1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০১:৪৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

জেএসসি পরীক্ষা বন্ধে হাইকোর্টে রিট

  • আপডেট সময় বুধবার, ২৭ জুলাই, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
পাবলিক পরীক্ষা হিসেবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা নেওয়া বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট আবেদন করেন।
আবেদনের বিষয়ে ইউনুছ আলী আকন্দ বলেন, জেএসসিকে পাবলিক পরীক্ষা হিসেবে নেওয়ার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা এবং ২০১৬ সাল থেকে জেএসসিকে পাবলিক পরীক্ষা হিসেবে না নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। রুল শুনানী না হওয়া পর্যন্ত ২০১৬ সাল থেকে জেএসসিকে পাবলিক পরীক্ষা হিসেবে নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞার প্রার্থনা করা হয়েছে।
শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, মাধ্যমিক, সমমান ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের রিটে বিবাদী করা হয়েছে।
রিট আবেদনে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ-১৯৬১ অনুযায়ী সকল শিক্ষা বোর্ডের এসএসসি, এইচএসসি এবং সমমানের পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৭১ সালের পর থেকে এ পর্যন্ত ওই আইনে জেএসসি পরীক্ষা বলতে কিছু নেই।
এছাড়া বিশ্বের সকল দেশে ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়। এর নিচে কোন পর্যায়ের পরীক্ষাই পাবলিক পরীক্ষা হিসেবে নেওয়া হয় না।
তাই জেএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত সংবিধানের ৭, ১৫, ১৭, ২৬, ২৭, ৩১, ৩২, ৩৪ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। জেএসসি পরীক্ষা নেওয়ার সরকারের এ সিদ্ধান্ত শিক্ষার্থীদের মেধাশূন্য করছে বলেও আবেদনে উল্লেখ করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com