1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৮:১৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

অলিম্পিকের মশাল বহনের সম্মান পাচ্ছেন ইউনূস

  • আপডেট সময় বুধবার, ৩ আগস্ট, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
আন্তর্জাতিক অলি¤িপক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ কর্তৃক শান্তিতে নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসকে ব্রাজিলের রিও-তে অনুষ্ঠেয় ২০১৬ সালের অলি¤িপক গে¤েস অলি¤িপক মশাল বহনের সম্মান দেওয়া হচ্ছে। রিও ২০১৬ অলি¤িপকের প্রেরণা বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার মিশনে প্রফেসর ইউনূসের অংশগ্রহণ চায় আন্তর্জাতিক অলি¤িপক কমিটি। ইউনূস সেন্টার সূত্রে এই তথ্য জানা গেছে।
জানা গেছে, অলি¤িপক গেমসের জন্মস্থল গ্রিসের অলি¤িপয়া নগরীতে গত ২১ এপ্রিল ঐতিহ্যবাহী অলি¤িপক মশাল প্রজ্জ্বলনের মাধ্যমে রিও অলি¤িপক মশালের যাত্রা শুরু হয়। ব্রাজিলে অলি¤িপক মশাল যাত্রা শুরু হয় ৩ মে সে দেশের রাজধানী ব্রাজিলিয়া থেকে। সারাদেশ পরিভ্রমণের পর রিও ২০১৬ অলি¤িপকের মশাল যাত্রা শেষ হবে ৫ আগস্ট ২০১৬ মারাকানা স্টেডিয়ামে অলি¤িপক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে। প্রফেসর ইউনূস ৪ আগস্ট রিও-তে অলি¤িপক মশাল যাত্রার শেষপর্বে মশাল বহন করবেন।
ইউনূস সেন্টারের তথ্য অনুযায়ী, প্রফেসর ইউনূস ৪ আগস্ট রিও-তে আন্তর্জাতিক অলি¤িপক কমিটির সভায় ভাষণও দেবেন। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত জাতীয় অলি¤িপক কমিটির প্রতিনিধিরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। প্রফেসর ইউনূস অ্যাথলেটিকস, সামাজিক ব্যবসা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ অর্জনে পৃথিবীর নতুন কল্পচিত্র নিয়ে বক্তব্য রাখবেন।
একবারে তৃণমূল থেকে বিশ্বব্যাপী পর্যায়ে অ্যাথলেটিকস এবং ¯েপার্টস জগতের মধ্যে একটি সামাজিক মাত্রা সংযোজন করার উদ্দেশ্যে প্রফেসর ইউনূস ও আন্তর্জাতিক অলি¤িপক কমিটি একযোগে কাজ করে যাবেন। সামাজিক ব্যবসা সৃষ্টির মাধ্যমে পৃথিবীব্যাপী মানুষের বিভিন্ন সমস্যা সমাধানে আন্তর্জাতিক অলি¤িপক কমিটির সব অনুষ্ঠান, ভেন্যু ও সংগঠন যেন উদ্যোগ নেয়, এ ব্যাপারে তারা কাজ করবেন।
অলি¤িপক গেমসের শুরু খ্রিস্টপূর্ব ৭৭৬ সালে গ্রিসের অলি¤িপয়াতে। খ্রিস্টপূর্ব ৭৭৬ সাল থেকে ৩৯৩ খ্রিস্টাব্দ পর্যন্ত এই গেমস প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হয়। প্রাচীন অলি¤িপক গেমস ১১৭০ বছর স্থায়ী হয়। আধুনিক গ্রীষ্মকালীন অলি¤িপক প্রথম চালু হয় ২৪ মার্চ ১৮৯৬ রবিবার গ্রিসের এথেন্সে। অলি¤িপক মশাল বহনের প্রথা চালু হয়, ১৯৩৬ সালে জার্মানির বার্লিনে অনুষ্ঠিত গ্রীষ্মকালীন অলি¤িপকে। রিও অলি¤িপক হবে আধুনিক অলি¤িপক গে¤েসর ৩১তম অনুষ্ঠান, যেখানে ৪২টি বিভিন্ন ধরনের খেলাধুলার ওপর প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com