1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ২২ জুন ২০২২, ১১:৪০ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ফাঁসিতে ঝোলানো তিন মন্ত্রীর নামের সঙ্গে যুক্ত হচ্ছে ‘যুদ্ধাপরাধী’

  • আপডেট সময় শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
মানবতাবিরোধী অপরাধে দায়ে ফাঁসিতে ঝোলানো সালাউদ্দিন কাদের চৌধুরী, মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ তিনজনই ছিলেন মন্ত্রী। এ কারণে তিন মন্ত্রণালয়ের মন্ত্রিদের রুমে টাঙ্গানো বোর্ডে এই তিনজনের নাম রয়েছে। তাদের আগে-পরে রয়েছে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের পক্ষের মন্ত্রিদের নাম। মন্ত্রিদের চেয়ারের পেছনে থাকা এই তালিকা সবার নজরে আসে। মন্ত্রিদের তালিকা থেকে মানবতাবিরোধী অপরাধীদের নাম বাদ দেওয়া না গেলেও তাদের (মানবতাবিরোধী অপরাধী) নামের সঙ্গে ‘যুদ্ধাপরাধী’ শব্দটি জুড়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। এ জন্য মন্ত্রিদের তালিকার বোর্ডও পরিবর্তন করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। পূর্তমন্ত্রী গণমাধ্যমকে বলেন, আমার এখানে যে সাইনবোর্ড আছে, সেখানে ‘যুদ্ধাপরাধী’ সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর নাম রয়েছে। আমি বলেছি, এই সাইনবোর্ড পাল্টাতে। তিনি বলেন, সাকার নাম আমরা বাদ দেব না। তবে তার নামের সঙ্গে ব্র্যাকেটে লিখে দেব ‘যুদ্ধাপরাধী’। যেন যুগ যুগ ধরে এটা থেকে যায় এবং লোকজন দেখে। অন্য মন্ত্রণালয়ও একই উদ্যোগ নেবে।
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলে সালাউদ্দিন কাদের চৌধুরী ছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী। ১৯৮৬ সালের ২৫ মে থেকে এ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন তিনি। মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৫ সালের ২২ নভেম্বর তার ফাঁসি হয়।
২০০১ সালে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার ক্ষমতায় আসার পর জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী প্রথমে কৃষিমন্ত্রী ও পরে শিল্পমন্ত্রী এবং জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ সমাজকল্যাণমন্ত্রী হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালন করেন। মানবতাবিরোধী অপরাধের দায়ে গত বছর ২২ নভেম্বর আলী আহসান মোহাম্মদ মুজাহিদের এবং এ বছর ১১ মে মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com