1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৮:০৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

জরিমানা গ্রেফতারের বিধান রেখে সেতু কর্তৃপক্ষ আইন পাস

  • আপডেট সময় রবিবার, ২৪ জুলাই, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
সেতুতে যানবাহন চলাচলে বাধা সৃষ্টি বা আগে যাওয়ার জন্য লাইন ভেঙে টোলঘরের কাছে জটলা করলে ১০ হাজার টাকা জরিমানা ও বিনা ওয়ারেন্টে গ্রেফতারের বিধান রেখে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ আইন-২০১৬ বিল জাতীয় সংসদে পাস হয়েছে। এছাড়া বিলে সেতু কর্তৃপক্ষকে সেতু বা টানেল পরিচালনায় কো¤পানি গঠন ও ইজারা প্রদানেরও ক্ষমতা দেওয়া হয়েছে।
ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দশম সংসদের একাদশ অধিবেশনের রোববারের বৈঠকে বিলটি পাস হয়। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ আইন ২০১৬ বিলটি পাসের প্রস্তাব করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এর আগে বিলটির ওপর আনীত বাছাই কমিটিতে প্রেরণ, জনমত যাচাই ও সংশোধনী প্রস্তাবসমূহ কণ্ঠভোটে সংসদে নাকচ হয়।
সেতু কর্তৃপক্ষের বিলের ২১ ধারায় বলা হয়েছে, সেতু কর্তৃপক্ষ জনসাধারণরে জন্য বিপজ্জনক মনে করলে নির্দিষ্ট কোন শ্রেণির যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করতে পারবেন। ২২ ধরায় সেতু কর্তৃপক্ষকে নিজ এলাকায় যে কোনো প্রতিবন্ধকতা অপসারণে বল প্রয়োগের ক্ষমতা দেওয়া হয়েছে।
২৩ ধারায় সেতু কর্তৃপক্ষকে যে কোনো যানবাহন থামানো, যানবাহনের চালক, যাত্রী বা ব্যক্তিকে তল্লাশির ক্ষমতা দেওয়া হয়েছে। ২৫ ধারায় সরকারের অনুমোদন সাপেক্ষে কোন স্থাপনা নির্মাণের পর তার মালিকানা, প্রশাসন ব্যবস্থাপনা, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব হস্তান্তরের জন্য শেয়ার মূলধন স¤পর্কিত কো¤পানি গঠনের ক্ষমতা দেওয়া হয়েছে।
২৭ ধারায় সেতু কর্তৃপক্ষকে সেতু, টানেল বা অন্যান্য স্থাপনা নির্ধারিত শর্তে ইজারা প্রধানের ক্ষমতা দেওয়া হয়েছে। ২৮ ধারায় কোনো সেতু, টানেল বা টোল সড়কে বা অন্য কোনো স্থাপনায় যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করলে বা আগে যাওয়ার জন্য লাইন ভেঙে সেতু টোলঘরের কাছে জটলা সৃষ্টি করলে ১০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।
২৯ ধারায় কর্তৃপক্ষের কোন আদেশ অমান্য করলে অনধিক পাঁচহাজার টাকা পর্যন্ত জরিমানা আদায়ের ক্ষমতা দেওয়া হয়েছে।
৩০ ধারা বলে পুলিশ বা কর্তৃপক্ষের ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা সেতু কর্তৃপক্ষের জারীকৃত কোন বিধি বা আদেশ অমান্য করতে দেখলে বিনা ওয়ারেন্টে তাকে গ্রেফতার করতে পারবে।
বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, আদালতের রায়ে সংবিধানের চতুর্থ তফসিলের ১৯ অনুচ্ছেদ বিলুপ্ত হওয়ায় যমুনা বহুমুখী সেতু কর্তৃপক্ষ অধ্যাদেশ ১৯৮৫ এবং ২০০৯ সালে নাম যমুনা বহুমুখী সেতু কর্তৃপক্ষ ২০০৯-এর কার্যকারিতা লোপ পায়। আইনের ধারাবাহিকতা রক্ষা এবং সমন্বিত যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন সেতু, টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ নামে একটি কর্তৃপক্ষ প্রতিষ্ঠা ও বিধান প্রণয়নের জন্য জারিকৃত অধ্যাদেশ পরিমার্জিত আকারে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ আইন ২০১৬ বিলটি সংসদে পেশ করা হল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com