1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ২৬ জুন ২০২২, ০৩:০৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ভবিষ্যতে উন্নয়ন কর্মকাণ্ডে দাতারা আরো অংশ বাড়াবে : এমএ মান্নান

  • আপডেট সময় বুধবার, ৩ আগস্ট, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
দেশে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে বৈদেশিক সহায়তা ও প্রতিশ্রুতির হার বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে দাতা গোষ্ঠীর কাছ থেকে ৩৪৪ কোটি ৯৯ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ সহায়তা পেয়েছে সরকার, যা আগের অর্থবছরের (২০১৪-১৫) একই সময়ের তুলনায় ৪০ কোটি ডলার বেশি। একইসঙ্গে দাতাদের প্রতিশ্রুতির হার বেড়েছে ১৭৩ কোটি ৯০ লাখ ডলার। অর্থনৈতিক স¤পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্রে জানা গেছে, ২০১৫-১৬ অর্থবছরে উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর কাছ থেকে মোট ৬৯৯ কোটি ৭০ লাখ ডলারের প্রতিশ্রুতি পেয়েছে সরকার। এর মধ্যে অনুদান হিসেবে এসেছে ৪৯ কোটি ৪০ লাখ ডলার এবং ৬৫০ কোটি ৩০ লাখ ডলার ছিল ঋণ। একই সময়ে ৫২৫ কোটি ৮০ লাখ ডলারের বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি পায় ইআরডি। এর মধ্যে ৪৭৬ কোটি ৪০ লাখ ডলারের ঋণ এবং ৪৯ কোটি ৩০ লাখ ডলারের অনুদান ছিল।
এ প্রসঙ্গে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, সরকার উন্নয়ন কার্মকান্ডের গতি বাড়াতে বছরজুড়ে উদ্যোগ নিয়েছে। এছাড়া দাতা সংস্থাগুলোর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখেছে। এ জন্য দাতারা উন্নয়নে প্রতিশ্রুতি ও অর্থ ছাড়ের হার বাড়িয়েছে।
তিনি আরো বলেন, ভবিষ্যতে উন্নয়ন কর্মকান্ডে দাতারা আরো অংশ বাড়াবে। এর মাধ্যমে মধ্য আয়ের দেশ গঠনে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে এগিয়ে যাবে।
ইআরডি জানায়, ২০১৫-১৬ অর্থবছরে উন্নয়ন প্রকল্পের বিপরীতে ছাড় হয়েছে ৩৪৪ কোটি ৯৯ লাখ মার্কিন ডলার। এর মধ্যে অনুদান ৫৪ কোটি ৬০ লাখ ডলার এবং ঋণের পরিমাণ ২৯০ কোটি ৩০ লাখ ডলার। যেখানে ২০১৪-১৫ অর্থবছরে অর্থছাড় হয়েছিল ৩০৪ কোটি ৩০ লাখ ডলার। এর মধ্যে অনুদান ছিল ৫৭ কোটি ডলার এবং ঋণের পরিমাণ ছিল ২৪৭ কোটি ২০ লাখ ডলার।
এদিকে গত অর্থবছরে উন্নয়ন সহযোগী সংস্থাগুলোকে পুরনো ঋণ এবং সুদ মিলে ১০৪ কোটি ৪৪ লাখ ডলার পরিশোধ করেছে সরকার। যা তার আগের অর্থবছরের চেয়ে কিছুটা কম। আগের বছরে পরিশোধ করতে হয়েছিল ১০৯ কোটি ৭১ লাখ ডলার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com