1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৮:৪২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ব্র্যাককে ৪০৪ কোটি টাকা আয়কর পরিশোধের নির্দেশ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি (ব্র্যাক)-এর কাছে পাওনা ৪০৪ কোটি টাকা আয়কর পরিশোধের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। ১৯৯৩ থেকে ২০১২ এই ১৯ বছরের আয়কর হিসেব করে ব্র্যাককে এই পরিমাণ অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপিল বিভাগ ৫টি পৃথক আপিলের শুনানি শেষে বুধবার এই আদেশ দেন।
এর আগে কর আপিল ট্রাইব্যুনাল চারশ কোটি টাকা আয়কর পরিশোধের নির্দেশ দিলেও হাইকোর্টের রায়ে তা থেকে অব্যাহতি পেয়েছিল ব্র্যাক। এরপর রাষ্ট্রপক্ষের আপিলের ভিত্তিতে বুধবার আপিল বিভাগ মোট ৪০৪ কোটি ২০ লাখ ৫৮ হাজার ৮৯২ টাকা পরিশোধের নির্দেশ দেন ব্র্যাককে।
তবে এরও আগে হাইকোর্ট ব্র্যাককে জনহিতকর প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করে করের টাকা পরিশোধের দায় থেকে অব্যাহতি দিয়েছিল। ২০১৪ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্টের দেয়া এই রায়ের বিরুদ্ধে পৃথক ১১টি আপিল করে কমিশনার অব ট্যাক্স। এই আপিলের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট রাশেদ জাহাঙ্গীর শুভ্র। শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে দিয়ে ব্র্র্যাককে করের অর্থ পরিশোধ করতে আদেশ দেয়।
১৯৯৩ -৯৪ করবর্ষ থেকে ২০১১-১২ করবর্ষ পর্যন্ত মোট ১১টি করবর্ষে ডেপুটি কমিশনার ট্যাক্স কর আদেশ প্রণয়ন করে ৪০৪ কোটি ২০ লাখ টাকার দাবিনামা জারি করে। কমিশনার অব ট্যাক্স (আপিল) ও ট্যাক্সের আপিলাত ট্রাইব্যুনালে মামলা করে ব্র্যাক। পরে আদালত সরকারের পক্ষে আদেশ দেয়।
ব্র্যাক বিশ্বের বৃহত্তম বেসরকারি সংস্থা হিসেবে কাজ করে। তাদের বিশ্ববিদ্যালয়, ব্যাংকসহ নানা ধরনের ব্যবসা রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com