1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ২৯ জুন ২০২২, ০৭:১২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বন্যা পরিস্থিতির অবনতি : লক্ষাধিক মানুষ পানিবন্দি

  • আপডেট সময় শুক্রবার, ২২ জুলাই, ২০১৬

বিশেষ প্রতিনিধি :
সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। ভারত থেকে আসা পাহাড়ি ঢল ও অবিরত বৃষ্টিতে ইতোমধ্যে জেলার ৬টি উপজেলা প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়েছে অসংখ্য পরিবার। টানা বৃষ্টিপাতের কারণে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। এদিকে তিনটি পয়েন্ট দিয়ে বৃহস্পতিবার সকালেই সুরমা নদীর পানি উপছে শহরে প্রবেশ করে। শহরের সাহেববাড়ি ঘাট, নবীনগর, কাজিরপয়েন্ট, লঞ্চঘাট, ষোলঘর, নতুনপাড়াসহ বিভিন্ন এলাকায় বৃহস্পতিবার রাত পর্যন্ত পানি ছিল। পানিতে এসব এলাকার অনেক বাসাবাড়ি, দোকানপাট ক্ষতিগ্রস্ত হয়েছে। সড়ক ভেঙে যাওয়ায় ধারারগাঁওয়ের সঙ্গে শহরের যান চলাচলও বন্ধ ছিল।
জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জেলার দোয়ারাবাজার ও পৌর মেয়র আয়ূব বখত জগলুল, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান বদরুল কাদির শিহাব, প্যানেল মেয়র হোসেন আহমদ রাসেল দিনভর শহরের প্লাবিত এলাকায় অবস্থান করে পানিবন্দি মানুষের খোঁজ খবর নিয়েছেন।
এদিকে গত এপ্রিলে আগাম বন্যায় ফসল হারিয়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ার পর আবারো দীর্ঘস্থায়ী বন্যার আশঙ্কা করছেন স্থানীয়রা।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড ও আবহাওয়া বিভাগ সূত্রে জানা গেছে, বৃহ¯পতিবার সুরমা নদীর ষোলঘর পয়েন্টে পানি ৩৮ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৯০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। এছাড়াও বৃহ¯পতিবার বিকেল পর্যন্ত ১১০ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
সুনামগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যান বদরুল কাদির শিহাব বলেন, পাহাড়ি ঢল ও প্রবল বৃষ্টিতে সুনামগঞ্জ শহরের প্রায় শতাধিক বাড়িতে পানি উঠেছে। এছাড়াও বন্যার পানির কারণে বন্ধ রয়েছে বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান। শহরের নিচু এলাকার প্রায় সবকটি রাস্তার উপরে পানি থাকায় ব্যাহত হচ্ছে যোগাযোগব্যবস্থা।
স্থানীয় বিভিন্ন সূত্রে নিশ্চিতভাবে জানা যায়, জেলা সদর, দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা ও শাল্লা উপজেলার বড় একটি অংশ প্লাবিত হয়েছে। এছাড়াও সুনামগঞ্জ সদরের সাথে তাহিরপুর উপজেলার সংযোগ সড়কের কয়েকটি অংশ বন্যার প্রভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় জেলা সদরের সাথে বর্তমানে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে তাহিরপুর উপজেলার।
বিশ্বম্ভরপুর উপজেলা সদরের বাজার প্লাবিত হওয়ায় বাজারের প্রায় সবকটি ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বৃহ¯পতিবার বিশ্বম্ভরপুরে পার্শ্ববর্তী কয়েকটি উপজেলার মধ্যে সবচেয়ে বড় চালের হাট বসার কথা থাকলেও বন্যার কারণে বসেনি এ হাট। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন পার্শ্ববর্তী কয়েকটি গ্রামের ছোট ও বড় চাল ব্যবসায়ী এবং সাধারণ কৃষকরা।
পাহাড়ি ঢলের কারণে তাহিরপুর ও ছাতকসহ কয়েকটি উপজেলার লক্ষাধিক মানুষের উপার্জনের একমাত্র মাধ্যম বালু ও পাথর মহালের কাজ বন্ধ হয়ে গেছে গত সপ্তাহেই। পাহাড়ি ঢলের কারণে বালু ও পাথর তোলা সম্ভব হচ্ছে না, ফলে বেকার হয়ে পড়েছেন এ অঞ্চলের বালু ও পাথর শ্রমিকরা।
এদিকে আকস্মিক পাহাড়ি ঢলে গত সোমবার ভেঙে যায় দোয়ারাবাজার উপজেলার খাসিয়ামারা রক্ষা বাঁধ। এতে পুরোপুরি প্লাবিত হয় উপজেলার ২০টি গ্রাম। এছাড়াও অত্যন্ত গুরুত্বপূর্ণ আরো কয়েকটি বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কায় রয়েছেন স্থানীয়রা।
বিশ্বম্ভরপুর উপজেলার ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রনজিত চৌধুরী রাজন জানান, গত কয়েক দিনের ব্যানর পানেিত ফতেপুর ইউনিয়েনে প্রায় ৫শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া অনেক দোকানপাট ক্ষতিগ্রস্ত হয়েছে। দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানি সংকট।
সুনামগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র হোসেন আহমদ রাসেল জানান, নবীনগর এলাকায় মানুষের জন্য বিদ্যালয় আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া বন্যার্ত মানুষের সার্বক্ষণিক খোঁজ খবর নেয়া হচ্ছে।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী দীপক কুমার দাস বলেন, “আকস্মিক পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিপাতে বন্যার পানি বাড়ছে। যা বিপদসীমা অতিক্রম করেছে অনেক আগেই। এ পরিস্থিতি দীর্ঘস্থায়ী হলে হয়তো সুনামগঞ্জে দীর্ঘমেয়াদী একটা মধ্যম মানের বন্যা পরিস্থিতির সৃষ্টি হবে”।
সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক কামরুজ্জামান জানান, বন্যাকবলিত প্রত্যেক উপজেলায় পাঁচ টন করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্তদের পাশে থাকবে জেলা প্রশাসন।
জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জানান, পর্যাপ্ত পরিমাণ ত্রাণসামগ্রী মজুদ রয়েছে। চাহিদানুযায়ী ত্রাণ সহায়তা দেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com