1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৭:৩৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

দেশের সব বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের তথ্য চান স্বাস্থ্যমন্ত্রী

  • আপডেট সময় শনিবার, ১৬ জুলাই, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের হালনাগাদ তালিকা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। মন্ত্রীর এ নির্দেশের পরিপ্রেক্ষিতে বৃহ¯পতিবার স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক শাখা) অধ্যাপক ডা. শামিউল ইসলাম সাদি দেশের সকল স্বাস্থ্য বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনদের চিঠি দিয়ে আগামী ১০ দিনের মধ্যে সারাদেশে চালু বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের হালনাগাদ তথ্য চেয়ে পাঠিয়েছেন।
জানা যায়, মন্ত্রীর নির্দেশের কথা উল্লেখ করে চিঠিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিজ নিজ এলাকার বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মোট সংখ্যা, তারমধ্যে কতগুলো লাইসেন্সপ্রাপ্ত ও লাইসেন্সবিহীন, লাইসেন্সপ্রাপ্ত হয়ে থাকলে নবায়ন হয়েছে কি না, প্রয়োজনীয় অবকাঠামো, জনবল ও যন্ত্রপাতি আছে কি না সে সংক্রান্ত বিস্তারিত তথ্যউপাত্ত স্বাস্থ্য অধিদফতরে পাঠানোর নির্দেশনা দেয়া হয়।
জানা গেছে, স্বাস্থ্য অধিদফতরের কাছে দেশে বেসরকারি পর্যায়ে গড়ে ওঠা হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সঠিক তালিকা নেই। স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) প্রকাশিত বার্ষিক হেলথ বুলেটিন ২০১৫ অনুসারে বেসরকারি পর্যায়ে স্বাস্থ্য অধিদফতরের বৈধ লাইসেন্সপ্রাপ্ত ৪ হাজার ২শ ৮০টি হাসপাতাল ও ক্লিনিক এবং ৯ হাজার ৬১টি ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। তবে অবৈধ বা লাইসেন্সবিহীন হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কোনো হিসেবে অধিদফতরে নেই।
প্রয়োজনীয় অবকাঠামো, প্রশিক্ষিত চিকিৎসক, নার্স, টেকনোলজিস্ট ও চিকিৎসা যন্ত্রপাতি ছাড়াই সারাদেশে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে নামসর্বস্ব হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। বিভিন্ন সময় ভ্রাম্যমাণ আদালতের পরিচালিত অভিযানে ভয়াবহ চিত্র পাওয়া যায়।
জাতীয় স্বাস্থ্য অধিকার আন্দোলন কমিটির বর্তমান সভাপতি ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশীদ ই মাহবুবের মতে, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার এখন সেবা নয়, পণ্য বা ব্যবসায় পরিণত হয়েছে। কঠোর পর্যবেক্ষণ ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করতে না পারলে নিরীহ মানুষ পকেটের টাকা খরচ করে চিকিৎসার পরিবর্তে অপচিকিৎসা পাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com