1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৭:২৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সনাকের মতবিনিময় সভা

  • আপডেট সময় শুক্রবার, ২২ জুলাই, ২০১৬

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জ’র উদ্যোগে ‘কুরবাননগর ইউনিয়ন পরিষদের সেবার মান উন্নয়ন বিষয়ক’ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উক্ত ইউনিয়ন পরিষদের সভাকক্ষে এ মতবিনিময়ের আয়োজন করা হয়।
সনাক সদস্য নির্মল ভট্টাচার্য্য’র স্বাগত বক্তব্যের মাধ্যমে আলোচনা পর্ব শুরু হয়। এরিয়া ম্যানেজার বিন্দু রিছিল টিআইবি, সনাকের কার্যক্রম এবং কুরবাননগর ইউনিয়ন পরিষদের ভিজিডি মনিটরিং প্রতিবেদন উপস্থাপন করেন।
ইয়েস গ্রুপ, সুনামগঞ্জ কর্তৃক ভিজিডি মনিটরিং প্রতিবেদনে ভিজিডি প্রাপ্তি ও প্রদানে কিছু অনিয়ম উঠে এসেছে সেগুলো হল: বয়সের অসামঞ্জস্যতা, ভিজিডি কার্ডধারী অন্যকোন সাহায্য পায়, আর্থিক সচ্ছলতা, পূর্বের ভিজিডি চক্রে অন্তর্ভুক্তি এবং কিছু কিছু ক্ষেত্রে আর্থিক অনিয়ম ইত্যাদি।
মুক্ত আলোচনায় নবনির্বাচিত ইউপি মেম্বারগণ বলেন, আমরা নির্বাচনের সময় জনগণকে যে ওয়াদা দিয়ে এসেছি তার প্রতিদান দেওয়ার চেষ্টা করবো।
সনাক সদস্য ও সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক পরিমল কান্তি দে বলেন, ইউনিয়ন পরিষদের কাছে টিআইবি সনাকের প্রত্যাশা পরিষদের সকল কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা। ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিসহ পরিষদের সকল কর্মকর্তা কর্মচারীগণ তাদের দায়িত্ব কর্তব্য যথাযথভাবে সম্পাদন করবেন এবং সর্বদা জনগণের সেবায় নিয়োজিত থাকবেন। পরিষদের সেবাসম্পর্কিত সকল তথ্য উন্মুক্ত থাকবে এবং সকল উন্নয়নমূলক কর্মকান্ডে সাধারণ জনগণ বিশেষভাবে প্রান্তিক জনগোষ্ঠীর অংশগ্রহণ থাকবে। সনাক কুরবাননগর ইউনিয়ন পরিষদকে একটি আদর্শ সেবাবন্ধব প্রতিষ্ঠান হিসেবে দেখতে চায় ও সহযোগিতা করতে আগ্রহী।
প্রধান অতিথির বক্তব্যে কুরবাননগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল বরকত বলেন, বিগত সময়ে জনগণকে সহযোগিতা তথা এলাকার মানুষের উন্নয়নে কাজ করেছিলাম। জনগণের পাশে ছিলাম বলেই পুনরায় জনগণ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন। তিনি বলেন, আমি আগেও স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে দুর্নীতিমুক্তভাবে কাজ করেছি বর্তমানেও এই ধারা অব্যাহত রাখার চেষ্টা করবো। বিভিন্ন রাজনৈতিক প্রশাসনিক জটিলতার কারণে অনেক সময় ইচ্ছা অনুযায়ী ইউনিয়নের উন্নয়নে কাজ করা সম্ভব হয় না। বর্তমান প্রেক্ষাপটে জনপ্রতিনিধিদের জন্য যে ভাতা দেওয়া হয় তা খুবই কম বলে তিনি উল্লেখ করেন। তিনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বারদের মাসিক ভাতা বৃদ্ধির জন্য সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। ইয়েস-এর ভিজিডি মনিটরিং প্রতিবেদন বিষয়ে তিনি বলেন, প্রতিবেদন যে বিষয়গুলো এসেছে তার অধিকাংশের সাথে একমত। ইউনিয়ন পরিষদের মাধ্যমে সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির অধিনে ভিজিডি, ভিজিএফ বা বয়স্কভাতা ইত্যাদির বণ্টন নানান রাজনৈতিক, সরকারি প্রশাসনিক কারণে ক্ষেত্রে অনেক সময় যথাযথ প্রক্রিয়ায় বাছাই বা বণ্টন করা যায় না। নবনির্বাচিত ইউপি মেম্বারদের উদ্দেশ্যে তিনি বলেন, আর কিছু দিনের মধ্যেই ভিজিডি, বয়স্কভাতা ইত্যাদির প্রক্রিয়া শুরু হবে। কার্ডের জন্য দরিদ্র মহিলা নির্বাচনের পূর্বে এলাকায় আলোচনা করে যথাযথ প্রক্রিয়ায় যোগ্য ব্যক্তিকে নির্বাচন করা জন্য তিনি পরামর্শ দেন। এক্ষেত্রে কোন অনিয়ম করা যাবে না।
মুক্ত আলোচনায় সনাক সভাপতি নুরুর রব চৌধুরী, ধূর্জটি কুমার বসু, যোগেশ্বর দাশ, সঞ্চিতা চৌধুরী, কানিজ সুলতানা, ইউপি মেম্বার মো. সফু মিয়া, মতিউর রহমান এবং করিমুন নেছা প্রমুখ বক্তব্য রাখেন।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সুনামগঞ্জ সনাকের স্থানীয় সরকার উপকমিটির আহ্বায়ক এনামুল হক চৌধুরী। অনুষ্ঠানে সনাক ইয়েস সদস্য ছাড়াও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com