1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

একাদশে ভর্তির আবেদন করেনি প্রায় দেড় লাখ শিক্ষার্থী

  • আপডেট সময় শুক্রবার, ১৭ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
২০১৬ সালে অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ শিক্ষার্থী পাস করেছে। এদের মধ্যে ১৩ লাখ ১ হাজার ৯৮ শিক্ষার্থী কলেজে একাদশ এবং মাদরাসায় আলিমে ভর্তির জন্য আবেদন করেছে। বাদবাকী প্রায় এসএসসিতে পাস করা ১ লাখ ৫৪ হাজার ৩৬৬ জন আবেদন করেনি।
বৃহ¯পতিবার সচিবালয়ের একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল প্রকাশ নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ একথা জানান।
সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, এবছর ১৩ লাখ ১ হাজার ৯৯ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করে। এসএসসিতে পাস করা ১ লাখ ৫৪ হাজার ৩৬৬ জন আবেদন করেনি। ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় মোট পাস করেছিল ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রতিবছর মোট উত্তীর্ণ শিক্ষার্থী থেকে কিছু সংখ্যক পলিটেকনিকে ভর্তি হয়। কিছু ঝরে পড়ে, কিছু শিক্ষার্থী কর্মজীবনে প্রবেশ করে। তাই সবাই কলেজে ভর্তি হতে আবেদন করেনি।
সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, সাধারণ শিক্ষাবোর্ডে ৪ হাজার ৫২৭টি প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা ভর্তির আবেদন করেছে। মাদরাসা শিক্ষাবোর্ড থেকে ২৭০১টি এবং কারিগরি শিক্ষাবোর্ড থেকে ১৮৫৭টি (সর্বমোট ৯০৮৫টি) শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আবেদন করা হয়েছে।
মন্ত্রী বলেন, ‘সারাদেশে ভর্তির জন্য আসন রয়েছে ২১ লাখ ১৪ হাজার ২৫৬। এক্ষেত্রে প্রায় ৭ লাখ আসন খালি পড়ে থাকবে। কেউ বলতে পারবে না যে, আসনের অভাবে আমরা ভর্তি হতে পারিনি।’
শিক্ষামন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত ২৬ মে থেকে ১০ জুন বিকেল সাড়ে ৩টা পর্যন্ত আবেদনের সময়ে ১৩ লাখ ১ হাজার ৯৮ ভর্তিচ্ছু আবেদন করে। মোট আবেদনের সংখ্যা ৪৪ লাখ ৯২ হাজার ২২২টি। এবার অনলাইনে এবং এসএমএস’র মাধ্যমে একজন ভর্তিচ্ছু ১০টি করে ২০টি প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ পেয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com