1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৮:৫৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ডেসটিনির চেয়ারম্যান – এমডির স¤পদ অনুসন্ধানে বাধা নেই

  • আপডেট সময় সোমবার, ২২ আগস্ট, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
ডেসটিনির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমিনের স¤পদের হিসাব চেয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দেয়া নোটিশের কার্যক্রমের উপর হাইকোর্টের আদেশ স্থগিত করেছে আপিল বিভাগ। এরপর ফলে নোটিশ অনুযায়ী এ দুইজনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে আইনগত বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।
রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।
অন্য তিন বিচারপতি হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এবং বিচারপতি মির্জা হোসেইন হায়দার।
দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। ডেসটিনির পক্ষে ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি।
দুদকের আইনজীবী খুরশিদ আলম খান গণমাধ্যমকে বলেন, ‘মোহাম্মদ হোসেন ও রফিকুল আমিনকে দুদকের দেয়া নোটিশের কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছে আপিল বিভাগ। এর ফলে এখন দুদকের নোটিশের কার্যক্রম চলবে। নোটিশ অনুযায়ীত এ দুইজনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনগত বাধা নেই।’
গত ২ আগস্ট স¤পদের হিসাব বিবরণী দাখিল সংক্রান্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) বিধিমালার ১৭ (২) ও (৪) ধারা কেন অসাংবিধানিক নয়, তা জানতে চেয়ে রুল জারি করে আদালত। মোহাম্মদ হোসেন ও রফিকুল আমিনের করা পৃথক দুই রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ ওই রুল দেন। চার সপ্তাহের মধ্যে দুদক ও সরকারকে এ রুলের জবাব দিতে বলা হয়। একইসঙ্গে এই রুলের নি®পত্তি না হওয়া পর্যন্ত স¤পদ বিবরণী দাখিল করতে ডেসটিনির প্রধান এ দুই নির্বাহীকে দেয়া নোটিশ অনুযায়ী কোনো মামলা বা আইনগত পদক্ষেপ নেয়া যাবে না বলে আদেশে উল্লেখ করা হয়। ওই আদেশের বিরুদ্ধে দুদক আপিল বিভাগে যায়। দুদকের এ আবেদনের নি®পত্তি করে আপিল বিভাগ রোববার এ আদেশ দেন।
মামলার নথি অনযায়ী জানা যায়, চলতি বছরে ১৫ জুন স¤পদ বিবরণী চেয়ে কারাগারে বন্দি ডেসটিনির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন ও এমডি রফিকুল আমিনকে নোটিশ দেয় দুদক। সাত দিনের মধ্যে স¤পদের হিসাব দিতে বলা হয় ওই নোটিশে। ডেসটিনির এ দুই প্রধান হিসাব বিবরণী দাখিলের জন্য ১৫ দিন সময় চেয়ে দুদকের কাছে আবেদন করে। আবেদনের পরিপ্রেক্ষিতে দুদক ৭ দিন সময় বাড়িয়ে দেয়। কিন্তু গত ১৪ জুলাই এই সময় পেরিয়ে যায়। কিন্তু স¤পদের হিসাব দেয়নি। পরে ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমিন ও ডেসটিনি ২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন। রিটে দুদক বিধিমালার ১৭(২)(৪) ধারাকে চ্যালেঞ্জ করা হয়।
সহায় স¤পত্তি ঘোষণা, অবরুদ্ধকরণ ও ক্রোক সংক্রান্ত দুর্নীতি দমন কমিশনের বিধিমালার ১৭ ধারার ২ উপ-ধারায় বলা হয়েছে, কোন ব্যক্তির বরাবরে উপ-বিধি (১) এর অধীন কোন আদেশ জারি করা হইলে উক্ত ব্যক্তি আদেশ প্রাপ্তির তারিখ হইতে সাত কার্যদিবসের মধ্যে তফসিলের ফরম-৬ এ বর্ণিত ছক অনুযায়ী তাহার স¤পদ ও দায়-দেনার হিসাব বিবরণীর তথ্য দাখিল করিবেন।
১৭ ধারার উপ-বিধি ৪ এ বলা হয়, উপ-বিধি (৩) এর অধীনপ্রাপ্ত আবেদন যথাযথ বলিয়া প্রতীয়মান হইলে সংশ্লিষ্ট উপ-পরিচালক উক্ত সাত কার্যদিবসের ধারাবাহিকতায় (কমিশনকে অবহিত করিয়া) অতিরিক্ত অনধিক সাত কার্যদিবস পর্যন্ত সময় বৃদ্ধি করিতে পারিবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com