1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৭:৪২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আবাসিকে গ্যাস সংযোগ আর নয় : অর্থমন্ত্রী

  • আপডেট সময় রবিবার, ১৪ আগস্ট, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
গৃহস্থালী কাজে আর গ্যাস সংযোগ না দেওয়ার পক্ষে নিজের মত প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, প্রাকৃতিক গ্যাস আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা দিয়ে ভাত-তরকারি রান্নার কোনও মানে হয় না। রান্নায় গ্যাস ব্যবহার মানেই অপচয়।
শনিবার দুপুরে রাজধানীর কাওরান বাজারে পেট্রো সেন্টারে আয়োজিত এক সেমিনারে তিনি একথা বলেন। জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজন করে পেট্রোবাংলা।
অর্থমন্ত্রী বলেন, সরকার গৃহস্থালী কাজে গ্যাসের ব্যবহারে নিরুৎসাহিত করছে। তাই পাইপ লাইন দিয়ে আর গ্যাস সংযোগ দেওয়া হবে না। এ নিয়ে আন্দোলন করে লাভ হবে না।
গৃহস্থালীতে গ্যাস নিষিদ্ধ করতে নিজের অভিমতের পক্ষে মন্ত্রী বলেন, বর্তমানে আমাদের কাছে যে গ্যাস আছে তা যৎসামান্য। আবুল মাল আবদুল মুহিত বলেন, সরকার এখন সিলিন্ডারের মাধ্যমে এলপিজি ব্যবহার উৎসাহিত করছে। এই পলিসি বাস্তবায়নে দ্রুত এলএনজি আমদানি করতে হবে, গ্যাস অনুসন্ধান বাড়াতে হবে এবং বিদ্যুৎ উৎপাদনে তেল-গ্যাস ছাড়াও অন্যান্য খাতকে বিবেচনায় আনতে হবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জ্বালানি সচিব নাজিমউদ্দিন চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান ইসতিয়াক আহমেদ প্রমুখ।
জানা গেছে, দেশে প্রতিদিন প্রায় তিন হাজার মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদার বিপরীতে উৎপাদন হচ্ছে দুই হাজার মিলিয়ন ঘনফুট বা তার কিছু বেশি। এর মধ্যে মাত্র ১২ শতাংশ গ্যাস ব্যবহার হয় গৃহস্থালী কাজে। বাকিটা বিদ্যুৎ উৎপাদন, শিল্প-কারখানা ইত্যাদি খাতে। এলপিজি’র পর্যাপ্ত সরবরাহের ব্যবস্থা না করে বর্তমানে আবাসিকে গ্যাস সংযোগ বন্ধ থাকায় ভোগান্তি দেখা দিয়েছে। এ নিয়ে চাপা ক্ষোভ বিরাজ করছে বাড়ি মালিকদের মধ্যে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com