1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৭:২৪ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

  • আপডেট সময় শুক্রবার, ২২ জুলাই, ২০১৬

স্টাফ রিপোর্টার::
গতকাল বৃহস্পতিবার ছিল বিশ্ব জনসংখ্যা দিবস। দিবসটি পালন উপলক্ষে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল শোভাযাত্রা, আলোচনা সভা, জেলা পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ কর্মপ্রতিষ্ঠানের মধ্যে সনদ বিতরণ ও বিশেষ সেবাদান। “কিশোরীদের জন্য বিনিয়োগ আগামী প্রজন্মের সুরক্ষা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব জনসংখ্যা দিবসের শুরুতে শহীদ আবুল হোসেন মিলনায়তন প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে ফের শহীদ আবুল হোসেন মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় এসে শেষ হয়।
শোভাযাত্রায় নেতৃত্ব দেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম।
পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে এবং সূর্যের হাসি ক্লিনিক ম্যানেজার পান্না দে’র পরিচালনায় আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশীদ, সিভিল সার্জন বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল হাকিম, সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া ও ছাতক উপজেলা পরিষদ চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. মো. জসিম উদ্দিন খান।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. হযরত আলী, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গৌতম রায়, এনজিও প্রতিনিধি শঙ্কুরাজ মজুমদার, নরেন ভট্টাচার্য্য, শিমুল হায়দার, স্বর্ণ কিশোরী, ফারিয়া বেগম প্রমুখ। পরে জেলা পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ কর্মপ্রতিষ্ঠানের মধ্যে সনদ বিতরণ করেন অতিথিবৃন্দ। পরে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বিশেষ সেবাদান কর্মসূচি ও শিশু স্বাস্থ্য বিষয়ে গর্ভবতী ও প্রসূতি মায়েদের সাথে আলোচনা করা হয়।
এদিকে জামালগঞ্জ উপজেলায় ‘কিশোরীদের জন্য বিনিয়োগ আগামী প্রজম্মের সুরক্ষা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বজনসংখ্যা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে একটি র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা হল রুমে এসে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা টিটন খীসার সভাপতিত্বে ও পরিবার পরিকল্পনার কর্মকর্তা জিল্লু রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাফিজা আক্তার দিপু, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার কর্মকর্তা ডা. মনিসর চৌধুরী, উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সেফাউল আলম। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন জামালগঞ্জ সাংবাদিক ফোরামের সভাপতি মো. ওয়ালী উল্লাহ সরকার, প্রেসক্লাব সভাপতি অঞ্জন পুরকায়স্থ, কেয়ার বাংলাদেশ স্বাস্থ্য প্রকল্পের কর্মকর্তা সংগীতা বৈদ্য, জামালগঞ্জ সদর ইউনিয়ন পরিদর্শক গিরিধারী পাল, ভীমখালী ইউপি পরিদর্শক আসমা বেগম, পরিবার কল্যাণ পরিদর্শক বাসন্তী রাণী তালুকদার, শ্রেষ্ঠ মাঠকর্মী তৃপ্তি তালুকদার প্রমুখ।
তাহিরপুরেও বিশ^ জনসংখ্যা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পাবলিক লাইব্রেরি মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। সভায় পরিবার পরিকল্পনা কর্মকর্তা সিরাজুল হকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ খালেদুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক রমেন্দ্র নারায়ণ বৈশাখ, কেয়ার বাংলাদেশ উপজেলা ইনচার্জ চন্দ্র শেখর দাস, উদ্দীপন উপজেলা ইনচার্জ শরিফুল ইসলাম, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার এমদাদুল হক, ভানু রঞ্জন তালুকদার, চিত্তরঞ্জন দাস, ইউপি সদস্য বিল্লাল আমীন, পরিবার পরিকল্পনা মাঠকর্মী সাইদা আক্তার, গোলনাহার বেগম প্রমুখ।
বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বৃহ¯পতিবার সকালে দিরাই উপজেলা পরিষদের প্রধান ফটক থেকে একটি র‌্যালি বের হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা গণমিলনায়তন হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদারের সভাপতিত্বে পরিবার কল্যাণ পরিদর্শকা হেপি সরকার ও পরিদর্শক সঞ্জয় চৌধুরী’র যৌথ পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলতাফ হোসেন।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাপ মিয়া, উপজেলা মৎস্য কর্মকর্তা ড. খালেদ কনক, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন, ইউপি চেয়ারম্যান রতন তালুকদার, সাবেক ইউপি চেয়ারম্যান রতি কান্ত দাস। বক্তব্য রাখেন দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার, সহকারি পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুরুল ইসলাম, কেয়ার নিউট্রিশন প্রকল্প কর্মকর্তা আনিসুর রহমান, ব্র্যাকের উপজেলা সমন্বয়কারী পারুল আক্তার, ফিমেল একাডেমির প্রিন্সিপাল নাজমা আক্তার, পরিবার পরিকল্পনা সহকারী বর্ণালি দাস প্রমুখ। সভা শেষে বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্টদের পুরস্কৃত করা হয়।
বিশ^ জনসংখ্যা দিবস উপলক্ষে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় উদ্যোগে বৃহস্পতিবার সকালে র‌্যালি পরবর্তী উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মফিজুল ইসলামের সভাপতিত্বে ও বিপ্রেশ ভট্টাচার্যের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. ইবাদত হোসেন।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা তৈয়বুর রহমান, থানা অফিসার ইনচার্জ মো. আল আমিন। এসময় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন জয়কলস ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মাসুদ মিয়া, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিমল চন্দ্র সিনহা। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার চৌধুরী রাজিব মোস্তফা। পরিশেষে উপজেলার শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শিকা শাহিনা আক্তার, শ্রেষ্ঠ এফডব্লিউসি পশ্চিম পাগলা ইউনিয়ন কমিউনিটি ক্লিনিক, শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ জয়কলস ইউনিয়ন পরিষদকে পুরস্কৃত করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com