1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ২৬ জুন ২০২২, ০১:৩৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

অনুমতি ছাড়া ‘অসৎ উদ্দেশ্যে’ ছবি তুললে জেল

  • আপডেট সময় সোমবার, ২২ আগস্ট, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
অনুমতি ছাড়া ‘অসৎ উদ্দেশ্যে’ কারও ব্যক্তিগত ছবি তোলা, প্রকাশ বা বিকৃতি ঘটালে ‘ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের’ অপরাধে সাজার বিধান রাখা হয়েছে প্রস্তাবিত একটি আইনে।
‘ডিজিটাল নিরাপত্তা আইন- ২০১৬’ শিরোনামে এই আইনের খসড়া সোমবার মন্ত্রিসভার নীতিগত অনুমোদন পেয়েছে।
মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, “কোনো ব্যক্তি অসৎ উদ্দেশ্যে ইচ্ছাকৃত বা জ্ঞাতসারে অন্য কোনো ব্যক্তির অনুমতি ছাড়া তার ব্যক্তিগত ছবি তুলে প্রকাশ করলে বা বিকৃত করলে বা ধারণ করলে তা ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের ক্ষেত্রে অপরাধ বলে বিবেচিত হবে।”
এ ধরনের অপরাধের জন্য দুই বছরের কারাদন্ড বা সর্বোচ্চ দুই লাখ টাকা জরিমানা অথবা উভয় দন্ড দেওয়ার বিধান রাখা হয়েছে আইনের খসড়ায়।
সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসার ঘটায় সাম্প্রতিক সময়ে বিনা অনুমতিতে ছবি তুলে সামাজিকভাবে হয়রানি করার ঘটনা প্রায়ই সংবাদ শিরোনাম হচ্ছে।
এ কারণে ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিতের নিষয়টি আরও ¯পষ্টভাবে আইনি কাঠামোতে আনার দাবি জানিয়ে আসছে বিভিন্ন সংগঠন।
বাংলাদেশে ব্যক্তির গোপনীয়তার বিষয়ে পূর্ণাঙ্গ কোনো আইন নেই। তবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনসহ কয়েকটি আইনে বেশ কিছু ক্ষেত্রে ব্যক্তিগত তথ্যের গোপনীয়তার বিষয় এসেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com