1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২, ১২:২২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বেসরকারি বিশ্ববিদ্যালয় : সরাসরি এলএলবি কোর্সে ভর্তি বন্ধ

  • আপডেট সময় রবিবার, ৩১ জুলাই, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এখন থেকে সরাসরি এলএলবি কোর্সে শিক্ষার্থী ভর্তি করতে পারবে না। বাংলাদেশ বার কাউন্সিল (বিবিসি) ভর্তি পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মেধাতালিকা তৈরি করে দেবে। ওই মেধা তালিকা অনুসারেই শিক্ষার্থী ভর্তি করবে বিশ্ববিদ্যালয়গুলো।
সম্প্রতি, হাইকোর্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর এ আদেশ জারি করেছেন বলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।
হাইকোর্ট থেকে ইউজিসিতে যাওয়া আদেশটিতে বলা হয়েছে, বাংলাদেশ বার কাউন্সিল (বিবিসি) থেকে ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ ছাড়া কোনও বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিষয়ে অনার্স প্রোগ্রাম চালাতে পারবে না। বিদ্যমান প্রত্যেক বিশ্ববিদ্যালয়কে এ সার্টিফিকেট গ্রহণ করতে হবে। ভবিষ্যতেও কোনও বিশ্ববিদ্যালয় কোর্সটি চালু করতে চাইলে আগেই ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ নিতে হবে। এই সার্টিফিকেট ছাড়া ইউজিসি আইন কোর্স চালানোর অনুমতি দিতে পারবে না।
ইউজিসি জানায়, আদালতের রায়ের প্রতিলিপি গ্রহণের তিনদিনের মধ্যে বিবিসি থেকে ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ নেওয়ার বিষয়ে নোটিশ করে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে জানাবে ইউজিসি।
অন্যদিকে, এ বিষয়ে অগ্রগতি কতখানি, তা আগামী ১ আগস্টের মধ্যে আদালতকে জানাতে হবে বলেও নির্দেশনা দিয়েছেন আদালত।
আদালতের রায়ে বেসরকারি বিশ্ববিদ্যায়কে চারটি আদেশ জারি করা হয়েছে- কোনও বেসরকারি বিশ্ববিদ্যালয় বিবিসি’র দেওয়া মেধা তালিকার বাইরে কোনও শিক্ষার্থীকে ভর্তি করতে পারবে না। প্রতি শিক্ষাবর্ষে ১০০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না। দুই বছরমেয়াদি কোর্স চালানো যাবে না। যেসব বিশ্ববিদ্যালয়ে এলএলবি কোর্স আছে এবং যারা এ কোর্স চালু করতে চায়, তারা ১ সেপ্টেম্বরের মধ্যে ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’-এর জন্য বিবিসির ব্যাংক হিসাবে ১০ লাখ টাকা ফি জমা দিয়ে আবেদন করবে। আবেদনের সঙ্গে ১০ জন পূর্ণকালীন স্থায়ী শিক্ষকের জীবন বৃত্তান্ত ও শিক্ষাগত যোগ্যতা জমা দিতে হবে। বিবিসির দেওয়া তালিকা থেকে শিক্ষার্থী ভর্তির পর ১ম বর্ষের শিক্ষার্থীদের তালিকা এবং তাদের অগ্রগতি স¤পর্কে জানিয়ে জন্য প্রত্যেক বছরের ৩০ অক্টোবরের মধ্যে বার কাউন্সিলে একটি রিপোর্ট পাঠাতে হবে। এছাড়া যেসব বিশ্ববিদ্যালয় পাঠ্যক্রমে ‘ব্যাচেলর অব এক্সিকিউটিভ ল’ (বিইএল) কোর্স পড়াবে, তাদের ক্ষেত্রে পূর্বানুমতির কোনও প্রয়োজন নেই। এই ক্ষেত্রে শিক্ষার্থীরা বিচার বিভাগীয় কর্মকর্তা বা আইনজীবী হবেন না এবং এই ধরনের ডিগ্রি অর্জনকারীরা সনদে এলএলবি শব্দ ব্যবহার করতে পারবেন না।
এদিকে, এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, আদালতের রায় এবং নির্দেশনা অনুসারে আমরা ইতোমধ্যে সব বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে নোটিশ দিয়েছি।
উল্লেখ্য, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সরাসরি এলএলবি কোর্সে শিক্ষার্থী ভর্তি করাতে পারে। এলএলবি কোর্স স¤পন্ন করতে সর্বশেষ পরীক্ষাটি বার কাউন্সিলের অধীনে দিয়ে পাস করতে হয় শিক্ষার্থীদের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com