1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০২:০৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

যে কারণে বন্ধ হলো পিস স্কুল

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে দেশের সব পিস স্কুল বন্ধের সিদ্ধান্তের পেছনে রয়েছে একটি প্রভাবশালী গোয়েন্দা সংস্থার প্রতিবেদন। গত বছরের শেষ দিকে গোয়েন্দা সংস্থাটির দেওয়া ওই প্রতিবেদনে এসব স্কুলের পরিচালনা পর্ষদ, কারিকুলাম, অর্থের উৎস ও ব্যয়ের ধরন নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরে স্কুলগুলোর কার্যক্রম নিয়ে সন্দেহ পোষণ করা হয়। এরপরেই প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে বিষয়টি নিয়ে তদন্ত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাদের সুপারিশের ভিত্তিতেই শিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নেয়।
এ ব্যাপারে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (মাধ্যমিক-১) এ. কে. এম. জাকির হোসেন ভূঁঞা গণমাধ্যমকে বলেন, যখন থেকে পিস স্কুলে শিক্ষাদানের নামে জঙ্গিবাদে উৎসাহ ও প্রশিক্ষণ দেওয়াসহ রাষ্ট্রবিরোধী নানান কার্যক্রম হয় এমন অভিযোগ পেয়েছি তখন প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই স্কুলের সার্বিক ব্যাপারে তদন্তের জন্য এক ধরনের অনুশাসন যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই স্কুলটি নিয়ে তদন্ত শুরু করে। তদন্তের রিপোর্টে নানা তথ্য প্রমাণের ভিত্তিতে স্কুলটি বন্ধ ঘোষণা করা হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় সম্প্রতি এক অফিস আদেশে অনুমোদনহীন পিস স্কুলগুলো অবিলম্বে বন্ধ করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহবান জানিয়েছে। ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় অপর এক অফিস আদেশে ঢাকার লালমাটিয়ায় অবস্থিত পিস ইন্টারন্যাশনাল স্কুলের পাঠদানের অনুমতি বাতিল করার জন্য ঢাকা শিক্ষাবোর্ডকে নির্দেশ দিয়েছে। বিতর্কিত কার্যক্রমে লিপ্ত থাকায় লালমাটিয়ার পিস স্কুলটির পাঠদানের অনুমতি বাতিল করার নির্দেশ দেয়া হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
এ স¤পর্কে জানতে চাইলে পিস স্কুল উত্তরা ক্যা¤পাসের অধ্যক্ষ ড. আবদুর রহিম বলেন, আমি এখনও এ বিষয়ে জানি না। জেনে বলতে পারব। স্কুলের একাডেমিক কমিটির চেয়ারম্যান ড. আকতারুজ্জামান বলেন, আমি কিছুই জানি না। আমি আর পিসের সঙ্গে নেই। এর আগে এ বছরের শুরুতে গোয়েন্দা তদন্ত শুরু হলে তিনি তদন্তকে স্বাগত জানিয়ে বলেছিলেন, এটা ভালোই হয়েছে। খোঁজখবর নেওয়া হচ্ছে। এতে সামান্য অসুবিধা হলেও প্রতিষ্ঠানের লাভ।
গোয়েন্দা সংস্থার সূত্রমতে, পিস স্কুল পরিচালনার ক্ষেত্রে কয়েকটি কৌশল হাতে নেয় উদ্যোক্তারা। উদ্যোক্তাদের মধ্যে জামায়াত-শিবিরের লোকজন রয়েছে।
সূত্র জানায়, পিস স্কুল ভারতের বিতর্কিত ইসলাম প্রচারক ড. জাকির নায়েকের পিস টিভির লোগো ব্যবহার ও তার আদর্শের বই শিক্ষার্থীদের পাঠ্য করে। শিক্ষার্থীদের মধ্যে দেশাত্মবোধক চর্চাও ছিল কম। শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীত, জাতীয় দিবস নিয়েও ছিল নানা সমালোচনা।
পিস স্কুল বন্ধ করা প্রসঙ্গে এ. কে. এম. জাকির হোসেন ভূঁঞা বলেন, প্রথমত, পিস স্কুলের কোনও অনুমোদনই নেই। তারা সরকারি কারিকুলামের বাইরের বই-পুস্তক শিক্ষার্থীদেরকে পড়ায়। জাকির নায়েকের বই পড়ায়, সরকারি নীতি তারা মানেন না। এছাড়া, তাদের বিরুদ্ধে জঙ্গিবাদে উৎসাহ দেওয়া ও প্রশিক্ষণ দেওয়াসহ রাষ্ট্রবিরোধী কার্যক্রমের সত্যতা পাওয়া গেছে। আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এমনই একটি নির্দেশনা পেয়েছি। যার পরিপ্রেক্ষিতেই স্কুলটি বন্ধ করে দেওয়া হয়েছে।
