1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১৮ মে ২০২২, ০৯:১৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

১৪২ তলা ভবন নির্মাণ করবেন সিলেটের কালি প্রদীপ, প্রধানমন্ত্রীর অনুমোদন

  • আপডেট সময় মঙ্গলবার, ২১ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
রাজধানী ঢাকার অদূরে পূর্বাচলে প্রস্তাবিত দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ ১৪২ তলা ‘আইকনিক টাওয়ার’ নির্মাণের প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ টাওয়ারটি নির্মাণ করবে সিলেটের সন্তান কালী প্রদীপ চৌধুরী’র বিশ্বখ্যাত নির্মাতা প্রতিষ্ঠান কেপিসি গ্রুপ।
মঙ্গলবার বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান। ১৪২ তলা এই টাওয়ারের নকশা এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে এই ভবনের দিকে তাকালে মুক্তিযুদ্ধের কথা মনে পড়বে। এটি নির্মাণ স¤পন্ন হলে দুইপাশ থেকেই ’৭১ লেখা ফুটে উঠবে।
ভবনটি নির্মাণের জন্য ইতোমধ্যে পূর্বাচলের ১৯ নম্বর সেক্টরে সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট বা সিবিডি অংশে ৬০ একর জায়গা নির্ধারণ করা হয়েছে। এখানে একর প্রতি জমির ভিত্তিমূল্য ধরা হয়েছে ২০ কোটি টাকা। ৬০ একর জায়গায় সুউচ্চ ভবনটি ছাড়াও এটিকে ঘিরে আরও কিছু ছোট-বড় ভবন ও অন্যান্য স্থাপনা থাকবে। এটি নির্মাণে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকা।
অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এরই মধ্যে আইকনিক ভবন নির্মাণের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। এইমাত্র প্রধানমন্ত্রীর সম্মতি দেওয়া সংক্রান্ত নথিপত্র পেলাম। তবে তিনি কয়েকটি বিষয়ে পরামর্শ দিয়েছেন। সেসব বিষয়ে আলোচনা শেষে খুব শিগগির যুক্তরাষ্ট্রভিত্তিক নির্মাতাপ্রতিষ্ঠান কেপিসি গ্রুপের সঙ্গে চুক্তি হবে।
গত ১২ মে কেপিসি গ্রুপের সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা ছিল। কিন্তু আইন মন্ত্রণালয়ের ভেটিং স¤পন্ন না হওয়ায় শেষ পর্যন্ত ওই দিন চুক্তি স্বাক্ষর হয়নি। তবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বহুতল বিশিষ্ট ভবনটি নির্মাণের জন্য কেপিসি গ্রুপের সঙ্গে চুক্তি স্বাক্ষর এখন যেকোনো দিন হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।
তিনি বলেন, ‘আমাদের সিলেটের ছেলে কালী প্রদীপ চৌধুরী বিশ্বখ্যাত নির্মাতা প্রতিষ্ঠান কেপিসি গ্রুপ গড়ে তুলেছে। বিশ্বের বিভিন্ন দেশে তার প্রতিষ্ঠান বড় বড় ভবন নির্মাণ করে খ্যাতি অর্জন করেছে। বাংলাদেশে কিছু করার জন্যই তিনি আমার কাছে এই প্রকল্পের জন্য আগ্রহ দেখিয়েছেন। আমরা তার এই সদিচ্ছাকে ইতিবাচক হিসেবে নিয়েই প্রকল্পটি বাস্তবায়ন করতে চাই।’
প্রসঙ্গত, কালীপ্রদীপের জন্ম সিলেটের ঢাকাদক্ষিণের দত্তরাইলে। পৈতৃক স¤পত্তির ৩৫ একর জায়গাজুড়ে নির্মাণ করবেন বিশ্বমানের মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। নিজের শ্রম-মেধায় অর্থ রোজগার করে যুক্তরাষ্ট্র ও ভারতে ১০০০ শয্যাবিশিষ্ট ৪৬টি বিশ্বমানের মেডিক্যাল কলেজ গড়েছেন ড. কালীপ্রদীপ চৌধুরী। জনশ্রুতি আছে, ক্যালিফোর্নিয়ার মোট জমির শতকরা ৬০ ভাগের মালিক তিনি। আটটি দেশে বিভিন্ন ধরনের ব্যবসা আছে তাঁর। ক্যালিফোর্নিয়ায় আছে সাড়ে তিন বর্গকিলোমিটার আয়তনের বিশাল বাড়ি। বাড়ির একটি অংশেই আছে ২৩টি বেডরুম। ভারতে আছে ১৬টি চা বাগান। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আছে বন্ধুত্ব। সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিগ্যান, জর্জ বুশ, সিনিয়র বুশ ছিলেন তাঁর নিয়মিত ডিনারের সঙ্গী। তাঁর ক¤পানি কেপিসির নামে ক্যালিফোর্নিয়ায় আছে কেপিসি সিটি। ক্যালিফোর্নিয়ায় ১০০ কিলোমিটার দীর্ঘ সড়কের শেয়ারহোল্ডার তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com