1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১২:৩৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মসজিদে জঙ্গিবিরোধী খুতবা পাঠ : প্রেক্ষিত সুনামগঞ্জ

  • আপডেট সময় শনিবার, ১৬ জুলাই, ২০১৬

গত শুক্রবার (১৫ জুলাই ২০১৬) দেশের মসজিদে মসজিদে জঙ্গিবিরোধী খুতবা পাঠ করা হয়েছে, জঙ্গিবাদের বিস্তার রোধে দেশের সাধারণ মানুষকে সচেতন করার জন্য প্রার্থনা করা হয়েছে, জঙ্গিবিপর্যয় থেকে বিশ্ব, দেশ ও জাতিকে রক্ষা ও মুক্ত করার জন্য। দেশের তিন লক্ষ মসজিদে সন্ত্রাসবিরোধী সরকারি কর্মসূচির অংশ হিসেবে ইসলামিক ফাউন্ডেশনকৃত খুতবার নমুনা লিফলেট আকারে পৌঁছে দেওয়া হয়েছে। শুক্রবারের জুমার নামাজের আগে অশান্তি, জঙ্গিবাদ ও সন্ত্রাস সম্পর্কে সতর্কবার্তা উচ্চারণ করে মসজিদে মসজিদে প্রার্থনা করা হয়েছে, হে আল্লাহ, আমাদের দেশ বাংলাদেশ। এ দেশকে আপনি সন্ত্রাস ও বিপর্যয় থেকে রক্ষা করুন। একে শান্তি ও সমৃদ্ধির দেশে পরিণত করুন।
ইসলামিক ফাউন্ডেশনের প্রচারিত খুতবা দেশের বিভিন্ন মসজিদে পাঠ করা হলেও সুনামগঞ্জের কেন্দ্রীয় জামে মসজিদে ও থানা মসজিদসহ হাতে গোনা কয়েকটি মাত্র মসজিদ ব্যতীত আর সকল মসজিদে পাঠ করা হয়নি। গতকালের সুনামকণ্ঠের সংবাদ পাঠে জানা যায়, সুনামগঞ্জের বেশির ভাগ মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের প্রেক্ষিত খুতবা না পেয়ে প্রচলিত নিয়মেই খুতবা পাঠ করা হয়েছে। তবে ইমামগণ খুতবার আগে বয়ানে জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে বক্তব্য দিয়েছেন। জাতির ক্রান্তিকালে তাঁদের এই বক্তব্য দেশে সন্ত্রাসবিরোধী জাগরণ সৃষ্টি ও অচিরেই শান্তি স্থাপনে কার্যকর ভূমিকা রাখবে।
জেলার ৩১০০টি মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের প্রচারিত খুতবার নমুনা লিফলেট পৌঁছেনি কেন, সচেতন মহলে সেটি প্রশ্নের উদ্রেক করেছে। এতে স্বাভাবিকভাবে অনুমিত হয় যে, ইসলামিক ফাউন্ডেশন ও মসজিগুলোর মধ্যে যোগাযোগ কিংবা সমন্বয় সংক্রান্ত ত্রুটি বিদ্যমান আছে। জঙ্গি আক্রমনে বিপর্যস্ত জাতীয় বিপর্যয়ের সময়ে এমন যোগাযোগহীনতা বা সমন্বয়হীনতা কীছুতেই কাম্য হতে পারে না।
একটি বিষয় এখানে উল্লেখ্য যে, বিশেষ এই খুতবা পাঠ সরকারের পক্ষ থেকে বাধ্যতামূলক করা হয়নি বলে হয় তো ইমামগণ পুরনো নিয়মেই খুতবা পাঠের কর্তব্য সম্পন্ন করেছে। বর্তমানে জঙ্গিবাদের বিস্তার যেভাবে বিশ্বজুড়ে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে, তাতে বিশ্বপরিসরে ইসলামের ভাবমূর্তি ক্ষুণœ ও খর্ব হচ্ছে ব্যাপকাকারে। এটা বিশ্ব মুসলিম সমাজের জন্য, ইসলাম ধর্মের জন্য অপরিসীম লজ্জার বিষয়। এমতাবস্থায় বিশ্বজুড়ে ইসলামের সম্মান রক্ষা ও দেশের ভেতরে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সরকারি বা ইসলামিক ফাউন্ডেশনের প্রেরিত খুতবা পাঠকে পরিহার করা সমীচীন বলে মনে হয় না। যেহেতু এরকম বিশেষ খুতবা পাঠ ধর্মপরিপন্থী বলেও ইসলামে স্বীকৃত নয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com