1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ১৬ মে ২০২২, ০৯:২০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

তিন মাসেও হয়নি বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটি

  • আপডেট সময় রবিবার, ১৯ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের তিন মাস পরও বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হয়নি। দলের নেতাদের দাবি- কমিটি গঠন নিয়ে দলীয় প্রধান খালেদা জিয়া কাজ করছেন। তবে কবে নাগাদ কমিটির ঘোষণা আসবে এমনটাও নিশ্চিত করে বলতে পারছেন না দলের দায়িত্বশীল নেতারা। ফলে বিএনপি’র জাতীয় কাউন্সিলকে কেন্দ্র করে দেশব্যাপী নেতা-কর্মীদের মধ্যে যে চাঙ্গাভাব তৈরি হয়েছিল, তা যেন ধীরে ধীরে ম্লান হতে চলেছে- এমনটা বলছেন দলের কেউ কেউ। ক্ষোভে ফুসছেন দলটির তৃণমূল নেতা-কর্মীরা। কমিটি গঠনের এই দীর্ঘসূত্রিতার কারণে দলের পরিস্থিতি দিন দিন জটিল থেকে আরও জটিল হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা। এই নিয়ে অস্থিরতা বাড়ছে দলটির সিনিয়র নেতাদের মধ্যেও। তবে এ নিয়ে প্রকাশ্যে কেউ কিছু বলতে নারাজ।
এদিকে বাস্তবায়ন হয়নি গঠনতন্ত্রে নতুন সংযোজন হওয়া এক নেতার এক পদ ধারাটিও। দুই-একজন নেতা পদ ছাড়লেও অনেকে আঁকড়ে আছেন একাধিক গুরুত্বপূর্ণ পদ।
দলীয় সূত্রে জানা যায়, কাউন্সিলের তিন মাস পেরিয়ে গেলেও বিএনপি’র সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম জাতীয় কমিটি, ভাইস চেয়ারম্যান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদসহ স¤পাদকীয় পদগুলো ঘোষণা না হওয়ায় নেতাদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে। বিশেষ করে দলের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটি গঠন নিয়ে বেশি বিপাকে পড়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
দলীয় নেতা-কর্মীদের অভিযোগ- যে তিনটি বিষয় অনুসরণ করে কমিটি ঘোষণার জন্য বিএনপি চেয়ারপারসনকে ক্ষমতা দেওয়া হয়েছিল বেশির ভাগ ক্ষেত্রেই সেটা মানা হয়নি। অনেক অনভিজ্ঞ জুনিয়র নেতাকে দেওয়া হয়েছে বড় পদ। মূল্যায়ন করা হয়নি আন্দোলন-সংগ্রামে পরীক্ষিত নেতাদের।
এ ছাড়া কমিটি ঘোষণা আটকে যাওয়ায় দীর্ঘ তিন মাস ধরে অনেক সিনিয়র নেতা হয়ে পড়েছেন পদ-পদবিহীন। জুনিয়র নেতাদের বড় পদে বসানোয় শতাধিক সিনিয়র নেতা দলের রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়েছেন। তারা এড়িয়ে চলছেন দলীয় বিভিন্ন কর্মসূচি।
অপেক্ষাকৃত নবীন নেতা শামা ওবায়েদকে ফরিদপুর বিভাগের সাংগঠনিক স¤পাদক করায় ওই বিভাগের সহ-সাংগঠনিকের পদ থেকে অব্যাহতি চেয়ে চিঠি দিয়েছেন রাজবাড়ী জেলা বিএনপির সভাপতি আলী নেওয়াজ মাহমুদ খৈয়াম। তরুণ ছাত্রদল নেতা শহীদুল ইসলাম বাবুলকে ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক স¤পাদক করায় নাখোশ একই পদে থাকা আবদুস সালাম আজাদ।
গত ১৯ মার্চ ষষ্ঠ জাতীয় কাউন্সিলে চেয়ারপারসন খালেদা জিয়াকে কাউন্সিলররা সর্বসম্মতভাবে কমিটি পুনর্গঠনের দায়িত্ব ও ক্ষমতা দেন। কাউন্সিলের পর সাধারণত স্থায়ী কমিটি ঘোষণার মাধ্যমে পুনর্গঠন প্রক্রিয়া শুরু হয়। কিন্তু বিএনপিতে এবার মধ্যম সারির পদ ঘোষণার মাধ্যমেই শুরু হয় নতুন কমিটি গঠন। তিন ধাপে মহাসচিব, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক স¤পাদক ও সহ-সাংগঠনিক স¤পাদক পদে ৪২ নেতার নাম ঘোষণা করা হয়েছে। দলের সব থেকে কনিষ্ঠ যুগ্ম মহাসচিব বর্তমানে সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীকে দিয়ে প্রায় দেড় মাস পর ঘোষণা দেওয়া হয় মহাসচিব, সিনিয়র যুগ্ম মহাসচিব আর কোষাধ্যক্ষ পদের দায়িত্বশীল নেতাদের নাম। এরপরের ধাপে ৯ এপ্রিল সাতজন যুগ্ম মহাসচিব আর ৯জন সাংগঠনিক স¤পাদকের নাম ঘোষণা করা হয়।
গত ১৮ এপ্রিল একজন সাংগঠনিক স¤পাদকসহ ২০ জন সহ-সাংগঠনিক স¤পাদক পদে নাম ঘোষণা করা হয়। এরপর থেকে আটকে বিএনপির কমিটি ঘোষণার প্রক্রিয়া।
এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, ‘এই মুহূর্তে দলগুছানো গুরুত্বপূর্ণ। দল ও জাতীয় চ্যালেঞ্জ মোকাবিলায় বিএনপিকে ঘুরে দাঁড়াতে হবে। এই জন্য অবশ্যই বিএনপিকে শক্তিশালী কমিটি গঠন করতে হবে।’
তিনি বলেন, ‘এখন রমজান মাস সক্রিয় কর্মকান্ড খুব একটা নেই। সক্রিয় কর্মকান্ডের জন্য কমিটিতে শূন্যস্থান পূরণসহ কমিটি ঘোষণা করতে হবে।’
কবে নাগাদ কমিটির ঘোষণা আসতে পারে জানতে চাইলে সাবেক এই সেনাপ্রধান বলেন, ‘যখন হবে, তখন হবে। হাইপোথেটিক্যাল কিছু বলে লাভ নেই।’
এ বিষয়ে জানতে চাইলে বিএনপির চেয়ারপাসনের উপদেষ্টা শামছুজ্জামান দুদু বলেন, ‘কাউন্সিলররা দলের চেয়ারপারসনকে দায়িত্ব দিয়েছেন কমিটি গঠনের জন্য। জাতীয় কাউন্সিলের পরপরই কমিটি গঠন হওয়া কথা ছিল। চেয়ারপারসন কমিটি নিয়ে কাজ করছেন। ঈদ উপহার হিসেবে হয়তো ঈদের আগেই কমিটির ঘোষণা আসতে পারে।’
এদিকে গুলশান কার্যালয়ের একটি সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবার পবিত্র ওমরাহ পালনে যাচ্ছেন না। আগামী ২৮ রমজান পর্যন্ত বিএনপি চেয়ারপারসনের ঢাকায় ইফতার মাহফিলের কর্মসূচি রয়েছে। এই সময়ের মধ্যে পুনর্গঠনের প্রক্রিয়াটি স¤পন্ন করবেন তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com