1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৮:১২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

শাবির প্রথম ভিসি ছদরুদ্দিন চৌধুরী আর নেই

  • আপডেট সময় শনিবার, ২৩ জুলাই, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ভাষা সৈনিক ড. ছদরুদ্দিন আহমদ চৌধুরী মারা গেছেন। শনিবার বিকাল সাড়ে ৪টায় ঢাকায় ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছেন তার মেয়ে অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী।
মৃত্যুকালে ছদরুদ্দিন চৌধুরীর বয়স হয়েছিল ৮৬ বছর। বার্ধক্যজনিত নানা রোগে তিনি দীর্ঘদিন ধরে শয্যাশায়ী ছিলেন।
সম্প্রতি শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ঢাকায় নিয়ে যাওয়া হয়।
ছদরুদ্দিন আহমদ চৌধুরী একাধারে শিক্ষাবিদ, পদার্থ বিজ্ঞানী, ভাষাসৈনিক, গবেষক, মুক্তিযুদ্ধের সংগঠক এবং পরিবেশ আন্দোলনের সংগঠক ছিলেন।
উপাচার্যের দায়িত্ব পালনকালে নব্বইয়ের দশকে সেশনজটমুক্ত বিশ্ববিদ্যালয় হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বেশ সুনাম অর্জন করেছিল।
১৯৩১ সালের ১ লা জানুয়ারি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন ছদরুদ্দিন আহমদ চৌধুরী।
১৯৫১ সালে এমসি কলেজ থেকে আইএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিভাগে অনার্সে ভর্তি হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন সময়ে রাজনীতি সচেতন শিক্ষার্থী হিসেবে ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে স¤পৃক্ত ছিলেন তিনি। প্রায় ষাট বছরের শিক্ষকতা জীবনে ছদরুদ্দিন চৌধুরী চারটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সঙ্গে যুক্ত ছিলেন।
তিনি বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির ফেলো ও ১৯৯৪-৯৬ সাল পর্যন্ত সংগঠনটির সভাপতি, ওর্য়াল্ড ইউনিয়ন অব ক্রিস্টালোগ্রাফির সদস্য ছিলেন।
সাদাসিদে জীবন যাপনের জন্য ছাত্র-শিক্ষক সবার কাছেই বেশ প্রিয় ব্যক্তিত্ব ছিলেন ১৯৬৬ সালে যুক্তরাজ্যের ম্যানচেষ্টার ইউনিভার্সিটি থেকে ‘এক্স-রে ক্রিস্টালোগ্রাফি’ বিষয়ে পিএইচডি অর্জন করা এই শিক্ষক।
এক্স-রে ক্রিস্টালোগ্রাফি বিষয়ে গবেষণা ছাড়াও ‘হিউম্যান ইনসুলিন’ আবিষ্কার তার মৌলিক আবিষ্কার।
আন্তর্জাতিক জার্নালে তার অর্ধশতাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
১৯৮৯ সালে থেকে ১৯৯৩ সাল পর্যন্ত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন উপাচার্যের দায়িত্ব পালন করেন তিনি।
২০০৬ সাল থেকে সিলেট অঞ্চলের পরিবেশ রক্ষায় গঠিত নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেট শাখার সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। ব্যক্তিজীবনে তিনি তিন কন্যা সন্তানের জনক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com