতে না পারায় বন্ধ রয়েছে প্যানেল চেয়ারম্যান নির্বাচন প্রক্রিয়া। তাই চেয়ারম্যানের দায়িত্বটি কার কাঁদে বর্তায় এমন প্রশ্ন দেখা দিয়েছে ইউনিয়নবাসীর কাছে।
স্থানীয় সরকার বিষয়ে অভিজ্ঞজন বলেন, প্যানেল চেয়ারম্যান নির্বাচিত হলে তাকেই চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেয়া যেত। এ কাজটিও সম্পন্ন করা যাচ্ছে না।
চেয়ারম্যান অ্যাড. ছবাব মিয়া বলেন, আমি এখন আর চেয়ারম্যান নই। এ বিষয়ে ইউনিয়ন পরিষদ ম্যানুয়েল বহিতে কিছু লেখা নেই। এমনকি উপজেলা প্রশাসন লিখিতভাবে আমাকে কিছু জানায়নি। তাই আমি আর দায়িত্বে নেই। ইউএনও ইচ্ছে করলে চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে প্যানেল চেয়ারম্যান নির্বাচন সম্পন্ন করতে পারেন। আর প্যানেল চেয়ারম্যান, নতুন মেয়াদের চেয়ারম্যান নির্বাচন না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন।
এ বিষয়ে ভারপ্রাপ্ত ইউএনও মো. তালুত জানান, প্রায় দেড় মাস আগে প্যানেল চেয়ারম্যান নির্বাচন বিষয়ে মতামতের জন্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। সেখানে চিঠি পৌঁছলেও কোন সিদ্ধান্ত এখনো দেয়া হয়নি। এটি স্থানীয় সরকার শাখার বিষয়। তাই এ বিষয়ে এর চেয়ে বেশি কিছু বলা যাবে না।
উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার জানান, আ.লীগ প্রার্থী আব্দুল গণি (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী এরশাদ মিয়া (লাঙ্গল) দু’জনই ৪হাজার ৩০টি করে সমান সংখ্যক ভোট পাওয়ায় কোন প্রার্থীকেই বিজয়ী ঘোষণা করা যায়নি। তাই ইলেকশন কমিশন (ইসি) নির্বাচনী তফসিল ঘোষণা দিলেই বাদাঘাট দক্ষিণ ইউপি’র পুনঃনির্বাচন অনুষ্ঠিত হবে।
জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জানান, মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। নির্দেশনা পাওয়া গেলে সে মোতাবেক প্যানেল চেয়ারম্যান নির্বাচন সম্পন্ন করে নিয়ম অনুযায়ী একজনকে দায়িত্ব দেয়া হবে। যেহেতেু চেয়ারম্যান নেই এবং প্রথম সভা করা যচ্ছে না, সেহেতু প্যানেল গঠন সম্ভব নয়। আপাতত সচিব রুটিন কাজগুলো করবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com