1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১১:৫১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুরঞ্জিত সেনগুপ্ত পলিটেকনিক ইনস্টিটিউট এবং মহিলা কলেজ’র উদ্বোধন : হাওরাঞ্চলের জন্য আলাদা শিক্ষা ক্যালেন্ডারের কাজ চলছে: শিক্ষামন্ত্রী

  • আপডেট সময় রবিবার, ১৭ জুলাই, ২০১৬

শামছুল ইসলাম সর্দার ::
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, সারাদেশ যখন শিক্ষায় অনেক এগিয়ে, তখন আমাদের সিলেট অঞ্চল শিক্ষাদিক্ষায় অনেক পিছিয়ে। প্রাকৃতিক স¤পদ ও অর্থনীতিতে এগিয়ে থাকা বৈচিত্রময় এই হাওরাঞ্চলে শিক্ষায় তেমন অগ্রগতি নেই। আমি শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর থেকে ভাটি অঞ্চলের শিক্ষার মানোন্নয়নে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছি এবং আমার দায়িত্বের প্রথম বছরই সিলেট বিভাগ এসএসসি পরীক্ষায় দ্বিতীয় স্থান লাভ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা প্রাথমিক শিক্ষায় শতভাগ ভর্তি নিশ্চিত করেছি এবং বছরের প্রথম দিনেই সকল শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দিয়েছি। এভাবে বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার নজির বিশ্বের কোন উন্নত দেশেরও নেই বলে তিনি মন্তব্য করেন।
দুর্গম হাওরাঞ্চলের শিক্ষান্নোয়ন বিষয়ে মন্ত্রী বলেন, হাওর এলাকায় বর্ষায় চলাচলের সমস্যা, শিক্ষার্থীদের উপস্থিতির সমস্যার কথা চিন্তা করে সুনামগঞ্জসহ হাওরাঞ্চলের জন্য পৃথক শিক্ষা ক্যালেন্ডার করার কাজ চলছে। এই অঞ্চলের শিক্ষার্থীরা যাতে, অন্যান্য অঞ্চলের সমান পাঠদান করতে পারে সেজন্য এই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে তিনি জানান।
শিক্ষামন্ত্রী, সুরঞ্জিত সেনগুপ্তের প্রশংসা করে বলেন, তাঁর একান্ত প্রচেষ্টায় সুরঞ্জিত সেনগুপ্ত পলিটেকনিক ইন্সটিটিউট এবং মহিলা কলেজ প্রতিষ্ঠিত হয়েছে। এই শিক্ষা প্রতিষ্ঠানগুলো হাওরপাড়ে শিক্ষার্থীদের মাঝে উন্নত শিক্ষার আলো জ্বালাবে। এটা আমার বিশ্বাস।
শনিবার দুপুরে দিরাই পৌর শহরের দোওজ আবাসিক এলাকায় সদ্য প্রতিষ্ঠিত সুরঞ্জিত সেনগুপ্ত পলিটেকনিক ইন্সটিটিউট ও সুরঞ্জিত সেনগুপ্ত মহিলা কলেজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন। বেলা আড়াইটায় পাশাপাশি অবস্থিত ওই দুটি প্রতিষ্ঠান প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠান হয়। দেড় একর জমির ওপর দুটি প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণের ব্যয় হয়েছে প্রায় ৮০ লাখ টাকা। চলতি বছর থেকে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। সুধীজন জানিয়েছেন নারীশিক্ষা ও কারিগরি শিক্ষায় পিছিয়ে থাকা হাওর এলাকায় এ দুটি কলেজ শিক্ষা বিস্তারের বিরাট সুযোগ তৈরি করে দিয়েছে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আরও বলেন, বাংলাদেশের মানুষ সন্ত্রাস ও জঙ্গিবাদকে ঘৃণা করে। ইসলাম শান্তির ধর্ম, ইসলাম মানুষ হত্যা সমর্থন করে না। তাই মানুষ মেরে বেহেশতে যাওয়া যাবে না। সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। মা-বাবাদের সন্তানের দিকে সব সময় খবর নজর রাখার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, আপনার সন্তান কী করে, কোথায় যায় সেই খেয়াল রাখতে হবে। তিনি এক্ষেত্রে পারিবারিক ও সামাজিক বন্ধন আরো সুদৃঢ় করার আহ্বান জানান। শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, কোনো শিক্ষার্থী ক্লাসে ১০ দিন অনুপস্থিত থাকলে ওই শিক্ষার্থী স¤পর্কে শিক্ষকদের খোঁজ নিতে হবে। অভিভাবককে জানাতে হবে আইন শৃঙ্খলাবাহিনীকে। সবাই সচেতন হলে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন সম্ভব বলে তিনি জানান।
উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, যে হাওর দিয়ে নৌকার মাঝিরা নৌকা চালাতে ভয় পেতো, যে হাওরে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত মাছেরা খেলাধুলা করতো সেখানে আজ এলাকাবাসীর একান্ত প্রচেষ্টায় দুটি ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠান গড়ে তুলতে পেরে আমি আনন্দিত। আমার বহুদিনের স্বপ্ন ছিল হাওরপাড়ের গরিব-দুঃখী মানুষের সন্তানদের জন্য একটি কারিগরি ও মহিলা কলেজ প্রতিষ্ঠা করা। জীবনের শেষপ্রান্তে এসে আমার এই স্বপ্ন পূরণ হওয়ায় আমি এলাকাবাসীর কাছে কৃতজ্ঞ। হাওরপাড়ের মেধাবী শিক্ষার্থীরা তাদের প্রতিভার বিকাশ ঘটিয়ে শিক্ষায় পিছিয়ে থাকা অঞ্চলকে এগিয়ে নিবে এ আমার বিশ্বাস।
কলেজের প্রতিষ্ঠাতা, স্থানীয় সংসদ সদস্য ও আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় স¤পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্তের সভাপতিত্বে ও সুরঞ্জিত সেনগুপ্তের ব্যক্তিগত সচিব এটিএম মোয়াজ্জেম হোসেনের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট শামছুন নাহার বেগম শাহানা রব্বানী, জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলতাফ হোসেন, দিরাই পৌরসভার মেয়র মোশাররফ মিয়া, দিরাই সার্কেলের সহকারি পুলিশ সুপার সুরত আলম, দিরাই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কুদ্দুস, সাবেক পৌর মেয়র হাজী আহমদ মিয়া, সিলেট জজ কোর্টের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট শামছুল ইসলাম, কলেজ পরিচালনা কমিটির সদস্য উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট সোহেল আহমদ, সিরাজদ্দৌলা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক প্রদীপ রায়, কলেজ পরিচালনা কমিটির সদস্য ধনীর রায়, দিরাই ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনুকূল চন্দ্র দেব, বিবিয়ানা মডেল কলেজের অধ্যক্ষ নৃপেন্দ্র চন্দ্র তালুকদার, জগদল কলেজের অধ্যক্ষ পংকজ রায়, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন, দিরাই উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাফর ইকবাল, ব্রজেন্দ্রগঞ্জ আরসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফ উদ্দিন প্রমুখ।
এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বেলা সাড়ে ১২টার দিকে দিরাই পৌঁছলে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ নানা শ্রেণিপেশার মানুষ তাঁকে স্বাগত জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com