1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ১৬ মে ২০২২, ০৬:১০ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

‘ইফতার রাজনীতি’তে ভাটা!

  • আপডেট সময় শুক্রবার, ১৭ জুন, ২০১৬

মাহমুদুর রহমান তারেক ::
সুনামগঞ্জে অন্যান্য বছর রমজান মাসজুড়ে ‘ইফতারকেন্দ্রিক রাজনীতি’র যে ডামাঢোল চলতো এবার তাতে যেন ভাটা পড়েছে। সংগঠন চাঙা করার ‘কৌশল’ হিসেবে রাজনৈতিক দলগুলো জেলা, উপজেলা, শহর, ওয়ার্ড পর্যায়ে ইফতার পার্টির আয়োজন করতো প্রতিবছর। মূল দলের পাশাপাশি অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর ইফতার মাহফিলের হিড়িক দেখা যেত। কিন্তু এবার ১১ রমজান চলে গেলেও রাজনৈতিক দলগুলোকে অন্যবারের মতো ইফতার পার্টির আয়োজন করতে দেখা যাচ্ছে না। ইফতারকেন্দ্রিক রাজনীতিতে মন্দাভাব বিরাজ করছে।
প্রতি বছর সুনামগঞ্জে বিভিন্ন রাজনৈতিক দল ও তাদের অঙ্গ সংগঠনগুলোর উদ্যোগে রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবী শ্রেণির সম্মানের ইফতার পার্টির ধুম পড়তো। এমনকি বিভিন্ন দলের নেতারাও নিজেদের দাপট দেখানোর উদ্দেশ্যে পাড়ায় পাড়ায়, ওয়ার্ডে ওয়ার্ডে ইফতার মাহফিলের আয়োজন করতেন। শহরে রাজনৈতিক সংস্কৃতিতে রমজান মাসে ইফতারের মাধ্যমে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী, সুধী সমাজ এবং নানা শ্রেণিপেশার মানুষের সাথে আন্তরিকতা স্থাপিত হতো। কিন্তু এবার ইফতার মাহফিল করার সেই উৎসাহে যেন ভাটা পড়েছে। দেখা দিয়েছে মন্দা ভাব।
শহরের বিভিন্ন কমিউনিটি সেন্টার, মাইক ও ডেকোরেটসের দোকান সূত্রে জানা গেছে, এবার রমজান মাসে ইফতার পার্টির সংখ্যা কম থাকায় ব্যবসায় মন্দাবস্থা বিরাজ করছে। রমজান মাসে এই ব্যবসা খারাপ থাকায় ঈদ উপলক্ষে কর্মচারীদের বেতন-বোনাস দিতে সমস্যায় পড়তে হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
দলীয় সূত্রে জানা গেছে, বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা মামলায় আক্রান্ত। দলে বিরাজ করছে বিশৃঙ্খলা। ফলে দলটি নেই ‘ইফতার রাজনীতি’তে। এছাড়া অঙ্গসংগঠনগুলোর আর তেমন কোনো তৎপরতা নেই ইফতারকে কেন্দ্র করে। শীর্ষ নেতাদের এখন পর্যন্ত ইফতার পার্টির আয়োজন করতে দেখা যায়নি।
জেলা বিএনপি’র আহ্বায়ক নাছির উদ্দিন চৌধুরী বলেন, ইফতার আয়োজনের ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে ইচ্ছা আছে বিএনপি’র পক্ষ থেকে ইফতার পার্টির আয়োজন করার।
ক্ষমতাসীন আ.লীগের পক্ষ থেকেও এখন পর্যন্ত ইফতার মাহফিলের আয়োজন করা হয়নি। অঙ্গ সংগঠনগুলো এখন পর্যন্ত নীরব। তবে জেলা আওয়ামী লীগ ও যুবলীগের পক্ষ থেকে ইফতার আয়োজন করা হবে সংগঠনের শীর্ষ নেতা-কর্মীরা জানিয়েছেন।
জেলা ছাত্রলীগের সমাজসেবা বিষয়ক সম্পাদক হাবিব আল হাসান তপু বলেন, নেতাকর্মীরা সিলেটসহ বিভিন্ন জায়গা লেখাপড়া করেন। তাদের কলেজ ছুটি হয় ২০ রমজানের পর। আমি নিজ উদ্যোগে এলাকার নেতাকর্মীদের নিয়ে রমজানের শেষদিকে ইফতারের আয়োজন করবো।
জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য নূরুল ইসলাম বজলু বলেন, আমরা ইতোমধ্যে মুক্তিযোদ্ধাদের সঙ্গে ইফতার করেছি। সংগঠনের বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীদের নিয়ে ইফতারের আয়োজন করবো।
জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন বলেন, পবিত্র রমজান মাসে ইফতার মাহফিলের মধ্য দিয়ে নেতাকর্মীদের মধ্যে আন্তরিকতা স্থাপিত হয়। সমাজের নানা শ্রেণি-পেশার মানুষের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি পায়। চেষ্টা করছি জেলা আ.লীগের উদ্যোগে ইফতার মাহফিলের আয়োজন করার।
এদিকে জাতীয় পার্টি, জামায়াত ইসলামী, জাসদসহ ছোট ছোট ইসলামিক দলগুলোর ইফতার মাহফিল আয়োজনের কোন খবর পাওয়া যায়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com