1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ০৪ অগাস্ট ২০২২, ১২:৫৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ডিসি সম্মেলনের আকর্ষণ প্রধানমন্ত্রীর ‘ইনোভেশন সামিট’

  • আপডেট সময় রবিবার, ২৪ জুলাই, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
মাঠ পর্যায়ে সরকারের নীতি ও কর্মসূচি বাস্তবায়নের বিভিন্ন দিক স¤পর্কে নীতি নির্ধারকদের অবহিতকরণের উদ্দেশ্য নিয়ে ২৬ জুলাই শুরু হচ্ছে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। এবার জেলা প্রশাসক সম্মেলনে আকর্ষণ থাকছে ইনোভেশন সামিট, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্ত করেছেন।
রোববার সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন সকাল ১০টায় তার কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন করবেন। চলবে ২৯ জুলাই পর্যন্ত।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২২টি অধিবেশনে ১৮টি কার্য-অধিবেশনে অংশগ্রহণকারী মন্ত্রণালয়ের সংখ্যা ৩৯টি।
জেলা প্রশাসক সম্মেলনে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা বিভিন্ন বিষয় নিয়ে জেলা প্রশাসকদের দিক নির্দেশনা দিয়ে থাকেন।
এবারের জেলা প্রশাসক সম্মেলনে মোট ৩৩৬টি প্রস্তাব পাওয়া গেছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, এরমধ্যে ভূমি মন্ত্রণালয় থেকে সর্বোচ্চ ২৭ ও জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এসেছে ২৫টি।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে ২৬ জুলাই বেলা সাড়ে ১১টায় মুক্ত আলোচনায় মাঠ প্রশাসন ও জনস্বার্থ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।
রাষ্ট্রপতির সঙ্গে জেলা প্রশাসকরা ২৭ জুলাই সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন।
প্রধানমন্ত্রী নতুন ইভেন্ট ‘ইনোভেশন সামিট’ যুক্ত করেছেন জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সচিবালয়ে বা মাঠপর্যায়ে সেবা সহজীকরণের জন্য যত রকমের উদ্ভাবন হচ্ছে তা নিয়ে ২৮ জুলাই সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। পরদিনও সেই সেশন চলবে। একারণে এবার চারদিন সম্মেলন হবে। উদ্ভাবনগুলো বেশিরভাগই এসেছে জেলা প্রশাসকদের কাছ থেকে এবং এগুলো জেলা প্রশাসকদের কাজের সঙ্গে স¤পৃক্ততা বেশি।
অন্যান্য অধিবেশনগুলো দিনে দু’বার অনুষ্ঠিত হবে এবং মন্ত্রিপরিষদ বিভাগে সাংবাদিকদের ব্রিফ করা হবে বলেও জানান সচিব।
প্রধান প্রধান আলোচ্য বিষয়সমূহ তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব জানান, ভূমি ব্যবস্থাপনা, আইন-শৃঙ্খলা পরিস্থিতি, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম জোরদার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ পুনর্বাসন, সামাজিক নিরাপত্তা বেষ্টনি, আইসিটির ব্যবহার, শিক্ষা-স্বাস্থ্য-পরিবেশ ইত্যাদি আলোচনায় আসবে।
সাম্প্রতিক জঙ্গি হামলার প্রেক্ষাপটে আইন-শৃঙ্খলা বিষয়ে কমিটিগুলোর কার্যক্রম জোরদার করতে জেলা প্রশাসকদের বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রীরা এ বিষয়ে আরও আলোচনা করবেন।
সম্মেলনে মাঠপর্যায়ে কাজ করার সময় জেলা প্রশাসকরা যে সব আইনগত, প্রশাসনিক, আর্থিক চ্যালেঞ্জের সম্মুখীন হন- তা আলোচনার মাধ্যমে সমাধানের সুযোগ সৃষ্টি হয়।
গত তিন বছরের জেলা সম্মেলনের তথ্য তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০১৩ সালে ৯২ শতাংশ, ২০১৪ সালে ৯৩ শতাংশ এবং ২০১৫ সালে ৯৩ দশমিক ৫ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছ। এসব সিদ্ধান্ত স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com