1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ২৯ জুন ২০২২, ০৬:৫১ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বন্যায় মাছ ও ধানে ক্ষতি ১১ কোটি টাকা

  • আপডেট সময় শনিবার, ৩০ জুলাই, ২০১৬

মাসুদ আলম চৌধুরী ::
সুনামগঞ্জে পাহাড়ি ঢল আর বন্যায় ব্যাপক ক্ষতি হয়েছে মাছ ও কৃষির। পুকুরের মাছ ভেসে এবং রোপা আমন ধান, বীজতলা ও সবজি ক্ষেত পানিতে তলিয়ে গিয়ে প্রায় ১১ কোটি টাকার ক্ষতি হয়েছে।
জেলা মৎস্য অফিসার সুলতান আহমদ জানান, প্রাপ্ত তথ্যানুযায়ী পাহাড়ি ঢল ও বন্যার পানিতে জেলার ১১টি উপজেলার ৯৭৩টি পুকুরের ৫১৬ মেট্রিক টন মাছ ভেসে গেছে। যার মূল্য ৭ কোটি ৪৬ লক্ষ টাকা। পানি কমলে এর ক্ষয়ক্ষতির পুরোপুরি নিরূপণ করা যাবে। ক্ষতিগ্রস্ত খামারির সংখ্যা প্রায় তিন শতাধিক। এর মধ্যে সদর উপজেলায় ৪৭৩টি পুকুর ও দোয়ারাবাজার উপজেলায় ১৫২টি পুকুর পানিতে ভেসে গেছে।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো. জাহেদুল হক জানান, এ পর্যন্ত তথ্যানুযায়ী ১৮৭৩ হেক্টর জমির আউশ ধান, রোপা আমন ধান, বীজতলা ও সবজি ক্ষেতের ক্ষতি হয়েছে। সবজি ক্ষেত স¤পূর্ণ নষ্ট এবং বীজতলা, রোপা আমন ও আউশ ধান আংশিক নষ্ট হয়েছে। এর মধ্যে আউশ ৫২৫ হেক্টর আমন বীজতলা ৭৫৬ হেক্টর, রোপা আমন ৩৭৭ হেক্টর ও সবজি ক্ষেত ২১৫ হেক্টর।
জেলার দোয়ারাবাজার, সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুরে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এ পর্যন্ত জেলায় ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় সাড়ে ৩ কোটি টাকা।
এদিকে, মৎস্য চাষী ও কৃষকরা তাদের ক্ষতি কাটিয়ে উঠতে বিনামূল্যে মাছের পোনা, ধানের বীজ ও সার প্রদানের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন।
অতিরিক্ত জেলা প্রশাসক কামরুজ্জামান বলেন, এখন পর্যন্ত ত্রাণ হিসেবে ১৫৪ টন চাল ও নগদ প্রায় সাড়ে ৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। রোববার অফিস খুললে সড়কসহ অন্যান্য বিভাগের ক্ষয়ক্ষতির হিসাব জানা যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com