1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ২৯ জুন ২০২২, ০৫:৫০ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ব্যক্তি বা চক্র দ্বারা দখলকৃত ভূ-সম্পত্তি পৌরমালিকানায় ফিরিয়ে আনা হোক

  • আপডেট সময় শনিবার, ৩০ জুলাই, ২০১৬

দখল একটি বিশ্বজুড়া প্রপঞ্চ, সভ্যতার অবিচ্ছেদ্য অংশ। এই সমাজবাস্তবতাটি ছিল এবং আছে এবং মনে হয় থাকবেই চিরকাল। অর্থাৎ কোনও না কোনও প্রকারে সমাজ পরিসরে মানুষের অন্যতম কীর্তিরূপে দখল চলতেই থাকবে, অব্যাহত গতিতে। দখলের বিপরীত দখলমুক্তিও এক ধরনের দখল বৈ অন্য কীছু নয়। বাংলাভাষায় দখলের বিপরীতার্থক শব্দ বেদখল। প্রশ্ন হলো কী দখল হয় না? বিশ্ববাস্তবতায় মূর্ত-বিমূর্ত এমন কীছু নাই যা দখল হয় না। দেশ কিংবা সিংহাসন থেকে শুরু করে রাজনীতিক ক্ষমতা পর্যন্ত কোনও কীছুই দখলের গ্রাস থেকে নিজেকে রক্ষা করতে সমর্থ হয় না। এমনকি নদী, খাল, বিল, জঙ্গলও দখল হয়। এমনকি দুর্বৃত্ত সন্ত্রাসী, চাঁদাবাজদের রাজত্ব আছে, তাও দখল-বেদখলের বিষয়বস্তু হয়ে উঠে।
কীছু কীছু সম্পত্তি আছে যেগুলো বেআইনিভাবে দখল করা হয়ে থাকে। এ ক্ষেত্রে আইনি ব্যবস্থার অধীনে সংশ্লিষ্ট মালিক দখল উচ্ছেদ কার্যকর করে সে বিষয়-আসয়ে দখল বুঝে পেয়ে থাকে। গতকাল দৈনিক সুনামকণ্ঠে প্রকাশিত একটি সংবাদ থেকে জানা যায় যে, ব্যক্তি বিশেষ কর্তৃক অবৈধ উপায়ে দখলকৃত পৌরসভার মালিকানাধীন ৫ শতাংশ জায়গায় দখলোচ্ছেদ অভিযান পরিচালনা করেছেন সুনামগঞ্জ পৌর কর্তৃপক্ষ। এইরূপ বেআইনিভাবে দখলকৃত জায়গাজমি উদ্ধার করার অভিযানকে স্বাগতম। সংশ্লিষ্ট ক্ষেত্রে এই দখলোচ্ছেদ অভিযান ভবিষ্যতে অব্যাহত থাকবে শহরবাসীর তা-ই একান্ত প্রত্যাশা। পৌরবাসী কেউই চান না তাঁর পৌরসভার মালিকানাধীন জায়গা ব্যক্তি বা চক্র বিশেষের ব্যক্তিগত সম্পত্তিতে পরিণত হোক কিংবা কেউ অবৈধ উপায় অবলম্বন করে পৌরসভার অনুমোদন ব্যতিরেকে স্বীয় স্বার্থে বিশেষ করে বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করার সুযোগ লাভ করুক। পৌরবাসী মনে করেন, পৌরমালিকানাধীন এমন ভূ-সম্পত্তি যদি কোনও ব্যক্তি বা বিশেষ চক্রের দ্বারা ইতোমধ্যে দখল হয়ে থাকে তবে তা অনুসন্ধান করে বের করা এবং পৌরমালিকানায় ফিরিয়ে আনা পৌরকর্তৃপক্ষের অবশ্য কর্তব্য, এতে দ্বিমতের কোনও অবকাশ নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com