1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১০ মে ২০২২, ০৯:০০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন

  • আপডেট সময় শনিবার, ২৫ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
প্রায় নয় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে শনিবার দেশে বিদ্যুৎ উৎপাদনের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবির পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী গণমাধ্যমকে জানান, শনিবার সন্ধ্যায় দেশে বিদ্যুৎ উৎপাদন হয়েছে ৮ হাজার ৯৪২ মেগাওয়াট, যা এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চ উৎপাদন।
এর আগে গত ১৫ জুন দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়েছিল আট হাজার ৭৭৬ মেগাওয়াট।
পিডিবির হিসাবে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর গত সাত বছরে বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণেরও বেশি হয়েছে।
২০০৮ সালে দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়েছিল চার হাজার ৩৬ মেগাওয়াট।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, গত মে মাস পর্যন্ত দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৪ হাজার ৫৩৯ মেগাওয়াটে উন্নীত হয়েছে। আওয়ামী লীগ ঘোষিত রূপকল্প ২০২১ অর্জনের লক্ষ্যে পৌঁছাতে আরও ১৬ হাজার মেগাওয়াট নতুন বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের।
এ লক্ষ্যে ২৯টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন, ২০টি নির্মাণের দরপত্র প্রক্রিয়াধীন এবং আটটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন পরিকল্পনায় রয়েছে বলে জানান তিনি।
বর্তমানে ভারত থেকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, উপ-আঞ্চলিক সহযোগিতা কার্যক্রমের আওতায় ২০৩০ সালের মধ্যে পার্শ্ববর্তী দেশগুলো থেকে সাড়ে ছয় হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পরিকল্পনা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে সরকার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com