জানা গেছে, রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় প্রতিষ্ঠিত ‘পিস স্কুল অ্যান্ড কলেজ’-এর নেপথ্যে ভারতের ধর্মবিষয়ক বক্তা ডা. জাকির নায়েকের পিস টিভির আনুষ্ঠানিক কোনও স¤পর্ক নেই। পিস স্কুল দেশের প্রথম ত্রিভাষিক চেইন স্কুল। এই প্রতিষ্ঠানে আরবি, ইংরেজি ও বাংলা ভাষায় শিক্ষার্থীদের পাঠদান করা হয়। পিস স্কুল অ্যান্ড কলেজ পরিচালিত হচ্ছে ইনভাইট পিস লিমিটেড নামক একটি কো¤পানির মাধ্যমে। এর চেয়ারম্যান হিসেবে রয়েছেন ছাত্র শিবিরের সাবেক সভাপতি আবু জাফর মুহাম্মদ ওবায়েদুল্লাহ। তিনি ছাত্র শিবিরের ১১তম সভাপতি ছিলেন।
পিস স্কুলের সঙ্গে যুক্ত একজন শিক্ষক জানান, আনুষ্ঠানিকভাবে জাকির নায়েকের সঙ্গে কোনও যোগাযোগ রাখেনি পিস। তবে শিক্ষার্থীদের ট্রেনিং করার জন্য মাঝে মাঝে অতিথিরা আসতেন। জামায়াত জাকির নায়েকের ইসলাম প্রচারকে পছন্দ করেন বলেও দাবি করেছেন ওই শিক্ষক। জাকির নায়েক নিয়ে সম্প্রতি আলোচনা শুরু হওয়ায় জামায়াতের অনেক নেতাকর্মীদের সহমর্মী হয়ে সরব দেখা গেছে।
উত্তরা ক্যা¤পাসের প্রসপ্রেক্টাস থেকে জানা যায়, ড. জাকির নায়েকের পিস টিভির মডেলে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়। ‘পিস স্কুল অ্যান্ড কলেজ : আদর্শ শিক্ষার অনন্য পাঠশালা’ শীর্ষক একটি পরিচিতিমূলক লেখায় বলা হয়েছে, ‘প্রতিভা বিকাশের সুবিধা: ডা. জাকির নায়েকের পিস টিভির শিশু-কিশোরদের অনুষ্ঠানের মতো বাংলা, ইংরেজি ও আরবিতে বক্তৃতা প্রদান তথা বক্তব্য উপস্থাপনের যোগ্যতা অর্জন করা।’ এমনকি আবৃত্তি, অভিনয় ও ইসলামি সঙ্গীতসহ সাংস্কৃতিক প্রতিভা বিকশিত করার সুব্যবস্থা এ স্কুলে রয়েছে।
জানা যায়, গত কয়েক মাস আগে রাজশাহী পিস স্কুল অ্যান্ড কলেজের বিরুদ্ধে জাকির নায়েকের নাম ব্যবহার ও পিস টিভির পরিচয় ব্যবহার করে স্কুল পরিচালনার অভিযোগ ওঠে। স্থানীয় পুলিশ এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিল। যদিও প্রতিষ্ঠানটির অধ্যক্ষ আলাউদ্দীন দাবি করেন, তাদের সারাদেশে মোট শাখা ১২টি। পিস টিভির সঙ্গে তাদের কোনও স¤পর্ক নেই।
স্কুলটির সারাদেশে ১৪টি শাখায় প্লে গ্রুপ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার শিশু শিক্ষার্থী রয়েছে। তবে কোনও কোনও সূত্র জানায়, সারাদেশে পিস নামে ২৭টি স্কুল রয়েছে।
এদিকে, পিস স্কুলের নেপথ্যে জামায়াত-শিবির জড়িত রয়েছে কিনা তা অনুসন্ধানের নির্দেশ দেওয়ার পর এবার প্রতিষ্ঠানটির এক্সট্রা কারিকুলামের বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে।
অনুসন্ধানে জানা গেছে, ত্রি-ভাষিক চেইন স্কুল পিস স্কুল। সারাদেশে প্রতিষ্ঠানটির ১৪টি শাখা রয়েছে। এগুলো হচ্ছে, ঢাকার উত্তরা, চিটাগাং, খুলনা, বগুড়া, নোয়াখালী, ফেনী, দিনাজপুর, বরিশাল, রংপুর, রাজশাহী, মিরপুর-ঢাকা, ময়মনসিংহ, গাজীপুর ও কুষ্টিয়া ক্যা¤পাস।
আরবির মতো ইংরেজি ভাষা শিখতেও শিশুদের জন্য বরাদ্দ হয়েছে অনেক বই। এরমধ্যে শুধু কেজি ক্লাসে ইংরেজি ভাষার ৬টি বই। প্লে ক্লাসে আছে তিনটি এবং নার্সারিতে আছে চারটি ইংরেজি শেখার বই।
এনসিটিবির নিয়মে ন্যাশনাল কারিকুলামের ক্লাস ওয়ানে পাঠ্যবই আছে তিনটি। এর মধ্যে বাংলা, ইংরেজি ও গণিত। এর বাইরে পিস স্কুলের এই ক্লাসের শিশু শিক্ষার্থীদের জন্য আরবি শেখার একটি, ইংরেজি শিখতে চারটি এবং ক¤িপউটার শিখতে সিসটেক-প্রকাশিত বাড়তি একটি ক¤িপউটার
বিষয়ক বই রেখেছেন। একইভাবে ক্লাস টু-এ এনসিটিবির তালিকার বাইরে এক্সট্রা কারিকুলামের সুযোগ নিয়ে বাড়তি ৫টি বই চাপিয়ে দেওয়া হয়েছে। যথারীতি আরবি ভাষায় রয়েছে একটি বই। পাশাপাশি সিসটেক প্রকাশিত ক¤িপউটার বই তো রয়েছেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com