1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৭:৩৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী’র দশম মৃত্যুবার্ষিকী আজ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০১৬

স্টাফ রিপোর্টার ::
আজ ৪ আগস্ট রাজনীতিবিদ সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী’র দশম মৃত্যুবার্ষিকী। ২০০৬ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন জেলার আপামর জনসাধারণের কাছে গ্রহণযোগ্য একজন ব্যক্তি। সাধারণ মানুষ যে কোন কাজে যে কোন সময় তাঁকে কাছে পেতেন। তিনি বিভিন্ন সামাজিক কর্মকান্ড ও জনকল্যাণমূলক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত ছিলেন।
ছাত্রজীবনের শুরুতেই হাইস্কুলে অধ্যয়নরত অবস্থায় তিনি ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে যুক্ত হন। ১৯৬৭ইং সনে তিনি বিপুল ভোটে সুনামগঞ্জ কলেজ ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। পরে কলেজ শাখা ও মহকুমা শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি পদে অধিষ্ঠিত হন। ছাত্রজীবনের শেষ হতে না হতেই ১৯৭০ইং সনে সুনামগঞ্জ-২ নির্বাচনী এলাকা দিরাই-শাল্লা আসনে পাকিস্তান প্রাদেশিক পরিষদ (এমপিএ) নির্বাচনে তাঁকে কুঁড়েঘর প্রতীকে ন্যাপের মনোনয়ন দেয়া হয়। পরে দলের বৃহত্তর স্বার্থে ওই আসনে ন্যাপের অপর প্রার্থী সুরঞ্জিত সেনগুপ্ত এমপি’র সমর্থনে মনোনয়ন প্রত্যাহার করেন। দেশ স্বাধীনের পর সুনামগঞ্জে সরকারি সফরে আগত জাতির জনক বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে তিনি আওয়ামী লীগ রাজনীতির সাথে যুক্ত হন।
গোলাম রব্বানী মুক্তিযুদ্ধের বালাট সাবসেক্টরের কোম্পানি কমান্ডার, পরবর্তীতে মুক্তিযোদ্ধা সংসদের জেলা ইউনিট কমান্ডের প্রধান উপদেষ্টা, জেলা আওয়ামী লীগ-এর সহ-সভাপতি, সুনামগঞ্জ কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি, সাপ্তাহিক গ্রাম বাংলার কথা, সাপ্তাহিক বিন্দু বিন্দু রক্তে পত্রিকার সম্পাদক, জেলা সমবায় ইউনিয়ন-এর সভাপতি, সিলেট বিভাগ বাস্তবায়ন কমিটির জেলা আহ্বায়ক, সুনামগঞ্জ প্রেসক্লাবের প্রথম কার্যকরী কমিটির সভাপতি, জেলা আইন শৃঙ্খলা কমিটির সদস্যসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক পেশাজীবী সংগঠনের সাথে জড়িত ছিলেন। নবগঠিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা বাস্তবায়ন কমিটির প্রতিষ্ঠাতা আহ্বায়ক হিসেবে তিনিই সর্বপ্রথম আন্দোলন শুরু করেন। ১৯৮৪ সালে সুনামগঞ্জ জেলা বাস্তবায়ন আন্দোলনের সূচনা করেন।
জানা যায়, বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী গোলাম রব্বানী ১৯৫৮ সালে পাকিস্তানি গণবিরোধী প্রেসিডেন্ট আয়ূব খানের ফটো সুনামগঞ্জ ট্রাফিক পয়েন্টে ভাঙ্গা ও সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে দীর্ঘ দুই মাস কারাবরণ করেছিলেন। ১৯৬১ সালে মজিদ খাঁন শিক্ষা কমিশন বাতিলের দাবিতে আন্দোলন করতে গিয়ে আবারও দেড় মাস কারাবরণ করেন তিনি। ১৯৬৬ সালে বঙ্গবন্ধু ছয় দফা ও আইয়ূব বিরোধী বিভিন্ন আন্দোলন সংগ্রামে গ্রাম থেকে গ্রামান্তরে ঘুরেছেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ করতে গিয়ে দুই বছর আত্মগোপনে ছিলেন। এরশাদ সরকারের হ্যাঁ-না গণভোটের প্রতিবাদ করতে গিয়ে দেড় মাস কারাবরণ করেছিলেন এই ত্যাগী রাজনীতিবিদ।
গোলাম রব্বানী ১৯৪৬ সালের ১৯ নভেম্বর তৎকালীন সুনামগঞ্জ মহকুমার সদর থানার (দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা) জয়কলস ইউনিয়নের উজানীগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুবরণ করেন ২০০৬ সনের ৪ আগস্ট। তাঁর পিতা মরহুম আরব আলী এলাকার একজন বিশিষ্ট সরপঞ্চ ছিলেন।
আজ বৃহস্পতিবার বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী’র দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com