1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ২৪ জুন ২০২২, ০৪:৪২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

প্রতি উপজেলায় নির্মাণ হচ্ছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

  • আপডেট সময় রবিবার, ১৭ জুলাই, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, দেশের প্রতিটি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ হচ্ছে। এ জন্য সরকারের একটি প্রকল্প চলমান রয়েছে। তিনি বলেন, ‘এসব প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণের মাধ্যমে শিগগিরই আমরা শতভাগ দক্ষ জনশক্তি তৈরি করতে পারব এবং বিদেশে পাঠাতে পারব। একই সঙ্গে দেশেও দক্ষ জনশক্তির অভাব হবে না।’ শনিবার রাজধানীর টেকনিক্যাল মোড়ে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী জানান, দক্ষ কর্মী তৈরিতে নিবিড় প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। প্রশিক্ষিত কর্মী বিদেশে বর্ধিত হারে বেতন যেমন পায়, তেমনি দেশের ভাবমূর্তি বৃদ্ধিতে সহায়ক হিসেবে কাজ করে।
তিনি জানান, বর্তমানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো থেকে অনেক কর্মী প্রশিক্ষণ নিয়ে বিদেশে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে। কর্মীদের ভাষাগত দক্ষতাও অর্জন করতে হবে। বিভিন্ন বিষয় যেমন গার্মেন্টস, ক¤িপউটার, আর্কিটেকচার ড্রাফটিং, ডাইং প্রিন্টিং ও ব্লক বাটিক কোর্স, ইলেকট্রনিক, ইন্ডাস্ট্রিয়াল হাউজ কিপিং এবং গৃহকর্মীদের হাউস কিপিং কোর্স বিষয়ে খোঁজ নেন মন্ত্রী।
বিশেষ করে গৃহকর্মীদের হাউস কিপিং কোর্সের বিভিন্ন ইউনিট পরিদর্শন করেন এবং প্রশিক্ষণার্থীদের বয়স, বাসস্থান, খাবার ইত্যাদি এবং কোর্স বিষয়ক খোঁজ খবর নেন।
পরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের পঞ্চম তলায় অবস্থিত বেসরকারিভাবে পরিচালিত মনসুর আলী ওভারসিজ অ্যান্ড ট্রাভেলসের সাদ-মনসুর আলী প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন। সাদ-মনসুর আলী প্রশিক্ষণ কেন্দ্রে সৌদি আরবগামী মহিলা গৃহকর্মীদের হাউস কিপিং প্রশিক্ষণের বিভিন্ন ইউনিট পরিদর্শন করেন মন্ত্রী। পরিদর্শন শেষে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সম্মুখে একটি গাছের চারা রোপন করেন মন্ত্রী।
পরিদর্শনকালে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মসীহ, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মো. সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন চৌধুরী এবং মন্ত্রণালয় ও বিএমইটির ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com