1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১৩ মে ২০২২, ০৫:৪৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

প্রসঙ্গ : পল্লী সঞ্চয় ব্যাংক

  • আপডেট সময় শুক্রবার, ২৪ জুন, ২০১৬

গত ২২ জুন সুখী-সমৃদ্ধশীল একটি দেশ গঠনের লক্ষ্যে সারাদেশে মোট ১০০টি পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা প্রতিষ্ঠা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এগুলো উদ্বোধন করেন। সুনামগঞ্জ জেলায় দুইটি শাখা খোলা হয়েছে। একটি সুনামগঞ্জ সদর উপজেলায় ও অন্যটি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায়। উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক উপজেলায় পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার সরকারি কর্মসূচির এটি প্রথম সোপান। গ্রামের মানুষ যাতে ঋণের জালে আটকা না পড়ে নিজস্ব পুঁজি গঠন করতে পারে, এই লক্ষ্যে এই ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে।
একটি বাড়ি একটি খামার প্রকল্প করা হয়েছিল গ্রামীণ বাংলাদেশের দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে। কিন্তু ১৯৯৬ থেকে ২০০১ মেয়াদে ক্ষমতায় থাকার সময় চালু করা এই প্রকল্পটিকে বিএনপি জোট সরকার ক্ষমতায় এসে বন্ধ করে দেয়। ভবিষ্যতে যাতে এভাবে কেউ প্রকল্পটিকে সহজে বন্ধ করে দিতে না পারে অর্থাৎ পরবর্তীতে যাতে প্রকল্পটি চালু থাকতে কোন সমস্যা না হয় তাই এ ব্যাংক গঠন করা হয়েছে।
প্রকল্পটি চালু থাকলে, অভিজ্ঞ মহলের ধারণা মানুষের মধ্যে সঞ্চয়ী মানসতা তৈরির ফলে বিনিয়োগযোগ্য নিজস্ব পুঁজির উদ্ভব ঘটবে। পল্লীঅঞ্চলে আত্মকর্মসংস্থান তৈরি হবে, গ্রামীণ জনগণের দারিদ্রবিমোচনের প্রতিবন্ধকতা দূর হবে, প্রকারান্তরে অদূর ভবিষ্যতে সুখী-সমৃদ্ধশীল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন সম্ভব হয়ে উঠবে।
আমরা দেশকে অদূর ভবিষ্যতে দারিদ্রমুক্ত করার লক্ষ্যে পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার কার্যক্রমকে সমর্থন করি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন বাংলাদেশের গ্রামীণ মানুষের উন্নয়নকে পাশ কাটিয়ে হতে পারে না। সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দারিদ্রবান্ধব এই প্রকল্পটির চালিকাশক্তি পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার জন্য অভিনন্দন জানাই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com