1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৮:৪৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কিন্ডারগার্টেনের মান যাচাই-বাছাইয়ে টাস্কফোর্স গঠন

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
দেশের সব নার্সারি, প্রিপারেটরি ও কিন্ডারগার্টেন পরিচালনার পদ্ধতি ও শিক্ষার মান যাচাই-বাছাই করতে টাস্কফোর্স গঠন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষাসচিব হুমায়ুন খালিদ গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।
হুমায়ূন খালিদ বলেন, এই টাস্কফোর্সটি মন্ত্রণালয়ে গঠন করা হয়েছে। বুধবার থেকেই টাস্কফোর্স শুরু করবে। এক মাসের মধ্যেই তারা সুপারিশসহ প্রতিবেদন জমা দিয়ে সকল কাজ শেষ করবেন। এই সুপারিশের ভিত্তিতে পরবর্তী সময়ে পদক্ষেপ নেওয়া হবে।
এই টাস্কফোর্সটির কাজ কী হবে, সে স¤পর্কে হুমায়ূন খালিদ বলেন, দেশের সব নার্সারি, প্রিপারেটরি ও কিন্ডারগার্টেনগুলোকে যাচাই-বাছাই করে সুপারিশ করবে এই টাস্কফোর্স। মান ঠিক রেখে চলা অনুমোদনহীন শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদন দেওয়া, অনুমোদন নেওয়া অথচ মান ঠিক না রেখে চলা প্রতিষ্ঠানগুলোকে বন্ধ করে দেওয়ার সুপারিশ করবে এই টাস্কফোর্স।
কিভাবে এই টাস্কফোর্সটি গঠন করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, বিভাগ, জেলা ও উপজেলা-এই তিন পর্যায়ে ‘টাস্কফোর্স কমিটি’ গঠন করা হয়েছে। বিভাগীয় বা মহানগর এলাকার টাস্কফোর্স কমিটির সভাপতি করা হয়েছে বিভাগীয় কমিশনারকে। এর সদস্য হবেন পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি), স্থানীয় সরকার বিভাগের পরিচালক, সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও বিভাগীয় উপপরিচালক (সদস্যসচিব)। এই কমিটি বিভাগীয় ও মহানগর এলাকায় বিদ্যমান সব ধরনের বেসরকারি প্রাথমিক বিদ্যালয় (নার্সারি, প্রিপারেটরি ও কিন্ডারগার্টেন) প্রতিষ্ঠার অনুমতি বা নিবন্ধন – সংক্রান্ত কাগজপত্র, ফি, ছাত্র-শিক্ষকের অনুপাত, বিদ্যালয়ের পাঠদান ও পাঠ্যপুস্তক অন্তর্ভুক্তি যাচাই করবে। প্রয়োজনে জেলা ও উপজেলা টাস্কফোর্সকে পরামর্শ বা নির্দেশনা দেবে।
জেলা প্রশাসককে জেলা টাস্কফোর্স কমিটির সভাপতি করা হয়েছে। পাঁচ সদস্যের এই কমিটিতে পুলিশ সুপারও থাকবেন। এই টাস্কফোর্স সংশ্লিষ্ট জেলা বা পৌর এলাকার বিদ্যালয়ের কার্যক্রম যাচাই করবে। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নেতৃত্বাধীন উপজেলা টাস্কফোর্স কমিটি উপজেলা বা পৌর এলাকায় গড়ে ওঠা এ ধরনের বিদ্যালয়ের তথ্য যাচাই করবে। এই দুই কমিটিকেও এক মাসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে হবে। তিনি বলেন, অনুমোদনহীনভাবে আর কোনও কিন্ডারগার্টেন চলতে পারবে না। এ ধরনের প্রতিষ্ঠান পরিচালনা করতে হলে ২০১১ সালে করা নিবন্ধন বিধিমালা মেনে চলতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com